অধীনতামূলক মিত্রতা নীতির শর্তগুলি লেখো | Terms of Subordinate Alliance Policy

অধীনতামূলক মিত্রতা নীতির শর্তগুলি লেখো

অধীনতামূলক মিত্রতা নীতির শর্তগুলি লেখো | Terms of Subordinate Alliance Policy


ভূমিকা:

ভারতে ইংরেজ আধিপতা সুদৃঢ় করা এবং দেশীয় রাজন্যবর্গকে সম্পূর্ণভাবে কোম্পানির ওপর নির্ভরশীল করে তোলার উদ্দেশ্যে ঘোরতর সাম্রাজ্যবাদী গভর্নর জেনারেল লর্ড ওয়েলেসলি ১৭৯৮ খ্রিস্টাব্দে অধীনতামূলক মিত্রতা নীতি নামে এক সাম্রাজ্যবাদী নীতি প্রবর্তন করেন। ইওরোপীয় সভ্যতা ও শাসনব্যবস্থার শ্রেষ্ঠত্বে বিশ্বাসী লর্ড ওয়েলেসলি মনে করতেন যে, ভারতীয় রাজন্যবর্গ অত্যাচারী ও নীতিহীন। এই কারণে কেবলমাত্র ভারতবাসীর সুশাসনের জন্যই সমগ্র ভারতে ব্রিটিশ আধিপত্য প্রতিষ্ঠিত হওয়া উচিত।* তিনি বিশ্বাস করতেন যে, “ভারতে ব্রিটিশ শক্তি, প্রতিপত্তি ও প্রভাব বিস্তার করতে পারলেই ভারতবাসীর কল্যাণ সাধন করা হবে।” এ জন্যই তাঁর প্রয়োজন ছিল কোম্পানিকে “ব্রিটিশ ভারতের সার্বভৌম শাসকের আসনে উন্নীত” করা।


অধীনতামূলক মিত্রতা নীতির শর্ত:


(১) ইংরেজরা তাঁর রাজ্যকে বহিঃশত্রুর আক্রমণ ও আভ্যন্তরীণ বিপদ থেকে রক্ষা করবে। তবে ঐ রাজাকে 


(২) তাঁর রাজ্যে একদল ইংরেজ সৈন্য রাখতে হবে, 


(৩) সেনাদলের ব্যয়নির্বাহের জন্য তাঁকে নগদ টাকা বা রাজ্যের একাংশ ছেড়ে দিতে হবে, 


(৪) এই রাজ্যের দরবারে একজন ইংরেজ প্রতিনিধি বা রেসিডেন্ট থাকবেন, 


(৫) কোম্পানির বিনা অনুমতিতে অপর কোন শক্তির সংগে মিত্রতা বা যুদ্ধবিগ্রহ করা যাবে না—অর্থাৎ এই মিত্র রাজ্যের বৈদেশিক নীতি কোম্পানির নির্দেশে পরিচালিত হবে, এবং 


(৬) রাজ্য থেকে ইংরেজ বাদে সকল ইওরোপীয়কে বিতাড়িত করতে হবে। 



লর্ড ওয়েলেসলি এই নীতির উদ্ভাবক বলে চিহ্নিত হলেও তাঁকে এই নীতির প্রকৃত স্রষ্টা বলা যায় না। 

(ক) ওয়েলেসলি-র একশো বছর পূর্বে মারাঠারা তাদের আশ্রিত রাজ্যগুলি থেকে ‘চৌথ’ ও ‘সরদেশমুখী’ আদায় করত এবং বিনিময়ে তাদের নিরাপত্তার প্রতিশ্রুতি দিত ও তাদের বৈদেশিক সম্পর্ক নিয়ন্ত্রণ করত। 


(খ) অনেকে আবার এ প্রসঙ্গে ফরাসী সমরনায়ক দুপ্লে-র কথা বলেন। তিনিই সর্বপ্রথম অর্থের বিনিময়ে সৈন্য দিয়ে ভারতীয় নৃপতিদের সাহায্য করেন। 


(গ) ক্লাইভ ও হেস্টিংস অনেকটা এ ধরনের শর্তেই অযোধ্যার নবাবকে সাহায্য দেন। আসলে বহু বিবর্তনের মধ্য দিয়ে ওয়েলেসলি-র আমলে এই নীতি চূড়ান্ত রূপ পরিগ্রহ করে।


তথ্য সূত্র:

স্বদেশ পরিচয়-জীবন মুখোপাধ্যায়।



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×