মাও জে দঙ ও গণপ্রজাতন্ত্রী চীনের উত্থান | Rise of the People Republic of China

মাও জে দঙ ও গণপ্রজাতন্ত্রী চীনের উত্থান

মাও জে দঙ ও গণপ্রজাতন্ত্রী চীনের উত্থান | Rise of the People Republic of China


মাঞ্চু সরকারের পতনের ৩৮ বছর পরে মাও-জে-দঙের নেতৃত্বে চিন কমিউনিস্ট দেশ হিসেবে আত্মপ্রকাশ করেছিল। এক্ষেত্রে মাও-জে-দঙের ভূমিকা ছিল অবিসংবাদিত।



কমিউনিস্ট ও কুয়োমিনটাং সমঝোতা: 


চিনা কমিউনিস্ট পার্টির প্রধান মাও-জে-দঙ ইয়াং-শি প্রদেশের কৃষকদের নিয়ে ‘লালফৌজ’ গঠন করেন। চিনা প্রজাতন্ত্রের তথা কুয়োমিনটাং দলের প্রধান, রাষ্ট্রপতি চিয়াং কাইশেক এই লালফৌজকে ধ্বংসের লক্ষ্যে সেনাবাহিনী পাঠান। কিন্তু ‘সিয়াং-ফু’ ঘটনার প্রেক্ষিতে কুয়োমিনটাং দল ও কমিউনিস্টদের মধ্যে ঐক্য প্রতিষ্ঠিত হয় যা বজায় থাকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ পর্যন্ত।


কমিউনিস্ট ও কুয়োমিনটাং প্রতিদ্বন্দ্বিতা: 


দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপানের আত্মসমর্পণের পর চিনে কমিউনিস্ট ও কুয়োমিনটাং দলের মধ্যেকার যুদ্ধকালীন সমঝোতা নষ্ট হয়। কুয়োমিনটাং দল ও চিনা কমিউনিস্ট বাহিনীর মধ্যে জাপান অধিকৃত চিনের ভূখণ্ড দখল করা ও ফেলে যাওয়া বিপুল সমরাস্ত্র লাভের প্রতিদ্বন্দ্বিতা শুরু হয়। উত্তর, দক্ষিণ ও মধ্যচিনের ১৮টি মুক্তাঞ্চলের ওপর নিয়ন্ত্রণ থাকায় কমিউনিস্টরাই এই দ্বন্দ্বে এগিয়ে যায়।


কমিউনিস্টদের পিকিং দখল: 


কমিউনিস্টরা গরিষ্ঠ চিনবাসীর সমর্থন পেয়ে ক্রমশ শক্তিশালী হয়ে ওঠে। মাও-এর সুদক্ষ নেতৃত্বে এবং লালফৌজ বাহিনীর সহায়তায় চিনা কমিউনিস্টরা একের পর এক চিনের বিভিন্ন ভূখণ্ড দখল করতে থাকে। অবশেষে চিয়াং কাইশেকের সরকারকে যুদ্ধে হারিয়ে কমিউনিস্টরা পিকিং-এর দখল নেয় (১৯৪৯ খ্রি.)।


চিনা প্রজাতন্ত্র গঠন: 


চিনের মূল ভূখণ্ড থেকে উচ্ছেদ হয়ে চিয়াং কাইশেক ফরমোজা দ্বীপে আশ্রয় নেন। আর চিনের মূল ভূখণ্ডে মাও-জে-দঙের নেতৃত্বে প্রতিষ্ঠিত হয় গণপ্রজাতন্ত্রী চিন। চিন প্রজাতন্ত্রের প্রথম রাষ্ট্রপতি হন মাও-জে-দঙ এবং প্রধানমন্ত্রী হন চৌ-এন-লাই।


তথ্য সূত্র:

ইতিহাস শিক্ষক- অষ্টম শ্রেণী | জে মুখোপাধ্যায়।




একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×