ভারতের নগরায়নের সমস্যাগুলি কি কি | মাধ্যমিক ভূগোল সাজেশন | Problems of Urbanisation in India


 নগরায়নের সমস্যা | ভারতের নগরানের ফলে উদ্ভুত সমস্যা

১. অপরিকল্পিত নগরায়ণ (Unplanned Urbanisation) :

আমাদের দেশে অধিকাংশ শহর, নগর অপরিকল্পিত ভাবে গড়ে উঠেছে। এর ফলে রাস্তাঘাটে যানজট, আবর্জনার সঠিক জায়গা না থাকায় রাস্তা ঘাট নোংরা হওয়া, বর্জ্য ব্যবস্থা প্রায় থাকে না বললেই চলে, স্বল্প বৃষ্টিতে রাস্তাঘাটে জল দাঁড়িয়ে যায়, এক অস্বাস্থ্যকর পরিবেশ রচনা করে ও জনঘনত্ব বৃদ্ধি পায়, কলকাতা, মুম্বাই, চেন্নাই, হায়দ্রাবাদে স্থানাভাব গুরুতর সমস্যার সৃষ্টি করেছে।

২. মানুষজনের শহরমুখী হওয়ার প্রবণতা (People's tendency to settle in cities) : 

মূলত উন্নত কর্মক্ষেত্র, শিক্ষা, স্বাস্থ্য স্বাচ্ছন্দ্যের তাগিদে বহু মানুষ গ্রাম ছেড়ে শহর অভিমুখী হয় ফলে অভ্যন্তরীণ পরিব্রাজন ঘটে। এছাড়া বাইরে থেকেও (বিদেশ) বহু মানুষ এই সমস্ত শহরে ভিড় করায় জনগণের চাপ শহরগুলিতে বাড়ে ফলে দূষণ সমস্যা, অতিজনাকীর্ণতা লক্ষ্য করা যায়।

৩. পরিকাঠামোর অভাব ( Lack of Infrastructure) : বিভিন্ন পরিকাঠামোগত অভাবগুলি হল :

বসতি (Settlement) : নগরায়ণের ফলে যে পরিব্রাজনের সৃষ্টি হয় তার ফলে বসতবাড়ির সমস্যার সৃষ্টি হয়। স্বল্প উপার্জন ও জমির অভাব, গৃহনির্মাণের সামর্থ না থাকা প্রভৃতির কারণ জনসংখ্যার বৃদ্ধির হারের সাথে বাড়ির প্রসার হয় না। এছাড়াও বস্তি ও দখলদারির সমস্যা বৃদ্ধি পায়। অন্ধ্ৰপ্ৰদেশ মুম্বাই প্রভৃতি শহরে বস্তি জনসংখ্যা সর্বাধিক।

৪. পরিবহণ সমস্যা (Problem of Transport) : 

মহানগরে ক্রমবর্ধমান জনসংখ্যার চাপে পরিবহন ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়। যানজট সমস্যার সাথে সাথে বায়ুদূষণের মাত্রাও বৃদ্ধি পায়, মহানগরে পথ দুর্ঘটনার সংখ্যাও বেশি।

৫. স্বাস্থ্য সমস্যা (Health Issues) : 

নগরায়ণের ফলে | বস্তি এলাকার প্রসার—পরিশুদ্ধ পানীয় জলের অভাব, বায়ুদূষণ | -এর ফলে জনগণের স্বাস্থ্যে কুপ্রভাব পড়ে, অনিদ্রা, হাপানি, উদরাময়, ক্লান্তি প্রভৃতি সমস্যা দেখা যায়।

৬. শিক্ষা সংক্রান্ত সমস্যা (Education Problem) : 

নগরায়ণের ফলে শিক্ষা ব্যবস্থায় বিরুপ প্রভাব পড়ে, অতিরিক্ত | জনসংখ্যার চাপে সবাই শিক্ষা গ্রহণের সুযোগ পায় না। যার | ফলে পরিব্রাজন ঘটে এছাড়াও বেকারত্ব বৃদ্ধি পায় ও পৌর অপরাধ মাত্রা বৃদ্ধি পায়।

৭. বিদ্যুৎ সমস্যা (Electricity Problem) : 

বসতির পরিমানের সাথে সাথে বিদ্যুৎ উৎপাদনের পরিমাণ যেভাবে অনেক স্থানে বাড়ে না, ফলে লোডশেডিং এর মাত্রা বাড়তে থাকে।

৮. জলনিকাশির সমস্যা (Problems Related to Sewage System) : 

অতিরিক্ত নগরায়ণের প্রভাবে সবস্থানে জলনিকাশী ব্যবস্থা গড়ে ওঠে না। ভারতে ৩৫-৪০% পৌরজনসংখ্যার নোংরা জলনিকাশি ব্যবস্থা আছে। এছাড়াও যথাযথভাবে ভূগর্ভস্থ নদমান নির্মাণ না হওয়ায় গৃস্থলির জল উপচে পড়ে। এছাড়াও বৃষ্টির সময় বেশিরভাগ শহরেই জল | জমে বানভাসি অবস্থার সৃষ্টি হয়।

তথ্য সূত্র: মাধ্যমিক ভূগোল ও পরিবেশ সহায়িকা (সম্পাদনায়- শ্রীদেবাশীষ মৌলিক)

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close