সম্মিলিত জাতিপুঞ্জ কী একটি রাষ্ট্র | Is the United Nations a State


সম্মিলিত জাতিপুঞ্জকে কী রাষ্ট্র বলা যায় | একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | Class 11 Political Science Suggestion


রাষ্ট্রের কিছু উপাদান সম্মিলিত জাতিপুঞ্জের আছে: 

সম্মিলিত জাতিপুঞ্জ হল একটি আন্তর্জাতিক সংস্থা। আন্তর্জাতিক আইনের পরিপ্রেক্ষিতে অনেকে এই সংস্থাকে রাষ্ট্র হিসাবে গণ্য করার পক্ষপাতী। আবার অনেকে একে অতি রাষ্ট্র আখ্যায় ভূষিত করেন। আপাতদৃষ্টিতে রাষ্ট্রের মতোই সম্মিলিত জাতিপুঞ্জের কিছু বৈশিষ্ট্য আছে। সকল রাষ্ট্রের একটি করে সংবিধান থাকে। সম্মিলিত জাতিপুঞ্জের একটি সংবিধান আছে। একে সনদ (Charter) বলে। এতে জাতিপুঞ্জের উদ্দেশ্য ও নীতি সম্পর্কে উল্লেখ আছে। রাষ্ট্রের প্রশাসন যন্ত্র হিসাবে একটি সরকার ও তার তিনটি বিভাগ—আইন-বিভাগ, শাসন-বিভাগ ও বিচার-বিভাগ থাকে। তেমনি সম্মিলিত জাতিপুঞ্জেরও সাধারণ সভা, নিরাপত্তা পরিষদ ও আন্তর্জাতিক আদালত আছে। জাতিপুঞ্জ সভ্য রাষ্ট্রসমূহের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রক্ষার সকল রকম ব্যবস্থা করতে পারে। কোনো রাষ্ট্রের সঙ্গে চুক্তিও করতে পারে।


কিন্তু সঠিক অর্থে সম্মিলিত জাতিপুঞ্জকে রাষ্ট্র হিসাবে গণ্য করা যায় না। 

(১) রাষ্ট্রের মতো এর নির্দিষ্ট কোনো জনসমষ্টি নেই। কোনো ব্যক্তি এর সদস্য হতে পারে না। সার্বভৌম রাষ্ট্রগুলিই কেবল এর সদস্য হতে পারে। 

(২) সদস্য রাষ্ট্রগুলি স্বেচ্ছায় এই আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সভ্যপদ গ্রহণ করেছে। ইচ্ছা করলে এই সভ্যপদ ত্যাগ করতে পারে। অর্থাৎ জাতিপুঞ্জের সদস্যপদ বাধ্যতামূলক নয়। অনেক রাষ্ট্রই এখনও এর সদস্য হয়নি। 


(৩) রাষ্ট্র যেভাবে আইন প্রণয়ন ও বলবৎ করে, সম্মিলিত জাতিপুঞ্জ তা পারে না। জাতিপুঞ্জের কোনো নির্দেশ তার সদস্য রাষ্ট্রগুলির উপর বাধ্যতামূলকভাবে প্রযুক্ত হয় না। 


(৪) রাষ্ট্রের মতো সম্মিলিত জাতিপুঞ্জের নির্দিষ্ট কোনো ভূখণ্ড নেই। 


(৫) এই আন্তর্জাতিক সংস্থার সদস্য রাষ্ট্রগুলিই সার্বভৌম। সম্মিলিত জাতিপুঞ্জের ১নং নীতি অনুসারে জাতিপুঞ্জের সকল সদস্যই হল সমানভাবে সার্বভৌম। তাদের সম্মতি ও সহযোগিতার উপর এই সংস্থার সিদ্ধান্ত গ্রহণ ও তার কার্যকারিতা নির্ভরশীল। অর্থাৎ এই সংস্থার সার্বভৌমত্ব নেই। সুতরাং সম্মিলিত জাতিপুঞ্জ রাষ্ট্র হিসাবে গণ্য হতে পারে না। সম্মিলিত জাতিপুঞ্জ হল সার্বভৌম রাষ্ট্রদের নিয়ে গঠিত একটি রাষ্ট্র সমবায়। তবে অন্যান্য আন্তর্জাতিক প্রতিষ্ঠানের তুলনায় এর প্রভাব অনেক বেশি।


তথ্য সূত্র:

উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞানের রূপরেখা | অনাদিকুমার মহাপাত্র।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close