গ্রামবার্ত্তা প্রকাশিকা কীভাবে বাংলার গ্রামীণ সমাজের চিত্র তুলে ধরেছিল | Madhyamik History Suggestion

গ্রামবার্ত্তা প্রকাশিকা কীভাবে বাংলার গ্রামীণ সমাজের চিত্র তুলে ধরেছিল | Madhyamik History Suggestion

গ্রামবার্ত্তা প্রকাশিকা  কীভাবে বাংলার গ্রামীণ সমাজের চিত্র তুলে ধরেছিল?


১৮৬৩ খ্রিস্টাব্দের মে মাসে হরিনাথ মজুমদার (যিনি কাঙাল হরিনাথ নামেই অধিক পরিচিত) ‘গ্রামবার্ত্তা প্রকাশিকা' নামে একটি মাসিক পত্রিকা প্রকাশ করা শুরু করেন। স্বাভাবিকভাবেই সে সময়ে প্রকাশিত সংবাদপত্র ও সাময়িকপত্রগুলিতে গ্রামের খবর প্রকাশ হত না বললেই চলে। এই কারণে গ্রামের বিভিন্ন খবর যাতে নিয়মিতভাবে প্রকাশ পায় এবং সকলে তা জানতে পারে সেই লক্ষ্যে কাঙাল হরিনাথ এই পত্রিকাটি প্রকাশ করেছিলেন।


পত্রিকাটিতে সাহিত্য, বিজ্ঞান, দর্শন প্রভৃতি বিষয়ে প্রবন্ধাদি প্রকাশিত হলেও গ্রামের লোকেদের ওপর নানা অত্যাচারের কথা ও তাদের অসহায়তাকে তুলে ধরাই ছিল এই পত্রিকাটির প্রধান উদ্দেশ্য।


শিক্ষা, সংস্কৃতি, সভ্যতা বিস্তারের ক্ষেত্রে গ্রাম ছিল বরাবরেই উপেক্ষার পাত্র। সে কারণে গ্রামের মানুষদের ওপর বিভিন্ন শ্রেণির অত্যাচার ও শোষণের কথা শাসকশ্রেণির কাছে পৌঁছাতোই না। গ্রামের গরিব শ্রেণির সাধারণ মানুষদের ওপর জমিদার, মহাজন, নীলকর, ধনীদের অমানুষিক নির্যাতনের এই খবর 'গ্রামবার্ত্তা প্রকাশিকা' পত্রিকার মাধ্যমে হরিনাথ মজুমদার শাসকশ্রেণির কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করেছিলেন। এভাবে এই পত্রিকাটি মানবতার এক অনন্যসাধারণ দৃষ্টান্ত স্থাপন করেছিল।


তথ্য সূত্র:

১. ইতিহাস ও পরিবেশ- Password- এ কে এম সরিফুজ্জামান।

 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×