টীকা: মাস্টারদা সূর্যসেন | Masterda Surya Sen


মাস্টারদা সূর্যসেন কে ছিলেন | মাস্টারদা সূর্যসেন সম্পর্কে একটি টীকা লেখো | মাস্টারদা সূর্যসেন স্মরণীয় কেন


ভূমিকা:
বাংলায় সশস্ত্র বিপ্লবী আন্দোলনের ধারায় উল্লেখযোগ্য অবদান রেখেছিলেন সূর্য সেন। চট্টগ্রামের উমাতারা উচ্চ বিদ্যালয়ের গণিত শিক্ষক সূর্য কুমার সেন তাঁর সহযোগীদের নিয়ে গঠন করেছিলেন প্রথম ভারতীয় স্বাধীন অস্থায়ী সরকার। ‘মাস্টারদা' নামেই তিনি বেশি পরিচিত ছিলেন।


সূর্য সেনের আদর্শ: 
মাস্টারদা বিশ্বাস করতেন ব্রিটিশকে এদেশ থেকে জোর করে না তাড়ালে তারা কিছুতেই যাবে না। তিনি অনুভব করেন যে সশস্ত্র বিপ্লবীদের দ্বারাই এই কাজ সম্ভব। তাই তিনি তাঁর অনুগামীদের নিয়ে ব্রিটিশের বিরুদ্ধে সংগ্রামের জন্য তৈরি হতে শুরু করেন।


ব্রিটিশের বিরুদ্ধে সংগ্রাম: 
মাস্টারদার পরিকল্পনা অনুযায়ী প্রথমেই চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের সিদ্ধান্ত নেওয়া হয়। মাস্টারদার সহযোগীরা চট্টগ্রামের ব্রিটিশ অস্ত্রাগার লুঠ (১৯৩০ খ্রি.) করে। টেলিফোন, টেলিগ্রাফের তার ছিঁড়ে ও রেললাইন উপড়ে ফেলে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়। বিপ্লবীরা জালালাবাদের পাহাড়ে আশ্রয় নিলে ব্রিটিশের সঙ্গে তাদের মুক্তিযুদ্ধ বাধে। এর পরে বিপ্লবীদের সঙ্গে ব্রিটিশের কর্ণফুলি ও ধলঘাটের যুদ্ধ বাধে। মাস্টারদার নির্দেশে প্রীতিলতা ওয়াদ্দেদারের নেতৃত্বে বিপ্লবীরা ইউরোপীয় ক্লাব আক্রমণ করে এবং সেখানে প্রীতিলতা মৃত্যুবরণ করেন।

সূর্য সেনের ফাঁসি: 
সূর্য সেন আত্মগোপন করে থাকলেও এক বিশ্বাসঘাতকের চক্রান্তে ব্রিটিশের হাতে ধরা পড়েন। বিচারে তাঁর ফাঁসি (১৯৩৪ খ্রি.) হয়। তাঁর ফাঁসি ভারতের ব্রিটিশ শৃঙ্খলমোচনের জন্য বিপ্লবীদের আত্মত্যাগে অনুপ্রেরণা জোগায়।

তথ্য সূত্র:

ইতিহাস শিক্ষক- অষ্টম শ্রেণী | জে মুখোপাধ্যায়।

 

 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×