সন্ত্রাসের শাসন টীকা | সন্ত্রাসের রাজত্ব বলতে কী বোঝ |


সন্ত্রাসের রাজত্ব টীকা | ফ্রান্সে সন্ত্রাসের শাসন | সন্ত্রাসের শাসনের কারণ/ পটভূমি 


সূচনা:

ফ্রান্সে জাতীয় ঐক্য প্রতিষ্ঠার নামে রোবসপিয়রের নেতৃত্বে ‘জ্যাকোবিন’ দল সন্ত্রাসের রাজত্ব শুরু করে। প্রায় তেরো মাস ধরে তারা ফ্রান্সের বুকে সন্ত্রাসের রাজত্ব চালায়।

সন্ত্রাসের রাজত্ব 

১. সন্ত্রাসের শাসনের পটভূমি: 

ফ্রান্সের রাজা ষোড়শ লুইয়ের প্রাণদণ্ডের পর ফ্রান্সের অভ্যন্তরীণ ক্ষেত্রে বিশৃঙ্খলা দেখা দেয়। এরপর রোবসপিয়রের জ্যাকোবিন দল প্রজাতন্ত্র রক্ষার নামে সন্ত্রাসের শাসন শুরু করে।


২. সন্ত্রাসের শাসনের পরিচয়: 

ফ্রান্সে সন্ত্রাসের রাজত্বকাল ছিল এক রক্তাক্ত অধ্যায়। এ সময়ে সন্ত্রাসের বলি হয়েছিলেন দার্শনিক, সম্রাটের ভ্রাতা, বিজ্ঞানী, সন্ত্রাসের নায়ক রোবস্‌পিয়র নিজে এবং অজস্র নিরীহ ফরাসি। রানি মেরি আঁতোয়ানেতসহ রাজপরিবারের সকলকেই হত্যা করা হয়েছিল কুখ্যাত ‘গিলোটিন’ যন্ত্রের দ্বারা।


৩. সন্ত্রাসের অবসান: 

সন্ত্রাসের অবসানের জন্য রোবস্‌পিয়রের বিরোধী গোষ্ঠী সক্রিয় হয়ে ওঠে। তারা রোবস্‌পিয়রকে বন্দি করে গিলোটিনে হত্যা করলে সন্ত্রাসের রাজত্বের অবসান ঘটে। বিপ্লবী ক্যালেন্ডারে থামিডোরীয় মাসে সন্ত্রাসের অবসান হওয়ায় তা ‘থার্মিডোরীয় প্রতিক্রিয়া’ (১৭৯৫ খ্রি.) নামে পরিচিত।


৪. সন্ত্রাসের শাসনের সুফল: 

সন্ত্রাসের রাজত্বের উল্লেখযোগ্য দুটি সুফল ছিল।i. দেশের অভ্যন্তরীণ বিদ্রোহগুলি সন্ত্রাসের শাসন দমন করতে পেরেছিল। ii. বিপ্লবের শত্রুদের চিহ্নিত এবং নিশ্চিহ্ন করে সন্ত্রাসের শাসন ফরাসি বিপ্লবের সুফলগুলিকে রক্ষা করতে পেরেছিল।


৫. সন্ত্রাসের কুফল:

i. সন্ত্রাসের রাজত্বকালে বলি হয়েছিল প্রচুর নিরপরাধ ও নিরীহ মানুষ। ii. ফরাসি গির্জাগুলিতে ধর্মীয় উপাসনার পরিবর্তে যুক্তিবাদের প্রসার ঘটায় মানুষের ধর্মবিশ্বাসে আঘাত লাগে। ফ্রান্সে সন্ত্রাসের রাজত্ব ছিল বিপদের সময় প্রচলিত এক স্বৈরশাসন।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close