ভারতের জনসংখ্যা বৃদ্ধির কারণগুলি আলোচনা করো | মাধ্যমিক ভূগোল সাজেশন | Causes of Population Growth in India


জনসংখ্যা বৃদ্ধির কারণ | ভারতের দ্রুত হারে জনসংখ্যা বৃদ্ধির কারণ 

বিভিন্ন অর্থনৈতিক, সামাজিক, ধর্মীয় এবং রাজনৈতিক কারণের জন্য ভারতের জনসংখ্যা দ্রুত গতিতে বেড়ে চলেছে। ভারতের জনবৃদ্ধির প্রত্যক্ষ ও পরোক্ষ কারণগুলো হলো-

১. বেশি জন্মহার (High birth rate / Fertility rate) : 

ভারতে জনসংখ্যা বৃদ্ধির হার স্বাভাবিক ভাবেই বেশী। (প্রতি | হাজারে ২৭.৫ জন)। জন্মহারের আধিক্যের জন্য ভারতের জনসংখ্যা বৃদ্ধির হার স্বাভাবিক ভাবেই বেশি। 

২. মৃত্যুর হার কমে যাওয়া (Low rate of Mortality) : 

বর্তমান যুগে সারা বিশ্বেই চিকিৎসা বিজ্ঞানে অভূতপূর্ব উন্নতি | ঘটেছে, ভারতও এর ব্যতিক্রম নয়। প্রতি হাজার জনসংখ্যায় ভারতে জন্মহার যেখানে ২৭.৫ জন, সেখানে প্রতি হাজার জনসংখ্যায় ভারতে মৃত্যুহার হল মাত্র ৯.৪ জন। জন্মাহারের তুলনায় মৃত্যুহার কমে যাওয়া ভারতের জনসংখ্যা বৃদ্ধির অন্যতম কারণ।

৩. তরুণ জনসমষ্টির আধিক্য (Hight rate of Mid age Population) : 

তুলনামূলক ভাবে অল্প বয়সের (১৫-৪০ বছর) নারী-পুরুষের সংখ্যা ভারতে বেশ বেশি। ভারতের এই তরুণ জনসমষ্টিই ভারতের জনবৃদ্ধিতে সহায়তা করে।

৪. অল্প বয়সে বিবাহ (Early Marriage) : 

কয়েকটি ব্যতিক্রম ছাড়া ভারতের বেশীর ভাগ গ্রামাঞ্চলে ছেলে-মেয়েদের অল্প বয়েসে বিয়ে হয়। অল্প বয়সে বিয়েও ভারতের জনসংখ্যার অতিরিক্ত বৃদ্ধিতে সহায়তা করে। বিবাহের বয়স সম্পর্কিত

৫. সার্বজনীন বিবাহ প্রথা (Social Marriage System) : 

সামাজিক কারণে ভারতে বেশির ভাগ লোকেরই বিয়ে হয়ে যায়, এর ফলে স্বাভাবিক ভাবেই ভারতে জনবৃদ্ধি ঘটে।

৬. স্বল্প শিক্ষার হার (Low Literacy Rate) : 

ভারতের গ্রামগুলিতে বিশেষ করে নারী-শিক্ষার হার এখনও বেশ কম ৩৯.২৯ শতাংশ) হওয়ায় নানান বিষয়ে অজ্ঞতা ও ধর্মীয় কুসংস্কার ভারতের জনসংখ্যা বৃদ্ধিতে সহায়তা করে।

৭. দারিদ্র (Poverty) : 

ভারতের বেশির ভাগ অধিবাসীই দরিদ্র। তাই অর্থনৈতিক নিরাপত্তার আশায় দরিদ্র পরিবারগুলোর জনসংখ্যা বৃদ্ধি পায়।

৮, কৃষি ব্যবস্থার গুরুত্ব (Importance of Agriculture) : 

যে কোনো কৃষি-ভিত্তিক সমাজ ব্যবস্থায় পরিবারের সদস্য সংখ্যা বাড়ানোর দিকে সব সময়ই জোর দেওয়া হয়, কারণ কৃষিকাজের জন্য প্রচুর শ্রমিকের প্রয়োজন। শিল্পোন্নতি হওয়া | সত্ত্বেও এখনও ভারত কৃষি প্রধান দেশ, স্বাভাবিক ভাবেই ভারতে জনসংখ্যা বৃদ্ধির হার বেশি।

৯. মেয়েদের স্বল্প সামাজিক মূল্য ও মর্যাদা (Lack of respect towards women) : 

ভারতের পুরুষতান্ত্রিক সমাজ | ব্যবস্থায় মেয়েদের সামাজিক মর্যাদা পুরুষের তুলনায় কম। | ফলে নারী শিক্ষার ব্যাপারে এবং অন্যান্য সামাজিক বিষয়ে | মেয়েরা অবহেলার শিকার হয়, যা পরোক্ষভাবে ভারতের | জনবৃদ্ধি ঘটাতে সহায়তা করে।


তথ্য সূত্র: মাধ্যমিক ভূগোল ও পরিবেশ সহায়িকা (সম্পাদনায়- শ্রীদেবাশীষ মৌলিক)

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close