বিজ্ঞান বিপ্লব বলতে কী বোঝ | What is Science Revolution

বিজ্ঞান বিপ্লব টীকা | Cu 3rd Semester History Honours Suggestion


বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যাচর্চার ক্ষেত্রে প্রাক-রেনেসাঁস অধ্যায়কে অনুর্বরতার, বিজ্ঞান চেতনা রহিত এক পর্ব বলে মনে করেন না ঐতিহাসিকরা। এ ব্যাপারে তাঁরা ধারাবাহিকতার তত্ত্বে বিশ্বাসী। ‘ব্ল্যাকডেথ’ প্রসূত আর্থ-সামাজিক বিপর্যয় সত্ত্বেও ইউরোপের বিজ্ঞানসাধনা বহতা ছিল। মধ্যযুগে স্থাপিত বিশ্ববিদ্যালয়গুলি, প্রধানত গ্ৰিক বৈজ্ঞানিক চিন্তাধারার উপর নির্ভর করে, প্রাকৃতিক বিজ্ঞানচর্চাও অব্যাহত রেখেছিল। জল ও বাতাস থেকে শক্তি আহরণ করে, ‘উইন্ডমিল’-এর সাহায্যে প্রয়োজন মেটানো ছাড়াও ঘড়ি, কম্পাস উদ্ভাবন, বারুদের ব্যবহার চালু হয় এই শতকগুলিতেই।


শিল্পোৎপাদন এবং ব্যবসা-বাণিজ্য এর ফলে যথেষ্ট বিস্তার লাভ করে। তাছাড়া, এই অধ্যায়ে চিকিৎসাশাস্ত্রের উন্নতিও লক্ষণীয় হয়ে ওঠে। সুতরাং ষোড়শ-সপ্তদশ শতকের যে বৈজ্ঞানিক বিপ্লব আঠারো শতকের শিল্পবিপ্লবের ক্ষেত্র তৈরি করে দিয়েছিল, তার নির্মিতিতে মধ্যযুগেরও যথেষ্ট অবদান ছিল। বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে মৌলিক যে সমস্ত উদ্ভাবন ও আবিষ্কার আধুনিক যুগকে চিহ্নিত করে দিয়েছে, তার মধ্যে আকস্মিকতার চেয়ে ধারাবাহিকতা ছিল বেশি। আর, নিত্যনব উদ্ভাবনের ক্ষেত্রে অর্থনৈতিক চাপকে একক নিয়ন্ত্রকের সম্মান দেওয়াও অসমীচীন। 


প্রাকরেনেসাঁস পর্বে কারিগরি ও প্রযুক্তিবিদ্যার সঙ্গে বিশুদ্ধ বিজ্ঞানের ক্রমবর্ধমান সম্পর্কের তথ্যও স্মরণে রাখা আবশ্যিক। এরই ফলে বিজ্ঞান আর শুধুমাত্র ‘স্পেকুলেটিভ’ না থেকে প্রয়োগ ও প্রযুক্তিবিদ্যার সঙ্গে নিবিড়ভাবে যুক্ত হয়ে বৈজ্ঞানিক বিপ্লবের উদ্বোধন ঘটায়। বিকাশ সহজ করে দিয়েছিল ‘মেকানিক্স’ এবং সন্দেহ নেই, প্রযুক্তিবিদ্যার অসামান্য পদার্থ ও রসায়নশাস্ত্রে পরীক্ষামূলক পদ্ধতি প্রয়োগ। এর ফলেই প্রযুক্তিবিদ্যা সাফল্যের একটা সুনিশ্চিত ভূমি পায়। 


বৃহৎ শিল্পোদ্যোগ, চালিকা শক্তির জন্য অনন্ত চাহিদা, আরও কার্যকর যন্ত্রপাতির প্রয়োজন, জটিল রাসায়নিক পরীক্ষা-নিরীক্ষা এবং যথোপযুক্ত প্রযুক্তিগত এবং অর্থনৈতিক সংগঠন বিজ্ঞানচর্চার ক্ষেত্রে নতুন সম্ভাবনা সৃষ্টি করে দিয়েছিল। এরই পাশাপাশি বিজ্ঞানসাধনা এবং প্রযুক্তিবিদ্যা স্বতন্ত্র ও স্বাধীনভাবে, নিজস্ব প্রেরণায় এগোতে শুরু করে এবং শেষপর্যন্ত ‘experimental scientist'-রা বিশেষ কয়েকটি শিল্পের জন্য উদ্ভাবনে আত্মনিয়োগ করেন। ফলে আঠারো শতকের মধ্যেই বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যার মেলবন্ধন বা কার্যকর সমন্বয় বাস্তব ঘটনা হয়ে ওঠে।


তথ্য সূত্র:

মধ্যযুগ থেকে ইউরোপের আধুনিকতায় উত্তরণ 

(নির্মলচন্দ্র দত্ত)।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close