প্রথম বিশ্বযুদ্ধের জন্য জার্মানি কতটা দায়ী ছিল


 প্রথম বিশ্বযুদ্ধে জার্মানির ভূমিকা | প্রথম বিশ্বযুদ্ধে জার্মানির অংশগ্রহণ 


ভূমিকা:

প্রথম বিশ্বযুদ্ধের জন্য জার্মানিকে দায়ী করার প্রসঙ্গে ঐতিহাসিকদের মধ্যে মতভেদ রয়েছে। জেমস জোল, ফিশার, জাইস প্রমুখ ঐতিহাসিক মনে করেন এই যুদ্ধের জন্য জার্মানি সম্পূর্ণ দায়ী ছিল। আবার গুচ, বার্নেশ, হেইগ প্রমুখ ঐতিহাসিক মনে করেন যে, প্রথম বিশ্বযুদ্ধের জন্য জার্মানি দায়ী হলেও ইউরোপের অন্য শক্তিধর রাষ্ট্রগুলির দায়িত্বও কম ছিল না।


প্রথম বিশ্বযুদ্ধে জার্মানির দায়িত্ব: 

জেমস জোল, ফ্রিচ ফিশার, ইমানুয়েল জাইস-সহ বেশ কিছু ঐতিহাসিক মনে করেন প্রথম বিশ্বযুদ্ধ ঘটার জন্য জার্মানির বিভিন্ন ভূমিকা দায়ী ছিল, যেমন—


অস্ট্রিয়াকে মদত দান: 

কাইজার দ্বিতীয় উইলিয়াম চেয়েছিলেন বিশ্বরাজনীতিতে জার্মানির প্রাধান্য বজায় রাখতে। আর তা করতে গিয়ে তিনি সার্বিয়া আক্রমণের সময় অস্ট্রিয়াকে মদত দেন, ফলে বিশ্বযুদ্ধ বাধে।


আগ্রাসী বিদেশ নীতি: 

বিসমার্কের নেতৃত্বে জার্মানি শান্তিপূর্ণ সহাবস্থান ও শক্তিসাম্য নীতি গ্রহণ করেছিল। কিন্তু কাইজার সেসব বর্জন করে আগ্রাসী বিদেশনীতি গ্রহণ করেন, যা যুদ্ধে ইন্ধন জোগায়। জার্মানি কর্তৃক ফ্রান্সের আলসাস ও লোরেন দখল, তুরস্কের সঙ্গে মিত্রতা স্থাপন, দক্ষিণ আফ্রিকা ও মরক্কোকে নিজ সমর্থনে আনার চেষ্টা এসব বিশ্বযুদ্ধকে ত্বরান্বিত করে।


রি-ইনসিওরেন্স চুক্তি বাতিল: 

জার্মানি রাশিয়ার সঙ্গে রি-ইনসিওরেন্স চুক্তি বাতিল করে। এর ফলে রাশিয়া ফ্রান্সের সঙ্গে পালটা শক্তিজোট গঠন করতে বাধ্য হয়।


নৌশক্তি বৃদ্ধির প্রচেষ্টা: 

জার্মানির ঔপনিবেশিক নীতি ব্রিটেন ও ফ্রান্সকে যুদ্ধের মুখে ঠেলে দেয়। এর পাশাপাশি জার্মানি নৌশক্তি বৃদ্ধি করলে ব্রিটেনও তার নৌশক্তি বাড়াতে শুরু করে। শুরু হয় ইঙ্গ-জার্মান নৌশক্তি বৃদ্ধির প্রতিযোগিতা। 


প্রথম বিশ্বযুদ্ধে অন্যান্য দেশের দায়িত্ব: 

গুচ্, হেইগ, বার্নেশ-সহ বিভিন্ন ঐতিহাসিক মনে করেন প্রথম বিশ্বযুদ্ধের জন্য জার্মানি একা দায়ী নয়।


ব্রিটেন ও ফ্রান্স: 

শুধু জার্মানি নয়, ব্রিটেন, ফ্রান্স প্রভৃতি দেশও উগ্র জাতীয়তাবাদ দ্বারা প্রভাবিত হয়ে প্রথম বিশ্বযুদ্ধ ঘটাতে সাহায্য করেছিল। সেডানের যুদ্ধের প্রতিশোধ নিতে ও আলসাস-লোরেন ফিরে পেতে আগ্রহী ছিল ফ্রান্স। তাই সে জার্মানির সঙ্গে সর্বদা যুদ্ধ বাধাতে ইচ্ছুক ছিল। অপরদিকে নিজের ঔপনিবেশিক সাম্রাজ্য রক্ষার জন্য ব্রিটেন যে-কোনো মূল্যে জার্মানিকে ধ্বংস করতে বদ্ধপরিকর ছিল।


রাশিয়া: 

বার্লিন সন্ধির সমুদ্রসংক্রান্ত শর্তগুলিকে নিজের পক্ষে আনার জন্য রাশিয়া বরাবর শান্তির বদলে যুদ্ধে ইন্ধন দিয়ে গেছে। তাই রাশিয়াও প্রথম বিশ্বযুদ্ধের জন্য দায়ী ছিল বলা চলে।


অস্ট্রিয়া: 

অস্ট্রিয়া যেভাবে সার্বিয়াকে আক্রমণ করে যুদ্ধ বাধিয়েছিল তার জন্য শুধুমাত্র জার্মানিকে দায়ী করা চলে না। কারণ অস্ট্রিয়া সে সময়ে জার্মানির নিয়ন্ত্রণে ছিল না।


তথ্য সূত্র:

ইতিহাস শিক্ষক- অষ্টম শ্রেণী | জে মুখোপাধ্যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

close