পশ্চিমবঙ্গ কী একটি রাষ্ট্র | Is West Bengal a State


পশ্চিমবঙ্গ কী একটি রাষ্ট্র তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি দাও | একাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | Class 11 Political Science Suggestion

ভূমিকা:

ভাররতীয় যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলিকে ইংরাজিতে ‘স্টেট’ (State) বলা হয়। যেমন, ‘State of West Bengal’, ‘State of Bihar' প্রভৃতি। কিন্তু সঠিক অর্থে এগুলিকে বাংলায় রাষ্ট্র বলা যায় না। বাংলায় ‘রাজ্য’ বা ‘প্রদেশ’ বলা হয়। পশ্চিমবঙ্গ হল ভারতীয় যুক্তরাষ্ট্রের ২৮টি অঙ্গরাজ্যের মধ্যে একটি অঙ্গরাজ্য একটি রাষ্ট্রের মতো পশ্চিমবঙ্গেরও একটি নির্দিষ্ট ভূখণ্ড আছে। এই ভূখণ্ডে বহু সংখ্যক লোক স্থায়ীভাবে বসবাস করে। এবং পশ্চিমবঙ্গের শাসনকার্য পরিচালনার জন্য একটি সর্বকারও আছে। সুতরাং আপাতদৃষ্টিতে পশ্চিমবঙ্গকে একটি রাষ্ট্র হিসাবে মনে হতে পারে।

পশ্চিমবঙ্গ রাষ্ট্র পদবাচ্য নয়: 

কিন্তু পশ্চিমবঙ্গ রাষ্ট্র নয়। কারণ এর সার্বভৌমত্ব নেই। রাষ্ট্রের মর্যাদা পেতে গেলে সার্বভৌম ক্ষমতা থাকা দরকার। সার্বভৌম ক্ষমতা রাষ্ট্রের প্রাণস্বরূপ। এই ক্ষমতাই হল রাষ্ট্রের প্রতি স্বাভাবিক আনুগত্যের শর্ত। এই ক্ষমতাবলেই রাষ্ট্র আন্তর্জাতিক ক্ষেত্রে অন্যান্য রাষ্ট্রের সঙ্গে সন্ধি-চুক্তি সম্পাদন করে, কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে, আন্তর্জাতিক সংস্থার সদস্য হয় প্রভৃতি। পশ্চিমবঙ্গের সার্বভৌমত্ব নেই। তাই পশ্চিমবঙ্গের এই সমস্ত ক্ষমতাও নেই। পশ্চিমবঙ্গ সার্বভৌম ভারত রাষ্ট্রেরই একটি অঙ্গরাজ্য মাত্র।

গেটেলের অভিমত অনুসারে, ‘সার্বভৌমত্বের ধারণাই হল আধুনিক রাষ্ট্রের ভিত্তি। এই সার্বভৌমত্বের ভিত্তিতেই কোনো দেশ আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করে। আন্তর্জাতিক স্বীকৃতি হল রাষ্ট্রের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। অন্যান্য রাষ্ট্রের স্বীকৃতি ব্যতিরেকে কোনো দেশই রাষ্ট্র হিসাবে বিবেচিত হতে পারে না। গার্নারের মতানুসারে, ‘রাষ্ট্রবিজ্ঞানের ধারণা অনুযায়ী রাষ্ট্রের সকল বৈশিষ্ট্য একটি জনসমাজের থাকতে পারে, কিন্তু জাতিসমূহের পরিবারের অন্তর্ভুক্ত না হওয়া অবধি আন্তর্জাতিক আইনের দৃষ্টিতে তাকে রাষ্ট্র বলা যায় না’। এই আন্তর্জাতিক স্বীকৃতি পশ্চিমবঙ্গের নেই। স্বভাবতই পশ্চিমবঙ্গ রাষ্ট্র হিসাবে বিবেচিত হতে পারে না।


তথ্য সূত্র:

উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞানের রূপরেখা | অনাদিকুমার মহাপাত্র।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close