নবম শ্রেণী বাংলা বড় প্রশ্ন সাজেশন | নবম শ্রেণী বাংলা সাজেশন | West Bengal Class 9 Bengali Long Question Suggestion
Class 9 Bangla Suggestion: এই ব্লগে আমার নবম শ্রেণী বাংলা সাজেশন নিয়ে আলোচনা করবো। তোমাদের আসন্ন পরীক্ষার জন্য এই প্রশ্নগুলো খুবই গুরুত্বপূর্ণ।
প্রথম অধ্যায়
কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি (মুকুন্দরাম চক্রবর্তী)
৩ নম্বরের প্রশ্ন:
১. "দেখিতে না পায় কেহ অঙ্গ আপনার" - কারোর অঙ্গ দেখতে না পাওয়ার কারণ কী?
২. "না পায় দেখিতে কেহ রবির কিরণ"- কারা এবং কেন রবির কিরণ দেখতে পায় না? (১+২)
৩. "প্রলয় গণিয়া প্রজা ভাবয়ে বিষাদ" - কোন প্রজাদের কথা বলা হয়েছে? তাদের বিষাদের কারণ কী? (১+২)
৪. "বিপাকে ভবন ছাড়ি প্রজা দিল রড়" - কোন বিপাকে প্রজা পালাল? তাদের বিপাকের কারণ কী?
৭ নম্বরের প্রশ্ন:
১. "কলিঙ্গদেশে ঝড়-বৃষ্টি" কবিতাটির নামকরণ কতদূর সার্থক হয়েছে তা আলোচনা কর।
২. "নিরবধি সাত দিন বৃষ্টি নিরন্তর।" - সাত দিন কোথায় বৃষ্টি হয়েছে? এর ফলে প্রজাদের কি দুর্দশা হয়েছে? (১+৬)
দ্বিতীয় অধ্যায়
ধীবর বৃত্তান্ত
কালিদাস
(তরজমা: সত্যনারায়ণ চক্রবর্তী)
৫ নম্বরের প্রশ্ন:
১. "ঘটনাক্রমে সেই আংটি পেল" - কে আংটি পেল? আংটি পাওয়ার আগের ঘটনাটি বিবৃত কর। (১+৪)
২. "ধীবর বৃত্তান্ত" নাটক অনুসারে ধীবরের চরিত্র আলোচনা কর।
৩. রাজার কাছে ধীবরের পাওয়া আংটিটির গুরুত্ব যেভাবে প্রকাশিত হয়েছে তা নিজের ভাষায় লেখ।
তৃতীয় অধ্যায়
ইলিয়াস (লিও তলস্তয়)
তরজমা: মণীন্দ্র দত্ত
৩ নম্বরের প্রশ্ন:
১. "প্রতি বছরই তার অবস্থার উন্নতি হতে লাগল।" - কার অবস্থা ও কীভাবে উন্নতি হতে লাগল? (১+২)
২. "সে একেবারে সর্বহারা হয়ে পড়ল" - কার কথা বলা হয়েছে? সে কীভাবে সর্বহারা হয়ে পড়ল? (১+২)
৩. "এ বিষয়ে তিনিই পুরো সত্য বলতে পারবেন" - তিনি বলতে কাকে বোঝানো হয়েছে? কোন বিষয়ে সত্য বলতে পারবেন? (১+২)
৪. "পঞ্চাশ বছর ধরে সুখ খুঁজে খুঁজে এতদিনে পেয়েছি।" - কারা কিভাবে দীর্ঘদিন পরে সুখ খুঁজে পেয়েছে? (১+২)
৭ নম্বরের প্রশ্ন:
১. 'ইলিয়াস' গল্পের নামকরণের সার্থকতা বিচার কর।
২. "বৃদ্ধ দম্পতিকে সাহায্য করবার তখন কেউ নেই" - বৃদ্ধ দম্পতি বলতে কারা? তাদের কোন পরিস্থিতিতে সাহায্য করার কেউ ছিলনা? (১+৬)
৩. "লোকটির সঙ্গে একটু কথা বলতে পারি কি?" - বক্তা কে? তিনি কার সঙ্গে কথা বলতে চেয়েছিলেন? এরপরে কি ঘটেছিল? (১+১+৫)
৪. ইলিয়াসের চরিত্রটি আলোচনা কর।
চতুর্থ অধ্যায়
দাম (নারায়ণ গঙ্গোপাধ্যায়)
৩ নম্বরের প্রশ্ন:
১. "স্কুলে কী বিভীষিকাই যে ছিলেন ভদ্রলোক" - এখানে কার কথা বলা হয়েছে? তিনি কেন বিভীষিকা ছিলেন? (১+২)
২. "প্লেটোর দোরগোড়ায় কী লেখা ছিল, জানিস?" - বক্তা কে? প্লেটোর দোরগোড়ায় কোন লেখার কথা বলা হয়েছে? (১+২)
৩. "এখানকার চড়ুই পাখিও সেখানে রাজহংসের সম্মান পায়।" - উদ্ধৃতিটির তাৎপর্য বিশ্লেষণ কর।
৪. "আমার গায়ের রক্ত হিম হয়ে এসেছে"- বক্তা কে? কেন তার গায়ের রক্ত হিম হত? (১+২)
৭ নম্বরের প্রশ্ন:
১. 'দাম' গল্প অবলম্বনে মাস্টারমশাইয়ের চরিত্র আলোচনা কর।
২. "আমার ছাত্র আমাকে অমর করে দিয়েছে" - বক্তা কে? কোন ছাত্রের কথা বলা হয়েছে? বক্তার ছাত্র তাকে কীভাবে অমর করে দিয়েছে? (১+১+৫)
৩. "স্নেহ-মমতা-ক্ষমার এক মহাসমুদ্রের ধারে এসে দাঁড়িয়েছি" - কে কার সম্পর্কে এই উক্তি করেছেন? তার এই অনুভূতির কারণ কি? (২+৫)
পঞ্চম অধ্যায়
নব নব সৃষ্টি ( সৈয়দ মুজতবা আলী)
৫ নম্বরের প্রশ্ন:
১. "বিদেশি শব্দ নেওয়া ভালো না মন্দ সে প্রশ্ন অবান্তর" - কোন রচনার অংশ? মন্তব্যটি তাৎপর্য বুঝিয়ে দাও। (১+৬)
২. "ফল যদি ভালো হয় তখন তাঁরা না হয় চেষ্টা করে দেখবেন।" - কোন প্রসঙ্গে লেখক এরূপ মন্তব্য? বাংলা সাহিত্যিকদের নিয়ে লেখক এই প্রসঙ্গে কি বলেছেন? (২+৩)
৩. "ধর্ম বদলালেই জাতির চরিত্র বদলায় না।" - কোন কোন ধর্মের কথা বলা হয়েছে? লেখক এর এরূপ বলার কারণ বিশ্লেষণ কর। (১+৪)
ষষ্ঠ অধ্যায়
হিমালয় দর্শন (বেগম রোকেয়া)
৫ নম্বরের প্রশ্ন:
১. "অবশেষে কারসিয়ং স্টেশনে উপস্থিত হইলাম" - কারসিয়ং এর উচ্চতা কত? যাত্রাপথে লেখিকা কী কী উপভোগ করেছিলেন? (১+৪)
২. "ইহাদের এই তামাশা দেখিতেই আমার সময় অতিবাহিত হয়, আত্মহারা হইয়া থাকি" - লেখিকার তামাশার অভিজ্ঞতা বর্ণনা কর। সেখানে পৌঁছানোর পর লেখিকার কী কী অসুবিধার সম্মুখীন হয়েছিলেন? (৩+২)
৩. "হিমালয় দর্শন" রচনাংশে প্রকৃতির শোভা দেখে লেখিকার যে মুগ্ধতা ব্যক্ত হয়েছে তা আলোচনা কর।