দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রভাব বা ফলাফল | Impact of World War II

দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রভাব বা ফলাফল

 দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রভাব বা ফলাফল | Impact of World War II


ভূমিকা:

দ্বিতীয় বিশ্বযুদ্ধের মতো এত বিধ্বংসী যুদ্ধ আর ঘটেনি। বিশ্বের প্রায় সব দেশই কমবেশি এই যুদ্ধে জড়িয়ে পড়েছিল ও প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। এই যুদ্ধের পরে বিশ্বজুড়ে নতুন কিছু সমস্যার উদ্ভব ঘটে যা বিশ্বরাজনীতির রূপান্তর ঘটায়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের প্রভাব বা ফলাফল :


১. ঠান্ডা লড়াইয়ের উদ্ভব : 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর একদিকে মার্কিন যুক্তরাষ্ট্র, অপরদিকে সোভিয়েত রাশিয়ার নেতৃত্বে গঠিত দুই শক্তিজোটের মধ্যে আদর্শগত দ্বন্দ্ব বাধে। এই দ্বন্দ্ব থেকেই উদ্ভব ঘটে ঠান্ডা লড়াইয়ের যা ছিল আসলে পূর্ব ও পশ্চিমি ভাবধারার সংঘাত। 


২. ইউরোপে বিভিন্ন সমস্যার সৃষ্টি : 

দ্বিতীয় বিশ্বযুদ্ধ ইউরোপে বিভিন্ন সমস্যার সৃষ্টি করে। যেমন—পুনর্বাসন সমস্যা, আর্থিক পুনর্গঠন সমস্যা, যুদ্ধাপরাধীদের বিচার সমস্যা, ক্ষতিপূরণ সমস্যা, নিরস্ত্রীকরণ ইত্যাদি সমস্যা।


৩. ইউরোপের শক্তিসাম্যের রূপান্তর : 

ইউরোপে রাজনৈতিক শক্তিসাম্যের রূপান্তর ঘটায় দ্বিতীয় বিশ্বযুদ্ধ। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আর রাশিয়া এক শক্তিশালী দেশ হিসেবে আত্মপ্রকাশ করে। এতে ভীত হয়ে পশ্চিম ইউরোপের বেশ কিছু দেশ আমেরিকার প্রতি আকৃষ্ট হয়। গড়ে ওঠে নতুন শক্তি সাম্য।


৪. ঔপনিবেশিক শাসন ও সাম্রাজ্যবাদের অবসান : 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিভিন্ন উপনিবেশ একে একে স্বাধীন হতে শুরু করে। এশিয়া ও আফ্রিকার বিভিন্ন উপনিবেশগুলি ফ্রান্স, ইংল্যান্ড, স্পেন, হল্যান্ড প্রভৃতি দেশের হাতছাড়া হয়। ফলে ঔপনিবেশিক শাসন ও সাম্রাজ্যবাদের অবসান ঘটে।


৫. তৃতীয় বিশ্বের উত্থান : 

দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষের পর এশিয়া, আফ্রিকা, লাতিন আমেরিকার অন্তর্ভুক্ত স্বাধীন দেশগুলি তৃতীয় বিশ্ব হিসেবে স্বীকৃতি পায়। এইসব দেশ একজোট হয়ে জোটনিরপেক্ষ আন্দোলনের সূচনা ঘটায়।

তথ্য সূত্র:

ইতিহাস শিক্ষক- অষ্টম শ্রেণী | জে মুখোপাধ্যায়।


1 মন্তব্যসমূহ

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×