চলন- গমন (জীব জগতের নিয়ন্ত্রন ও সমন্বয়) | মাধ্যমিক জীবনবিজ্ঞান সাজেশন 2023 | Madhyamik Life Science Suggestion 2023

 

মাধ্যমিক জীবন বিজ্ঞানের প্রথম অধ্যায় 'জীব জগতের নিয়ন্ত্রন ও সমন্বয়' এর চলন ও গমনের প্রশ্ন উত্তর | West Bengal Madhyamik Life Science All Question Suggestion 2023


Madhyamik Life Science Notes | WB Madhyamik Life Science Suggestion


Class 10 Life Science Suggestion: এই ব্লগে আমরা প্রথম 'জীব জগতের নিয়ন্ত্রন ও সমন্বয়' এর চলন ও গমনের থেকে যে সমস্ত বড় প্রশ্ন ও 5 নম্বরের প্রশ্ন পরীক্ষায় আসতে পারে সেগুলি নীচে দেওয়া রইলো


প্রিয় ছাত্রছাত্রীরা তোমাদের এখন বিভিন্ন অধ্যায়ভিত্তিক সাজেশন দেওয়া হচ্ছে। এগুলি ভালো করে প্রাকটিস করবে। তোমাদের পরীক্ষার আগে ফাইনাল সাজেশনও আমাদের ওয়েবসাইটে পোস্ট করা হবে।


প্রথম অধ্যায়

'জীব জগতের নিয়ন্ত্রন ও সমন্বয়' 

চলন ও গমন


এই অধ্যায় থেকে যেসব 5 নম্বরের প্রশ্ন পরীক্ষায় আসতে পারে সেগুলি নীচে দেওয়া রইলো।


 সংক্ষিপ্ত উত্তরভিত্তিক প্রশ্ন:


1. চলন ও গমনের মূল উদ্দেশ্য গুলি লেখ:

চলন ও গমনের মূল উদ্দেশ্য গুলি হল-

i) খাদ্যনেষণ- প্রাণীরা খাদ্যের খোঁজে স্থানান্তর গমন এবং শিকার ধরার জন্য প্রাণীকে তাড়া করে। ii) আত্মরক্ষা- শত্রুর আক্রমণের হাত থেকে রক্ষা পেতে প্রাণীরা গমন করে। iii) অনুকূল পরিবেশের সন্ধান- সঠিক বাসস্থান, খাদ্য জলের উৎস ইত্যাদি সন্ধানের জন্য প্রাণীর আক্রমণ কর। iv) প্রজনন- প্রজনন বা বংশবিস্তারের উদ্দেশ্যে প্রাণীদের গমন এর প্রয়োজন হয়। নির্ভিত প্রজনন স্থান ও উপযুক্ত সঙ্গী বা সঙ্গিনী খোঁজার জন্য প্রাণীদের স্থানান্তর গমন এর প্রয়োজন হয়। v) অনুকূল বাসস্থান বা আশ্রয়- অনুকূল পরিবেশ ও নিরাপদ বাসস্থান এর খোঁজে প্রাণীদের স্থানান্তরের ঘটনা ঘটে। vi) পরিযান- প্রাকৃতিক দুর্যোগ। যেমন: বন্যা, খরা, সংক্রামক রোগ মহামারী, দুর্ভিক্ষ, বিষাক্ত পদার্থ থেকে রক্ষা পেতে মানুষ ও অন্য প্রাণীদের মধ্যে পরিযান ঘটে।


2. দ্বিপদ গমন কাকে বলে? মানুষের দ্বিপদ গমন পদ্ধতি সংক্ষেপে বর্ণনা করো:

দ্বিপদ গমন- যে গমন পদ্ধতিতে মানুষ দুটি পায়ের সাহায্যে স্থান পরিবর্তন করে সচল নিম্নাংশের সঙ্গে নিশ্চল উর্দ্ধঅংশের ভারসাম্য বজায় রাখার জন্য দুটি হাতে সঞ্চালন এর প্রয়োজন হয় তাকে দ্বিপদ গমন বলে।


মানুষের দ্বিপদ গমন পদ্ধতি:

i) মানুষের গমন কে দ্বিপদ গমন বলে মানুষের গমন অঙ্গ হল একজোড়া পা, একজোড়া সন্ধি এবং অস্থিসন্ধি ও হাতজোড়া গমনে সাহায্য করে। ii)গমনের শুরুতে দেহ খন্ড সামনের দিকে অগ্রসর হলে বা সামনের দিকে এগিয়ে এসে মাটি স্পর্শ করে।  এই সময় ডান পা দেহের ভার বহন করে। iii) বাঁ পা মাটিতে স্পর্শ করলে ডান পায়ের গোড়ালি উঠে আসে ও হাঁটু ভাঁজ হয়, ফলে দেহ এগিয়ে আসে।  এই সময় বাঁ পায়ের উপর দেহের ভার এসে পড়ে। iv) এরপর ডান পায়ের তলা ভূমি স্পর্শ করে ও বাঁপা উঠে আসে। পর্যায়ক্রমিক গান ও বাঁ পায়ের সঞ্চালন মানুষের গমন সম্পাদিত হয়। v) গমনের সময় হাত দুটিও পর্যায়ক্রমে সামনে-পিছনে আন্দোলিত হয়।


click here for 2 or 3 mark questions 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close