উদ্বাস্তু সমস্যা সমাধানে ভারত সরকারের ভূমিকা | মাধ্যমিক ইতিহাস সাজেশন | Madhyamik History Suggestion

উদ্বাস্তু সমস্যা সমাধানের ভারত সরকারের উদ্যোগ | মাধ্যমিক ইতিহাস বড় প্রশ্ন উত্তর Madhyamik History Suggestion | Madhyamik History Notes | Class 10 History Suggestion


ভূমিকা:

খণ্ডিত স্বাধীনতা আমাদের  দেশভাগের যন্ত্রণাই দেয়নি, নানা ধরনের সমস্যাও আমাদের রক্তাক্ত করেছিল। যদিও তৎকালীন ভারত সরকার সে বিষয়ে নানা পদক্ষেপ গ্রহণ করে ‘রক্তপাত’ বন্ধের চেষ্টা করেছিল।


১. ভারতের দৃষ্টিভঙ্গি:

উদ্বাস্তু সমস্যা নিয়ে তৎকালীন ভারত সহানুভূতির সঙ্গেই বিষয়টি নিয়ে চিন্তাভাবনা শুরু করে। উদ্বাস্তু সমস্যা নিয়ে ডা. বিধানচন্দ্র রায় প্রধানমন্ত্রীকে চিঠি পর্যন্ত লেখেন। শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় ও ক্ষিতিশচন্দ্র এর সমাধানে চিন্তিত ছিলেন। কেন্দ্রীয় উদ্বাস্তু ও পুনর্বাসনমন্ত্রী শ্রী মেহেরচাঁদ খান্না নানা পদক্ষেপ গ্রহণ করেছিলেন।


২. গৃহীত পদক্ষেপ:

নেহরু-লিয়াকত চুক্তি ১৯৫০ খ্রিস্টাব্দে পাকিস্তানের প্রধানমন্ত্রী লিয়াকত আলি খান ও ভারতের প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু উদ্বাস্তু সমস্যার সমাধানে এই চুক্তি বা ‘দিল্লি চুক্তি’ স্বাক্ষর করেন। যদিও এই চুক্তি উদ্বাস্তুদের এদেশে আসা বন্ধ করতে পারেনি।


লেখায় ও রেখায় ভারতে জাতীয়তাবাদের বিকাশ- CLICK HERE



৩. সম্পত্তি বিনিময় ব্যবস্থা: 

পাঞ্জাব ও পশ্চিম পাকিস্তানের মধ্যে তৎকালীন ভারত সরকার সম্পত্তি বিনিময়ের ব্যবস্থা চালু করে। কিন্তু মনে রাখা দরকার বাংলার উদ্বাস্তুদের জন্য এই ধরনের পদক্ষেপ না নেওয়ায় সমস্যা থেকে যায়।


৪. পুনর্বাসন: 

উদ্বাস্তুদের জন্য সরকার এই সময় পুনর্বাসনের ব্যবস্থা করেন। তবে পাঞ্জাবের জন্য যে পদক্ষেপ সরকার নেয় বাংলার জন্য তা না নেওয়ায় ড. শ্যামাপ্রসাদ মুখার্জি ও ক্ষিতিশচন্দ্র নিয়োগী মন্ত্রীপদের ইস্তফা দেন।


৫. উদ্বাস্তু উপনিবেশ গঠন: 

এসময় সরকার কোথাও কোথাও এদের জন্য জমি ও চাকরির ব্যবস্থা করে এবং বহু সরকারি সাহায্যপ্রাপ্ত কলোনি বা উদ্বাস্তু উপনিবেশ গড়ে তোলে।


 ১. প্রকৃতি মানুষ ও শিক্ষার সমন্বয়ে রবীন্দ্রনাথের চিন্তা-CLICK HERE



৬. দূরবর্তী স্থানে পুনর্বাসন: 

দণ্ডকারণ্য, আন্দামান, প্রভৃতি স্থানেও উদ্বাস্তুদের পুনর্বাসন দেওয়া হয়। তবে কেন্দ্রীয় সরকারের পুনর্বাসন নীতিকে তৎকালীন দল ভালো চোখে দেখেনি।


উপসংহার:

বাংলা ও পাঞ্জাবে উদ্বাস্তু সমস্যা সবচেয়ে বড়ো আকার ধারণ করেছিল। উদ্বাস্তু সমস্যা সমাধানে সরকার সদর্থক ভূমিকা নিয়েছিল ঠিকই কিন্তু বাংলার উদ্বাস্তুদের জন্য নেহরু সরকারের বিমাতৃসুলভ মনোভাবকে অনেকেই সমালোচনা করেন।


তথ্য সূত্র: মাধ্যমিক ইতিহাস সাজেশন (ড. পাহাড়ী)

Tallent Booster 


 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close