পানিপথের দ্বিতীয় যুদ্ধ (১৫৫৬) সম্পর্কে টীকা লেখো | Second Battle of Panipat


  টীকা: পানিপথের দ্বিতীয় যুদ্ধ (১৫৫৬ খ্রিস্টাব্দ)।

ভূমিকা:

পানিপথের প্রথম যুদ্ধে জয়লাভ করে বাবর ভারতে মোগল সাম্রাজ্যের যে ভিত্তি প্রতিষ্ঠা করেন, পানিপথের দ্বিতীয় যুদ্ধের (১৫৫৬ খ্রি:,৫ নভেম্বর) পর সেই ভিত্তি সুপ্রতিষ্ঠিত হয়। এরপর থেকেই মূলত ভারতে মোগল আধিপত্যের প্রকৃত সূচনা ঘটে।


প্রেক্ষাপট: দিল্লির শাসনক্ষমতা দখলের প্রশ্নে পুনরায় মোগল-আফগান দ্বন্দ্ব বাধে। নাবালক আকবর ও তাঁর অভিভাবক বৈরাম খাঁর সঙ্গে আফগান অধিপতি আদিল শাহের হিন্দু সেনাপতি হিমুর দ্বিতীয় পানিপথের যুদ্ধ বাধে। ১৫৫৬ খ্রিস্টাব্দের ৫ নভেম্বর পানিপথের প্রান্তরে উভয় পক্ষের মধ্যে এই যুদ্ধ শুরু হয়।


যুদ্ধের ফলাফল: ১. পানিপথের দ্বিতীয় যুদ্ধের প্রথম দিকে হিমু সাফল্যলাভ করলেও শেষপর্যন্ত হিমু পরাজিত। হন। ২. হিমুর পরাজয়ে ভারতে আফগান আধিপত্যলাভের সম্ভাবনা চিরতরে বিনষ্ট হয়।


গুরুত্ব: পানিপথের দ্বিতীয় যুদ্ধের গুরুত্ব ছিল অত্যন্ত সুদূরপ্রসারী- ১. এই যুদ্ধে জয়ী হওয়ার ফলে দিল্লি ও আগ্রার ওপর মোগলদের সম্পূর্ণ অধিকার প্রতিষ্ঠিত হয়। ২. এই যুদ্ধে জয়লার্ভের ফলে ভারতে মোগলদের মর্যাদা বৃদ্ধি পায়। আকবর ভারতের সম্রাট হিসেবে স্বীকৃতি লাভ করেন। এই যুদ্ধে পরাজয়ের দরুন ভারতে হিমুর হিন্দুরাজ্য প্রতিষ্ঠার স্বপ্ন চিরতরে বিলুপ্ত হয়। ভারতে তিন দশক ধরে রাজনৈতিক আধিপত্য প্রতিষ্ঠার জন্য যে মোগল-আফগান দ্বন্দ্ব চলছিল, তার অবসান ঘটায় এই যুদ্ধ।


তথ্য সূত্র:

ইতিহাস শিক্ষক- অষ্টম শ্রেণী | জে. মুখোপাধ্যায়।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close