দাক্ষিণাত্য ক্ষত বলতে কী বোঝ | Aurangzeb Deccan policy


 দাক্ষিণাত্য ক্ষত বলতে কী বোঝ | Aurangzeb Deccan policy


ঔরঙ্গজেবের দাক্ষিণাত্য যুদ্ধ মোগল ইতিহাসে সুদূরপ্রসারী প্রভাব বিস্তার করেছিল। দাক্ষিণাত্যে তিনি একটি অকারণ ও দীর্ঘকালব্যাপী বৃথা যুদ্ধে তাঁর জীবনের বহু মূল্যবান সময় ও প্রচুর অর্থ ব্যয় করেছেন। ঐতিহাসিক স্মিথ-এর মতে, দাক্ষিণাত্য ঔরঙ্গজেবের দেহ ও সাম্রাজ্যের সমাধিস্থল।


 (১) ঐতিহাসিক স্মিথ ও এলফিনস্টোন-এর মতে ঔরঙ্গজেবের বিজাপুর ও গোলকুণ্ডা জয় ছিল একটি মারাত্মক ভুল, কারণ এই রাজ্যদু’টি স্বাধীন থাকলে নিজেদের নিরাপত্তার তাগিদেই তারা মারাঠা শক্তিকে দমন করত এবং ঔরঙ্গজেব এই দু'টি মুসলিম রাষ্ট্রের সংগে মৈত্রী গড়ে তুলে মারাঠা রাজ্যকে ধ্বংস করতে পারতেন। ঐতিহাসিক যদুনাথ সরকার এই মতের বিরোধিতা করে বলেন যে, দাক্ষিণাত্যের সুলতানী রাজ্যগুলি জয়ের নীতি আকবরই প্রথম গ্রহণ করেন— ঔরঙ্গজেব নন। এ ছাড়া, দাক্ষিণাত্যের ক্ষয়িষ্ণু ও পতনোন্মুখ রাজ্য দু'টির পক্ষে নবজাত মারাঠা রাজ্যকে ধ্বংস করা কোনক্রমেই সম্ভব ছিল না। 


(২) দাক্ষিণাত্যের বিস্তীর্ণ অঞ্চল জয়ের পর মোগল সাম্রাজ্য এই সময় সর্বাপেক্ষা বিশাল আকৃতি ধারণ করে। কাবুল থেকে চট্টগ্রাম এবং কাশ্মীর থেকে কাবেরী পর্যন্ত বিস্তীর্ণ এত বড় সাম্রাজ্যকে একটি মাত্র কেন্দ্র থেকে বা একজন শাসকের পক্ষে নিয়ন্ত্রণে রাখা সম্ভব ছিল না। আপাতদৃষ্টিতে ঔরঙ্গজেব এ সময় সব কিছু লাভ করলেও প্রকৃতপক্ষে তখন যেন সবই হারিয়ে গেল। এটা ছিল তাঁর পতনের শুরু। দাক্ষিণাত্য এমনিতেই ছিল উপদ্রুত এলাকা এবং এই উপদ্রুত অঞ্চলে নতুন প্রশাসনিক দায়িত্ব গ্রহণ করে সম্রাট নিজ সমস্যাকে আরও জটিল করে তোলেন। (৩) দীর্ঘদিন যুদ্ধের ফলে কৃষিকার্য, বনাঞ্চল, তৃণভূমি, গ্রামীণ শিল্প ও ব্যবসা-বাণিজ্য ধ্বংসপ্রাপ্ত হয়। জায়গীরদাররা রাজস্ব আদায়ে ব্যর্থ হন। মানুচি-র বিবরণেও এ কথার সমর্থন মিলবে। 


(৪) রাজধানী থেকে সম্রাটের দীর্ঘ অনুপস্থিতির ফলে উত্তর ভারতে বিদ্রোহীরা মাথা তোলে, আমলারা স্ব স্ব স্বাধীন হয়ে পড়ে, প্রশাসন শিথিল ও দুর্নীতিগ্রস্ত হয়ে পড়ে এবং সম্রাট কর্মচারীদের ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। 


(৫) দাক্ষিণাত্যের বিরামহীন যুদ্ধে রাজকোষ নিঃশেষ হয়ে যায় এবং সরকার দেউলিয়া হয়ে পড়ে। বেতনের অভাবে সেনাদল বিদ্রোহ ঘোষণা করে। প্রাদেশিক শাসনকর্তারা রাজস্ব পাঠানো বন্ধ করে দেন এবং এ সময় বাংলার দেওয়ান মুর্শিদকুলী খাঁ প্রেরিত রাজস্বই ছিল সম্রাটের পরিবার ও সেনাবাহিনীর একমাত্র ভরসা। ‘স্পেনীয় ক্ষত’ (‘Spanish ulcer') যেমন ফরাসী সম্রাট প্রথম নেপোলিয়নের ধ্বংসের কারণ ছিল, তেমনি ‘দাক্ষিণাত্য ক্ষত’ ('Deccan ulcer) ছিল ঔরঙ্গজেবের ধ্বংসের কারণ।


তথ্য সূত্র:

স্বদেশ পরিচয়- জীবন মুখোপাধ্যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×