রুশ বিপ্লবে লেনিনের ভূমিকা | বলশেভিক বিপ্লবে লেনিনের ভূমিকা


লেনিন ও রুশ বিপ্লব | রুশ বিপ্লবে লেনিনের ভূমিকা


ভূমিকা: 

রাশিয়ার সোশ্যাল ডেমোক্রেটিক সদস্যরা নীতিগত পার্থক্যের জন্য দুটি উপদলে ভাগ হয়ে যায় (১৯০৩ খ্রি.)। একটি হল মেনশেভিক (সংখ্যালঘিষ্ঠ), অপরটি হল বলশেভিক (সংখ্যাগরিষ্ঠ)। মেনশেভিকরা ছিল নরমপন্থী সমাজতন্ত্রী, বলশেভিকরা ছিল উগ্রপন্থী সমাজতন্ত্রী


রুশ বিপ্লবে লেনিনের ভূমিকা: রুশ বিপ্লবে বলশেভিক নেতা লেনিনের ভূমিকা ছিল খুব গুরুত্বপূর্ণ।


১. লেনিনের বিপ্লবী আদর্শ:

বলশেভিক উপদলের প্রতিষ্ঠাতা এবং নেতা ছিলেন ভ্লাদিমির ইলিচ উলিয়ানভ বা লেনিন। লেনিনের বিপ্লবী আদর্শ ছিল বুর্জোয়া গণতান্ত্রিক বিপ্লবকে সমাজতান্ত্রিক বিপ্লবে রূপান্তর করা। এই বিপ্লবের মাধ্যমে তিনি জমিদার ও পুঁজিপতিদের উচ্ছেদ ঘটাতে চেয়েছিলেন। লেনিন চেয়েছিলেন যত শীঘ্র সম্ভব রাশিয়ার কৃষকদের হাতে জমির হস্তান্তর ঘটুক।


২. বলশেভিক পার্টি গঠন: 

রাশিয়ায় শ্রমিকদের ১৯০৫ খ্রিস্টাব্দের বিপ্লব ব্যর্থ হলে লেনিন বলশেভিকদের মার্কসবাদে দীক্ষিত করেন। নিজের অনুগামী ও সমর্থকদের নিয়ে তিনি স্বতন্ত্র বলশেভিক পার্টি গঠন করেন। এই দলের প্রচার কাজের জন্য ‘প্রাভদা' নামে একটি মুখপত্র প্রকাশ করেন।


৩. এপ্রিল থিসিস:

রাশিয়ায় বুর্জোয়া সরকার জনগণের আশা-আকাঙ্ক্ষা পূরণে ব্যর্থ হলে লেনিন তাঁর বিখ্যাত এপ্রিল থিসিস ঘোষণা করেন (১৯১৭ খ্রি., এপ্রিল)। এই ঘোষণায় লেনিন বলেন – সব ক্ষমতা সোভিয়েতকে দিতে হবে, সর্বহারার একনায়কত্ব প্রতিষ্ঠা করতে হবে 3 জমি অধিগ্রহণ করা হলেও জমিদারদের কোনো ক্ষতিপূরণ দেওয়া হবে না। লেনিন ঘোষণা করেন, বলশেভিকরা ক্ষমতা পেলে শ্রমিককে দেবে রুটি, কৃষককে জমি আর সেনাদলকে দেবে শক্তি ।


 ৪. বলশেভিকদের ক্ষমতা দখল:

লেনিনের নেতৃত্বে বলশেভিকদের সঙ্গে মেনশেভিকদের ক্ষমতা ট্রটস্কি বলশেভিক স্বেচ্ছাসেবক লালফৌজের সাহায্যে রাশিয়ায় ক্ষমতাসীন কেরেনস্কি সরকারের উচ্ছেদ পেট্রোগ্রাডে স্থায়ী সোভিয়েত সরকারের প্রতিষ্ঠা (১৯১৭ খ্রি.) করেন। এভাবেই লেনিনের নেতৃত্বে সর্বহারার একনায়কত্ব প্রতিষ্ঠা করে।


তথ্য সূত্র- ইতিহাস শিক্ষক (জে মুখোপাধ্যায়)



একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close