ইতিহাসের উপাদান হিসেবে Letters from a Father to his Daughter গ্রন্থের গুরুত্ব

ইতিহাসের উপাদান হিসেবে Letters from a Father to his Daughter গ্রন্থের গুরুত্ব

 

ইতিহাসের উপাদান হিসেবে Letters from a Father to his Daughter গ্রন্থের গুরুত্ব | মাধ্যমিক ইতিহাস বড় প্রশ্ন প্রথম অধ্যায় | দশম শ্রেণী ইতিহাস সাজেশন | West Bengal Madhyamik History Long Question Suggestion 


ভূমিকা:

১৯২৮ খ্রিস্টাব্দের গ্রীষ্মকালে ছোট্ট ইন্দিরা যখন মুসৌরিতে ছিলেন সেই সময় তার পিতা জহরলাল নেহরু অনেকগুলি চিঠি লিখেছিলেন। ১৯২৯ খ্রিস্টাব্দের নভেম্বরে এটি সংকলিত হয় 'Letters from a Father to his Daughter’ নামে। এই চিঠিগুলির মাধ্যমে তিনি

তাঁর ১০ বছরের মেয়েকে বিভিন্ন বিষয়ের ওপর স্বচ্ছ ধারণা দিয়েছিলেন।


আধুনিক ভারতীয় ইতিহাসচর্চায় এই চিঠিগুলির গুরুত্ব অনস্বীকার্য। এই চিঠিগুলির বিষয়বস্তুর দিকে লক্ষ রাখলেই বোঝা যায় যে, জওহরলাল নেহরু তাঁর ছোটো মেয়েকে গল্পোচ্ছলে ইতিহাসের পাঠ দিয়েছিলেন। একই সঙ্গে তিনি স্নেহশীল পিতা ও দায়িত্বশীল শিক্ষকের ভূমিকা গ্রহণ করেছিলেন।


 চিঠির বিষয়বস্তু:

এই সংকলন গ্রন্থের প্রতিটি চিঠিই ছিল এক একটি বিষয়ের ওপর পরিমিত ও সুলিখিত আলোচনা। চিঠিগুলির বিষয়বস্তুর মধ্যে উল্লেখযোগ্য হল—কীভাবে প্রাচীন ইতিহাস লেখা শুরু হল, প্রথম জীবের আবির্ভাব, মানবজাতির আবির্ভাব, বিভিন্ন জাতিগোষ্ঠীর উদ্ভব, ভাষার ব্যবহারের সূচনা, ভাষাগুলির পারস্পরিক সম্পর্ক, সভ্যতা কীভাবে গড়ে উঠল, ধর্মীয় ভাবধারার সূচনা, শ্রম বিভাজন কীভাবে শুরু হল, কৃষিক্ষেত্রের পরিবর্তনসমূহ, প্রাচীন সভ্যতাসমূহের উদ্ভব, পিতৃতান্ত্রিক সমাজের কীভাবে উদ্ভব হল, কীভাবে রাজার ধারণা তৈরি হল, প্রাচীন বিশ্বের উন্নত শহর ও নগরসমূহ, প্রাচীন মিশরীয় সভ্যতা, ক্রীট সভ্যতা, প্রাচীন চিনা সভ্যতা, প্রাচীন ভারতীয় সভ্যতা, লিপি ও সংখ্যার উদ্ভব ও প্রসার, সমুদ্র যাত্রা, আর্যদের ভারতে আগমন, আর্যরা ভারতের কোথায় এসেছিল, জীবাশ্ম ও ধ্বংসস্তূপ প্রভৃতি।


বিষয়ের এই বিশালতা ও বৈচিত্র্য এই চিঠিগুলিকে এক অনন্য মাত্রা দান করেছে। চিঠিগুলির একটি বিরাট অংশই ইতিহাস ও মানব সভ্যতাবিষয়ক। এই বিষয়গুলি সম্বন্ধে তিনি ছোটো ইন্দিরাকে তাঁর বোঝার মতো করে ব্যাখ্যা করেছিলেন। এক্ষেত্রে তিনি যেমন বিভিন্ন ঐতিহাসিক তথ্য ও মতবাদের সাহায্য নিয়েছিলেন, তেমনি তাঁর নিজস্ব বোধ ও ধারণাকেও কাজে লাগিয়েছিলেন।



গুরুত্ব:

এভাবে জওহরলাল নেহরু একজন পিতা মাত্রা যোগ করেছিলেন তাঁর কন্যাকে শিক্ষা দেওয়ার এক অভিনব ও কার্যকরী পদ্ধতি গ্রহণ করেছিলেন। চিঠিগুলির মাধ্যমে ছোটো ইন্দিরা বিভিন্ন বিষয়ের ধারণা দেওয়ার সঙ্গে সঙ্গে তাঁর মানসিক গঠনেও সাহায্য করেছিলেন। পিতা-পুত্রীর সম্পর্কের মধ্যেও এই চিঠিগুলির মাধ্যমে তিনি এক নতুন ।


মেয়ের থেকে দূরে থেকেও মেয়ের কাছাকাছি থাকার এই অভিনব পন্থা প্রত্যেক পিতারই শিক্ষণীয়। ছোটো মেয়ের পিতাকে কাছে না পাওয়ার অভাববোধকে দূর করে তিনি তাকে দিয়েছিলেন উন্নত মানুষ হওয়ার এক নতুন দিশা। এখানেই এই চিঠিগুলির সর্বাধিক গুরুত্ব।


তথ্য সূত্র:

১. ইতিহাস ও পরিবেশ- Password- এ কে এম সরিফুজ্জামান।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×