নতুন সামাজিক ইতিহাস সম্পর্কে আলোচনা করো | New Social History

নতুন সামাজিক ইতিহাস সম্পর্কে আলোচনা করো | New Social History

নতুন সামাজিক ইতিহাস সম্পর্কে আলোচনা করো | New Social History | মাধ্যমিক ইতিহাস বড় প্রশ্ন প্রথম অধ্যায় | দশম শ্রেণী ইতিহাস সাজেশন | West Bengal Madhyamik History Long Question Suggestion 


মানব সভ্যতার ক্রমবিকাশের ধারাকে আমরা ইতিহাস বলে জানি। ইতিহাস শব্দটি এসেছে ‘ইতি-হ-আস্‌' শব্দ থেকে যার অর্থ ‘এরকমই ঘটেছিল’। আবার ইতিহাসের প্রতিশব্দ History এসেছে গ্রিক Historia এবং লাতিন Histor শব্দ থেকে। Historia শব্দের অর্থ ‘যত্নের সঙ্গে অনুসন্ধান করা’ এবং Histor শব্দের অর্থ ‘জ্ঞান’। এ থেকে বলা যায় যে, ইতিহাস হল অতীতের ঘটনার সযত্ন অনুসন্ধানের মাধ্যমে জ্ঞান অর্জন করা এবং এই লব্ধ জ্ঞানকে ভবিষ্যতে কাজে লাগিয়ে মানব সভ্যতার বিকাশ ঘটানো।


সাধারণ মানুষের কথাই মুখ্য: 

মানুষ সমাজবদ্ধ প্রাণী। আর এই সমাজবদ্ধ মানুষের সামগ্রিক জীবনযাপনের তথ্যনিষ্ঠ ব্যাখ্যাই হল ইতিহাস। স্বাভাবিকভাবে ইতিহাসচর্চায় এই মানুষদের কথাই হবে মুখ্য বিষয়। আধুনিক সময়ে উচ্চবর্গীয় মানুষদের ইতিহাসের ওপর অধিক গুরুত্ব না দিয়ে নিম্নবর্গীয় অর্থাৎ, সাধারণ লোকায়ত মানুষদের ইতিহাসকেই গুরুত্ব দেওয়া হচ্ছে। 

এই লোকায়ত মানুষদের জীবনযাপন, তাদের জীবনসংগ্রাম, চিন্তা, চেতনা, মূল্যবোধ প্রভৃতির ওপর গুরুত্ব দিয়ে বর্তমান সময়ে ইতিহাসচর্চা ও ইতিহাস রচনা করা হচ্ছে। ফলে রচিত হচ্ছে এক নতুন সামাজিক ইতিহাস।


সাবলটার্ন স্টাডিজ:

এই ইতিহাসে গুরুত্ব দেওয়া হল সমাজের একেবারে নীচুতলার মানুষকে। তাদের চোখ দিয়ে ঘটনার বিচার-বিশ্লেষণ করা হতে থাকল।

প্রকৃতপক্ষে এটি হল নীচু থেকে দেখা, ওপর থেকে আলো ফেলে দেখার চেষ্টা নয়। এর ফলে ইতিহাস হয়ে উঠল আরও বস্তুনিষ্ঠ ও মাটির কাছাকাছি। ইতিহাসের বিষয়গুলিকে সাধারণ মানুষ তাদের নিজেদের জীবনের সঙ্গে সম্পর্কিত করতে পারল।


ইতিহাসচর্চার এই নতুন রীতি পরিচিত হয় নিম্নবর্গীয় ইতিহাসচর্চা বা সাবলটার্ন স্টাডিজ নামে। ঐতিহাসিক রণজিৎ গুহ ১৯৮২ খ্রিস্টাব্দে ভারতবর্ষে প্রথম এই বিষয়ে আলোকপাত করেছিলেন। পরবর্তী সময়ের অধিকাংশ ঐতিহাসিকই এই মতের শরিক হয়েছেন।


এই নতুন সামাজিক ইতিহাসচর্চায় গুরুত্ব দেওয়া হয় সেইসব নাম না জানা অসংখ্য ব্যক্তিদের যাদের চেষ্টায় গড়ে ওঠে নতুন সভ্যতা, সৃষ্টি হয় নতুন ইতিহাস। রাজা-রাজড়াদের ভূমিকা এখানে নগণ্য। যাদের ঘাম, রক্তের বিনিময়ে রাজারা রাজা হয়ে ওঠেন তাদের কীর্তিকলাপই হল এই নতুন ইতিহাসের বিষয়বস্তু।


নিম্নবর্গীয় মানুষের জীবনধারা ও জাতীয় আন্দোলন: 

নিম্নবর্গীয় মানুষদের দুঃখ, ক্ষোভ, হতাশা, বঞ্চনা ও অবহেলার ফলশ্রুতিই ছিল জাতীয় আন্দোলনের মূল চালিকাশক্তি। তাদের সক্রিয় ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণেই জাতীয় আন্দোলনগুলির তীব্রতা ব্যাপকতা বৃদ্ধি পেয়েছিল। অথচ ইতিহাসে গুরুত্ব পেত কেবলমাত্র উচ্চবর্গীয় নেতারা। এই নতুন ইতিহাসে নেতার বদলে গুরুত্ব দেওয়া হল এইসব নিম্নবর্গীয় সাধারণ মানুষদের যারা অকুতোভয়ে প্রাণ দিয়েছিল এক নতুন সমাজ গড়তে।


তথ্য সূত্র:

১. ইতিহাস ও পরিবেশ- Password- এ কে এম সরিফুজ্জামান।


 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×