সংস্কৃত ভাষার বিবর্তনে পাণিনির গুরুত্ব আলোচনা করো | History Honours Long Question

সংস্কৃত ভাষার বিবর্তনে পাণিনির গুরুত্ব আলোচনা করো | History Honours Long Question

 সংস্কৃত ভাষার বিবর্তনে পাণিনির গুরুত্ব আলোচনা করো | History Honours Long Question 


প্রাচীন ভারতের একজন শ্রেষ্ঠ সংস্কৃত ব্যাকরণবিদ ছিলেন পাণিনি। শুধুমাত্র ত্রিমুণি ব্যাকরণের ক্ষেত্রেই নয় সমগ্র সংস্কৃত শাস্ত্রের জগতে মধ্যমণিরূপে পরিগণিত হন পাণিনি। তাঁর "অষ্টাধ্যায়ী" নামক সূত্রপাঠ নামক সূত্রপাঠ ও ব্যাকরণ সম্পর্কিত অন্যান্য রচনাগুলিকে ঘিরে তিনি একটি ব্যাকরণ সম্প্রদায় গড়ে তুলেছিলেন। যা "পাণিনি সম্প্রদায়" নামে সংস্কৃত সাহিত্যে উজ্জ্বল দৃষ্টান্ত অর্জন করে আছে।



পাণিনির ব্যাকরণ বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের প্রাচীনতম গ্রন্থ। তিনি তাঁর রচিত "অষ্টাধ্যায়ী" গ্রন্থে সংস্কৃত রুপমূল তত্ত্বের ৩,৯৫৯ টি নিয়ম অন্তর্ভুক্ত করেন। এই গ্রন্থটি বৈদিক ধর্মের প্রামাণ্য সহায়ক গ্রন্থ বেদাঙ্গের ব্যাকরণ শেখার মূল গ্রন্থ। এই গ্রন্থে মোট ৮ টি অধ্যায় রয়েছে এবং এর সূত্রসংখ্যা ৩,৯৯৫ টি। সন্ধি, সুবন্ত, উনাদি, আখ্যাত, নিপাত প্রভৃতি ব্যাকরণিক বিষয় এই গ্রন্থে স্থানলাভ করেছে।


সংস্কৃত সাহিত্যের যে ভান্ডার তা ছিল অকল্পনীয়। এই সংস্কৃত সাহিত্যের সবচেয়ে প্রাচীন গ্রন্থ হলো ঋকবেদ। বেদোত্তর যুগে পাণিনি তার সমসাময়িক বৈদিক ও সংস্কৃত ভাষাকে বৈজ্ঞানিক পদ্ধতিতে বিশ্লেষণ করে "অষ্টাধ্যায়ী" ব্যাকরণ রচনা করেছিলেন। পানিনি তার ব্যাকরণের সংস্কৃত শব্দের উৎপত্তি, ধ্বনিতত্ত্ব, বর্ণমালা, উচ্চারণবিধি ও সন্ধির নিয়ম নিয়ে বিজ্ঞানসম্মতভাবে আলোচনা করেছেন। এছাড়া পানিনীর জ্ঞানগর্ভ ও বিজ্ঞানসম্মত ব্যাকরণ তত্ত্ব বৈদিক সংস্কৃতের অনন্তকাল ও ধ্রুপদী সংস্কৃতের সূচনাকালের সন্ধিক্ষণরূপে পরিগণিত হয়। এইজন্য পানির "অষ্টাধ্যায়ী" ব্যাকরণকে "ত্রিমুণি ব্যাকরণ" নামে অভিহিত করা হয়ে থাকে।


পানিনি তাঁর সময় যেসব ব্যাকরণসূত্র প্রচলিত ছিল সেগুলি সংগ্রহ করে তাঁর গ্রন্থে অন্তর্ভুক্ত করেছিলেন। বৈদিক সংস্কৃত থেকে ক্লাসিক্যাল সংস্কৃতে উত্তরণের পরিচয় তাঁর গ্রন্থে ধরা আছে। হয়তো পাণিনির আগে সংস্কৃত ব্যাকরণবিদরা ছিলেন, তবে বিষয়টিকে নিজের মতো করে পাণিনি গড়ে তোলেন। আর এই কারণেই বহু পন্ডিত আজও তাঁর ব্যকরণকে "মানব মস্তিষ্কের বিস্ময়" বলে অভিহিত করেন। সংস্কৃত সাহিত্যে তাঁর অবদান কোনক্রমেই ভোলার নয়। 


 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×