ভারতীয় সেনার চাকরিপ্রার্থীরা চরম ক্ষোভে সরকারের এই প্রকল্পের উপর। কারণটা কী বিস্তারিত জানুন।


ভারতীয় সেনার চাকরিপ্রার্থীরা চরম ক্ষোভে সরকারের এই প্রকল্পের উপর। কারণটা কী বিস্তারিত জানুন।


'অগ্নিপথ' (Agnipath) প্রকল্পের মাধ্যমে ভারতীয় স্থল, জল ও নৌসেনায় নিযুক্ত করা হবে। নিয়োগটি করা হবে চার বছরের চুক্তির জন্য। যা গতকাল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) ঘোষণা করেছিলেন। আর এই 'অগ্নিপথ' প্রকল্প নিয়ে অনেকের মধ্যে বিতর্ক দেখা দিয়েছে। ভারতীয় সেনায় নিযুক্ত কর্মীরা একাধিক প্রশ্ন করছেন। তাদের দাবি, চার বছরের চুক্তি শেষে যুবকরা কি করবে? এর চেয়ে ভালো অন্য কাজ খোঁজা।


তিন প্রতিরক্ষা বাহিনীতে এই নিয়োগ করা হবে। চার বছর ধরে প্রায় ৪৫ হাজারের বেশি যুবককে নিয়োগ করা হবে। এই প্রকল্পে আবেদনের জন্য যুবকের বয়স হতে হবে ১৭ - ২১ বছরের মধ্যে। এছাড়া চার বছর পর মেয়াদ ফুরিয়ে গেলে আবার ২৫% যুবককে নিয়োগ করা হবে। এছাড়া যাদের চাকরি থাকবে না তাদেরকে এককালীন ১১ - ১২ লক্ষ টাকার একটি প্যাকেজ দেওয়া হবে। 


এই 'অগ্নিপথ' (Agnipath) প্রকল্প নিয়ে একাধিক যুবক কুমন্তব্য করেছেন। বিহারের এক বাসিন্দা গুলশন কুমার বলেন, তিনি সেনায় চাকরির জন্য প্রস্তুত হচ্ছিলেন। কিন্তু 'অগ্নিপথ' প্রকল্পের কথা শুনে তিনি চরম হতাশ। কারণ যদি সে 'অগ্নিপথ' প্রকল্পের মাধ্যমে সেনায় চাকরির পেয়েও যায় তাহলে তাকে আবারো চার বছর পরে অন্য চাকরির খোঁজ করতে হবে। সুতরাং এর চাইতে ভালো অন্য চাকরির জন্য প্রস্তুত হওয়া।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close