বণিকের মানদণ্ড রাজদণ্ডে রূপান্তরিত হয়- ব্যাখ্যা করো


বণিকের মানদণ্ড রাজদণ্ডে রূপান্তরিত হয়- ব্যাখ্যা করো।

ভূমিকা:

সুপ্রাচীনকাল থেকেই ভারতের সঙ্গে ইউরোপের বিভিন্ন দেশের বাণিজ্যিক সম্পর্ক ছিল। পোর্তুগিজ, ওলন্দাজ, ফরাসি ও ইংরেজ বণিকরা ব্যাবসার লক্ষ্য নিয়েই ভারতে এসেছিল। এদের মধ্যে একমাত্র ইংরেজরাই ব্যাবসা করার অছিলায় ভারতে ঔপনিবেশিক শাসন প্রতিষ্ঠা করে। বণিক ইংরেজ পরিণত হয় শাসক ইংরেজে, ফলে বণিকের মানদণ্ড রাজদণ্ডে রূপান্তরিত হয়


বণিকের মানদণ্ডের রাজদণ্ডে রূপান্তর:


১. ফারুকশিয়রের ফরমান লাভ: 

বাংলার নবাব মুর্শিদকুলি খাঁ বাংলায় ইংরেজ ইস্ট ইন্ডিয়া কোম্পানির বিনা শুল্কে বাণিজ্যের অধিকার নিষিদ্ধ করেন। এর প্রতিবাদে ইংরেজ কোম্পানি মোগল সম্রাট ফারুকশিয়রের কাছে দূত হিসেবে জন স্যারম্যান-এর নেতৃত্বে একটি দল পাঠায়। ফারুকশিয়র ইংরেজ কোম্পানির অনুকূলে এক ফরমান (১৭১৭ খ্রি.) জারি করেন। এই ফরমান অনুযায়ী দস্তক বা বিনা শুল্কে বাণিজ্য করার অধিকারসহ কোম্পানি বাণিজ্যিক ক্ষেত্রে আরও কিছু সুযোগসুবিধা লাভ করে। ফলে ইস্ট ইন্ডিয়া কোম্পানি ইউরোপের অন্যান্য বাণিজ্যিক কোম্পানির তুলনায় অধিকতর ক্ষমতাশালী হয়ে ওঠে।


২. ইঙ্গ-ফরাসি দ্বন্দ্বে জয়লাভ: 

ভারতে আগত বিদেশি বণিক কোম্পানিগুলির মধ্যে শেষপর্যন্ত নিজেদের অস্তিত্ব ধরে রাখার জন্য ইংরেজ ও ফরাসি কোম্পানি পরস্পরের মধ্যে সংঘর্ষে লিপ্ত হয় (১৭৪০-১৭৬৩ খ্রি.)। এই সংঘর্ষে ফরাসিরা পরাজিত হয় এবং এক সন্ধি স্বাক্ষর করে ভারতে বাণিজ্যিক অধিকার হারায়। ফলে ভারতীয় বাণিজ্যে ইংরেজদের একচেটিয়া কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়।


৩. পলাশির যুদ্ধে জয়: 

পলাশির যুদ্ধে (১৭৫৭ খ্রিস্টাব্দের ২৩ জুন) সিরাজ-উদ্-দৌলাকে পরাজিত করে ইংরেজরা বাংলায় স্বাধীন নবাবি আমলের অবসান ঘটায়। এরপর সিংহাসনের আড়ালে ইংরেজ কোম্পানি বাংলার প্রকৃত শাসনকর্তা হয়ে ওঠে। এই যুদ্ধজয়ের পর ইংরেজদের ভারত জয়ের পথ সুগম হয়।


৪. বক্সারের যুদ্ধে জয়: 

বক্সারের যুদ্ধে (১৭৬৪ খ্রি., ২২ অক্টোবর) বাংলার নবাব মীরকাশিম, অযোধ্যার নবাব সুজা-উদ্-দৌলা, দিল্লির বাদশাহ শাহ আলমের মিলিত জোটকে পরাজিত করে হেক্টর মনরোর নেতৃত্বাধীন ইংরেজ বাহিনী। বক্সারের যুদ্ধে জিতে ইংরেজরা বাংলা ছাড়িয়ে দিল্লি পর্যন্ত নিজেদের ক্ষমতা বিস্তৃত করার সুযোগ পায়।


৫. দেওয়ানি লাভ: 

ইংরেজ কোম্পানি দিল্লির বাদশাহ শাহ আলমের কাছ থেকে কারা ও এলাহাবাদ প্রদেশ এবং বার্ষিক ২৬ লক্ষ টাকার বিনিময়ে দেওয়ানি লাভ (১৭৬৫ খ্রি.) করে। ইংরেজরা দেওয়ানি অর্থাৎ রাজস্ব আদায় ও দেওয়ানি বিচারের অধিকার লাভ করে এক সার্বভৌম শক্তির অধিকারী হয়ে ওঠে। দেওয়ানি লাভের পর কোম্পানি পেল দায়িত্বহীন ক্ষমতা আর নবাব পেলেন ক্ষমতাহীন দায়িত্ব।


এইভাবে ধাপে ধাপে বণিক ইংরেজ কোম্পানির মানদণ্ড পরিণত হল ভারতের রাজদণ্ডে।


তথ্য সূত্র:

ইতিহাস শিক্ষক- অষ্টম শ্রেণী | জে মুখোপাধ্যায়। 


Winter please: 6 high-minded snacks you can value during winter- Click Here

7 Clinical benefits of sweet potato the ideal development to your colder season diet- Click Here

Page Organizations, Suven Pharma, PNB and Center Bank: Could it be smart for you to buy, hold or sell? - Click Here

Stocks to buy in 2023: Kajaria, Nesco, Sterlite Tech, Mahindra CIE and IndusInd Bank among ICICIdirect's top pick- Click Here


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×