শিক্ষায় মূল্যায়নের ধারণাটি ব্যাখ্যা করো | Education

শিক্ষায় মূল্যায়নের ধারণাটি ব্যাখ্যা করো

 

শিক্ষায় মূল্যায়নের ধারণাটি ব্যাখ্যা করো 


ভূমিকা: 


শিক্ষাক্ষেত্রে মূল্যায়নের বিশেষ তাৎপর্য এবং গভীর গুরুত্বের বিষয়টি আজ সর্বজনবিদিত। শিক্ষাকে গতিশীল জীবন্ত প্রক্রিয়া হিসেবে সুপ্রতিষ্ঠিত করতে, শিক্ষাধারার মধ্য দিয়ে ব্যক্তির জীবনে কাম্য ও বাঞ্ছিত আচরণধারা প্রকৃত পথে মূর্ত করে তুলতে, শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীর অর্জিত জ্ঞান, বোধ, সামর্থ্য, দক্ষতা, দৃষ্টিভঙ্গি, আগ্রহ ও কর্মপ্রচেষ্টা লক্ষ্যভিত্তিক সঠিক পথে পৌঁছাল কিনা তা জানতে এবং শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের জীবনে উদ্দেশ্যমাফিক পরিবর্তন ও পরিমার্জন এলো কিনা তা বুঝে নিতে মূল্যায়নের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা বর্তমানে সকলেই একবাক্যে স্বীকার করেন।


মূল্যায়ন কী:

মূল্যায়ন বলতে কী বোঝায়? অধ্যাপক শ্রীনিবাস ভট্টাচার্যের ভাষায় শিক্ষায় মূল্যায়ন হচ্ছে—(১) ব্যক্তির সামগ্রিক বিকাশের মূল্য ও মাত্রা নির্ধারণ, (২) ব্যক্তির বৌদ্ধিক, সামাজিক ও অন্যান্য বিকাশের ধারা নির্ণয়ের জন্য ভিন্ন ভিন্ন ক্ষেত্রে সামগ্রিক পরিমাপ এবং (৩) শিক্ষার উদ্দেশ্য, পদ্ধতি, পরিবেশ ও শিক্ষার্থীর প্রগতির বিচার-বিশ্লেষণের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ গতিশীল সামগ্রিক পরিমাপ-প্রক্রিয়া।


বস্তুত তাঁর মতে শিক্ষার্থী-শিশুর আচরণ নির্ণয়ে, শিক্ষার্থীর ব্যক্তিত্বের সামগ্রিক বিকাশের পরিমাপে, শিক্ষার্থী-জীবনের ক্রমবিকাশের সন্ধানে এবং শিক্ষার উপাদানগুলির মধ্যে ক্রিয়াপ্রতিক্রিয়ার পরিপ্রেক্ষিতে বৈজ্ঞানিক পদ্ধতিতে শিক্ষার্থীর সামগ্রিক আচরণ বিচারের ও পরিমাপের আয়োজনে মূল্যায়নের বিজ্ঞানসম্মত ভূমিকা বিশেষভাবে স্বীকৃত। তাই শিক্ষায় মূল্যায়ন হচ্ছে শিক্ষার্থীদের পক্ষে শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য কতখানি ও কতটুকু অর্জন করা সম্ভব হল তা নির্ণয়নের ও নির্ধারণ করার এক বিজ্ঞানসম্মত ও বিধি অনুসারী রীতিবদ্ধ প্রক্রিয়া।

কোনো শিক্ষাবিদের ভাষায় ‘Evaluation may be defined as a systemetic process of determining the extent to which educational objectives are achieved by pupils."


মূল্যায়ন প্রক্রিয়া কী : 


মূলত মূল্যায়ন প্রক্রিয়ার দ্বারা উদ্দেশ্যপ্রাপ্তি-সীমার বিস্তৃতি কতদূর সম্ভব তা নির্ধারণ করা হয়। শ্রেণিকক্ষে প্রদত্ত শিক্ষণীয় অভিজ্ঞতাসমূহ শিক্ষার্থীর জীবনে কতখানি প্রভাব রাখে তা বিচার-বিশ্লেষণ করা যায় এবং কত সুন্দর উপায়ে ও সঠিকভাবে শিক্ষার উদ্দেশ্যপ্রাপ্তি সম্পন্ন করা যায় তা নিরূপণ করার ব্যবস্থা নেওয়া হয়। 


সুতরাং মূল্যায়নচক্রে শিক্ষার লক্ষ্য ও উদ্দেশ্য, শিক্ষা-অভিজ্ঞতা বা বিষয়বস্তু এবং মূল্যায়নের উপকরণ—এই তিনটির মধ্যে যে আন্তঃসম্পর্কের (Inter relationship) বিষয়টি রয়েছে তাকেই মূর্ত করা হয়েছে।



তথ্য সূত্র:

বি. এ. শিক্ষাবিজ্ঞান মূল্যায়ন ও নির্দেশনা

- অধ্যাপক কে. ব্যানার্জী। 



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×