একাদশ শ্রেণীর ইতিহাস বড় প্রশ্ন ও উত্তর | একাদশ শ্রেণী ইতিহাস সাজেশন ২০২৩ | WBCHSE History Questions and Answer Suggestion | Class 11 History Notes & Suggestion | West Bengal Board Class 11 History Suggestion
আজকের আলোচনায় আমরা পশ্চিমবঙ্গের একাদশ শ্রেণী ক্লাস ১১ ইতিহাস সাজেশন (WBCHSE Class 11 History Suggestion) সম্পর্কে আলোচনা করবো।
প্রথম অধ্যায়
ইতিহাস জানা ও বোঝা
এই চ্যাপ্টার থেকে যেহেতু কোনো ৮ নম্বরের প্রশ্ন আসবে না। তাই এই চ্যাপ্টারের কোনো বড় বড় সাজেশন দিলাম না। এই চ্যাপ্টার থেকে ছোটো প্রশ্নগুলি ভালো করে পড়বে।
প্রথম অধ্যায়ের শর্ট প্রশ্নের সাজেশন- Click Here
দ্বিতীয় অধ্যায়
আদিম মানব থেকে প্রারম্ভিক সভ্যতাসমূহ
১. মধ্যপ্রস্তর যুগের মূল বৈশিষ্ট্যগুলি আলোচনা কর।
২. কিভাবে বিবর্তনের মধ্য দিয়ে আদিম মানুষ শিকারি খাদ্য সংগ্রাহক থেকে স্থায়ী বসবাসকারীতে পরিণত হয়?
৩. প্রাচীন মিশরীয় সভ্যতার শিল্প-সংস্কৃতির মূল্যায়ন কর।
তৃতীয় অধ্যায়
রাজনৈতিক বিবর্তন : শাসন কার্য ও প্রতিষ্ঠান সম্পর্কে ধারনা
১. পলিস বা নগররাষ্ট্র বলতে কী বোঝ? গ্রিসে পলিসের উদ্ভবের কারণ ও বৈশিষ্ট্যগুলি লেখ। (৩+৫)
২. মহাজনপদ বলতে কী বোঝ? জনপদ ও মহাজনপদের মধ্যে পার্থক্য লেখ। (৩+৫)
৩. রোমান সাম্রাজ্য ও গুপ্ত সাম্রাজ্যের উত্থান ও বিস্তার নীতির তুলনামূলক আলোচনা কর।
৪. প্রাচীন রোম ও ভারতের দাস প্রথা তুলনামূলক আলোচনা কর।
চতুর্থ অধ্যায়
রাষ্ট্রের প্রকৃতি ও তার পরিচালন যন্ত্র
১. নব্য রাজতন্ত্র বলতে কী বোঝ? সপ্তম হেনরি প্রবর্তিত রাজবংশকে কেন 'নব্য রাজতন্ত্র' বলা হয়? (৩+৫)
২. ইক্তা প্রথার বিবর্তন ও বৈশিষ্ট্য আলোচনা কর।
৩. দিল্লির সুলতানি রাষ্ট্র কি ধর্মাশ্রয়ী ছিল?
অথবা
দিল্লির সুলতানি রাষ্ট্রের প্রকৃতি আলোচনা কর।
৪. টিউডর বিপ্লব বলতে কী বোঝ? ইংল্যান্ডের শাসনতান্ত্রিক ব্যবস্থায় টমাস ক্রমওয়েলের অবদান লেখ। (৩+৫)
পঞ্চম অধ্যায়
অর্থনীতির বিভিন্ন দিক
১. ম্যানর ব্যবস্থা বলতে কী বোঝ? সামন্ততন্ত্রের যুগে ম্যানর ব্যবস্থার বিভিন্ন বৈশিষ্ট্যগুলি লেখ। (৩+৫)
২. গুপ্ত যুগে ভারতীয় উপমহাদেশের সামন্ততন্ত্রের উত্থানের পটভূমি আলোচনা কর।
৩. মধ্যযুগের ইউরোপে গিল্ডের প্রতিষ্ঠার পশ্চাতে কারনগুলি উল্লেখ কর। ব্যবসা-বাণিজ্যের উন্নতিতে গিল্ডের প্রধান কাজগুলি লেখ। (৫+৩)
একাদশ শ্রেণী রাষ্ট্র বিজ্ঞান সাজেশন 2023- CLICK HERE
ষষ্ঠ অধ্যায়
গতিশীল সমাজ
১. প্রাচীন ভারতে বর্ণ প্রথার বৈশিষ্ট্যগুলি লেখ। বর্ণ ও জাতি ধারণার মধ্যে পার্থক্য নিরূপণ কর। (৫+৩)
অথবা
প্রাচীন ভারতের বর্ণ ও জাতিপ্রথা সম্পর্কে বিশদভাবে আলোচনা কর।
২. রাজপুত জাতির উৎপত্তি এবং ভারতীয় জাতীয় জীবনে তাদের অবদান উল্লেখ কর।
৩. প্রাচীন ভারতে নারীরশিক্ষার বর্ণনা দাও।
৪. প্রাচীন মিশরের নেফারতিতি ও ক্লিওপেট্রার কার্যাবলীর পরিচয় দাও।
৫. ভারতের ইতিহাসের সুলতানা রাজিয়া ও নুরজাহানের অবদান সংক্ষেপে আলোচনা কর।
সপ্তম অধ্যায়
ধর্ম
১. সম্রাট আকবর প্রচারিত ধর্ম ' দীন - ই- ইলাহি' সম্পর্কে একটি নিবন্ধ লেখ।
২. ক্রুসেড বা ধর্মযুদ্ধ বলতে কি বোঝ? ক্রুসেডের বিভিন্ন কারণ উল্লেখ কর। (৩+৫)
৩. খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকের প্রতিবাদী আন্দোলনের পটভূমি আলোচনা কর।
৪. ইউরোপের ধর্ম সংস্কার আন্দোলনের কারণগুলি আলোচনা কর।
৫. ধর্ম সংস্কার আন্দোলনে মার্টিন লুথারের অবদান আলোচনা কর।
Extra:
১. সম্রাট অশোকের ধম্ম বলতে কি বোঝ? অশোক ধম্ম প্রচারের উদ্দেশ্যে কি কি ব্যবস্থা নিয়েছিলেন? (৫+৩)
২. প্রাচীন ভারতের নারীর সামাজিক অবস্থানের উপর একটি নিবন্ধ লেখ।
৩. সামন্ততন্ত্র বলতে কী বোঝো? ইউরোপীয় সামন্ততন্ত্রের বিভিন্ন বৈশিষ্ট্যগুলি লেখ।