উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন 2023 | West Bengal Class 12 Bengali Suggestion 2023


উচ্চমাধ্যমিক বাংলা সাজেশন ২০২৩ | দ্বাদশ শ্রেণী বাংলা সাজেশন | HS Bangla Suggestion 2023 | Class 12 Bengali Suggestion 2023


WBCHSE Class 12 Bengali Suggestion: প্রিয় ছাত্র-ছাত্রীরা তোমরা যারা ২০২৩ সালে উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে তাদের জন্য বাংলা সাজেশন আমাদের ওয়েবসাইটে পোস্ট করে দেওয়া হয়েছে। গদ্য এবং পদ্য থেকে যেসব প্রশ্ন আসন্ন উচ্চমাধ্যমিক পরীক্ষার জন্য গুরুত্বপূর্ন সেগুলো চ্যাপ্টারভিত্তিক দেওয়া রয়েছে। তোমরা প্রশ্নগুলো খুব ভালো করে পড়বে। আশা রাখি তোমাদের সকলের পরীক্ষা খুব ভালো হবে।

গল্প


কে বাঁচায়, কে বাঁচে

মানিক বন্দ্যোপাধ্যায়


প্রতিটি প্রশ্নের মান- ০৫ 

১. "সেদিন অফিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখল" - অনাহারে মৃত্যু।' - এই দেখার ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কি হয়েছিল?


২. "নিখিল ভাবছিল বন্ধুকে বুঝিয়ে বলবে, এভাবে দেশের লোককে বাঁচানো যায় না।" - কোন প্রসঙ্গে নিখিলের এই ভাবনা? এই ভাবনার মাধ্যমে নিকেলের চরিত্রের কোন বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে? (১+৪) (উ:মা- ২০১৬)


৩. "দরদের চেয়ে ছোঁয়াচে কিছুই নেই এ জগতে" - কোন প্রসঙ্গে বলা হয়েছে? এমন বলার কারণ কী? (৩+২)


৪. "ভূরিভোজনটা অন্যায়, কিন্তু না খেয়ে মরাটা উচিত নয় ভাই।"- বক্তা কে? এই বক্তব্যের মধ্যে বক্তার চরিত্রের কোন দিক অভাসিত হয়েছে? (১+৪) (উ:মা- ২০১৯)



ভাত 

মহাশ্বেতা দেবী


প্রতিটি প্রশ্নের মান- ০৫ 

১. "ভাতে হাত ঢুকিয়ে দিতে সে স্বর্গ সুখ পায় ভাতের স্পর্শে" - কে কিভাবে এই অভিজ্ঞতা লাভ করে? উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ কর। (১+১+৩)


২. বাদার ভাত খেলে তবে তো সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন? বাদা কাকে বলে? উদ্দিষ্ট ব্যক্তির এরকম মনে হওয়ার কারণ কী? (১+৪) (উ:মা- ২০১৬)


৩. "দাঁতগুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে"- কে, কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরণের কারণ বিশ্লেষণ কর। (১+৪) 


৪. "যা আর নেই, যা ঝড়-জল মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল।"- দুর্যোগটির বর্ণনা দাও। দুর্যোগটি উচ্ছবকে কিভাবে প্রভাবিত করেছিল? (৩+২)  (উ:মা- ২০১৭)



ভারতবর্ষ

সৈয়দ মুস্তাফা সিরাজ


প্রতিটি প্রশ্নের মান- ০৫ 

১."আমি কী তা দেখতে পাচ্ছিস নে?"- কোন প্রশ্নের উত্তরে বক্তা এ কথা বলেছেন? গল্পানুসারে বক্তার স্বরূপ উদঘাটন কর। (১+৪)


২. "দেখতে-দেখতে প্রচণ্ড উত্তেজনা ছড়াল চারিদিকে" - প্রসঙ্গ উল্লেখ করে উত্তেজনা ছড়ানোর কারণ ব্যাখ্যা কর। 


৩. "হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল"- অদ্ভুত দৃশ্যটি কী? দৃশ্যটিকে অদ্ভুত বলার কারণ কী ছিল? (১+৪)


৪. "কতক্ষণ সে এই মারমুখী জনতাকে ঠেকিয়ে রাখতে পারত কে জানে।"- 'সে' বলতে কাকে বোঝানো হয়েছে? জনতা মারমুখী হয়ে উঠেছিল কেন? (১+৪)



কবিতা 


রূপনারানের কূলে 

রবীন্দ্রনাথ ঠাকুর



প্রতিটি প্রশ্নের মান- ০৫ 

১. "মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে"- 'মৃত্যুতে সকল দেনা' বলতে কী বোঝানো হয়েছে? সে 'দেনা' কীভাবে শোধ করতে চেয়েছেন কবি? (১+৪) (উ:মা- ২০১৯)


২. "রূপ-নারানের কূলে/জেগে উঠিলাম" - কে জেগে উঠলেন? জেগে ওঠার আসল অর্থ কবিতার মধ্যে কীভাবে প্রকাশিত হয়েছে? (১+৪) (উ:মা- ২০১৭)


৩. "সে কখনো করে না বঞ্চনা।"- কে, কখনও বঞ্চনা করে না? কবি কীভাবে এমন ভাবনায় উপনীত হয়েছেন? (১+৪) (উ:মা- ২০১৫)


৪. "আমৃত্যুর দুঃখের তপস্যা এ জীবন"- 'দুঃখের তপস্যা' বলতে কবি কী বুঝিয়েছেন? উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ কর। (১+৪)



শিকার

জীবনানন্দ দাশ



প্রতিটি প্রশ্নের মান- ০৫ 

১. "এই ভোরের জন্য অপেক্ষা করছিল"- কে অপেক্ষা করছিল? তার পরিণতি কী হয়েছিল? (১+৪) (উ:মা- ২০১৬)


২. নাগরিক লালসায় নীল অমলেন প্রকৃতির মাঝে পবিত্র জীবন হারিয়ে যায় হিমশীতল মৃত্যুর আধাঁরে - 'শিকার' কবিতা অবলম্বনে উদ্ধৃত অংশটির তাৎপর্য বিশ্লেষণ কর।


৩. 'শিকার' কবিতায় ভোরের পরিবেশ যেভাবে চিত্রিত হয়েছে, তা নিজের ভাষায় লেখো। এই পরিবেশ কোন ঘটনায় করুন হয়ে উঠল? (৩+২)(উ:মা- ২০১৮) 



মহুয়ার দেশ

সমর সেন


প্রতিটি প্রশ্নের মান- ০৫ 

১. "মাঝে মাঝে সন্ধ্যার জলস্রোতে/অলস সূর্য দেয় এঁকে"- দৃশ্যটির তাৎপর্য বুঝিয়ে দাও। এই দৃশ্যটি কবিমনে কেমন প্রভাব বিস্তার করে আলোচনা কর। (২+৩)


২. "ঘুমহীন তাদের চোখে হানা দেয়/কিসের ক্লান্ত দুঃস্বপ্ন।"- কাদের কথা বলা হয়েছে? তাদের ঘুমহীন চোখে ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয় কেন? (১+৪) (উ:মা- ২০১৫)


৩. "আমার ক্লান্তির উপরে ঝরুক মহুয়া ফুল,/নামুক মহুয়ার গন্ধ।"- 'আমার' বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কী? (১+৪) (উ:মা- ২০১৭)


৪. "অনেক দূরে আছে মেঘ-মদির মহুয়ার দেশ" - 'মহুয়ার দেশ' বলতে কবি কী বুঝিয়েছেন? এর সৌন্দর্য ও তাৎপর্য বিশ্লেষণ কর। (১+৫)



আমি দেখি 

শক্তি চট্টোপাধ্যায়



প্রতিটি প্রশ্নের মান- ০৫ 

১. "আমার দরকার শুধু গাছ দেখা"- বক্তা কে? তার গাছ দেখা দরকার কেন? (১+৪) (উ:মা- ২০১৬)


২. "গাছগুলো তুলে আনো, বাগানে বসাও"- 'আমি দেখি' কবিতা অবলম্বনে গাছেদের প্রতি কবির যে ভালোবাসা প্রকাশিত হয়েছে তা লেখো। 


৩. "সবুজের অনটন ঘটে"- কীভাবে ঘটে? উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ কর। (১+৪)



ক্রন্দনরতা জননীর পাশে

মৃদুল দাশগুপ্ত


প্রতিটি প্রশ্নের মান- ০৫ 

১. 'ক্রন্দনরতা জননীর পাশে' কবিতায় কবি জননীদের 'ক্রন্দনরতা' বলেছেন কেন? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত ছিল বলে মনে করেছেন? (৩+২)


২. "সে-ই কবিতায় জাগে/আমার বিবেক" - 'বিবেককে' কার সঙ্গে তুলনা করা হয়েছে? কবিতা অবলম্বনে উদ্ধৃত অংশটির তাৎপর্য বিশ্লেষণ কর। (১+৪)


৩. আমি কি তাকাব আকাশের দিকে/বিধির বিচার চেয়ে?"- বক্তা কার কাছে জানতে চেয়েছেন? তার এমন বলার কারণ কী? (১+৪)

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close