মাধ্যমিক ইতিহাস সাজেশন 2023 | Madhyamik History Suggestion 2023

মাধ্যমিক ইতিহাস বড় প্রশ্ন সপ্তম অধ্যায় | West Bengal Madhyamik History Long Question Suggestion 


Madhyamik History notes | WB Madhyamik History Suggestion

Class 10 History Suggestion:  এই ব্লগে আমরা সপ্তম  অধ্যায়ের বিশ শতকের নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন : বৈশিষ্ট্য ও পর্যালোচনা থেকে যে সমস্ত বড় প্রশ্ন ও ২ নম্বরের প্রশ্ন পরীক্ষায় আসতে পারে সেগুলি নীচে দেওয়া রইলো

প্রিয় ছাত্রছাত্রীরা তোমাদের এখন বিভিন্ন অধ্যায়ভিত্তিক সাজেশন দেওয়া হচ্ছে। এগুলি ভালো করে প্রাকটিস করবে। তোমাদের  পরীক্ষার আগে ফাইনাল সাজেশনও আমাদের ওয়েবসাইটে পোস্ট করা হবে।

সপ্তম অধ্যায়

বিশ শতকের নারী, ছাত্র ও প্রান্তিক জনগোষ্ঠীর আন্দোলন : বৈশিষ্ট্য ও পর্যালোচনা

এই অধ্যায় থেকে যেসব 2 নম্বরের প্রশ্ন পরীক্ষায় আসতে পারে সেগুলি নীচে দেওয়া রইলো।

১. ভগিনী সেনা কী?

Ans- ভারতছাড়ো আন্দোলনকালে বাংলার মেদিনীপুরে তাম্রলিপ্ত জাতীয় সরকার প্রতিষ্ঠার পাশাপাশি গ্রামীণ মহিলারা ব্রিটিশ বিরোধী প্রতিরোধ সংগ্রাম চালানোর জন্য নারী সংগঠন প্রতিষ্ঠা করে। এই সংগঠন ভগিনী সেনা নামে পরিচিত।


২. মাতঙ্গিনী হাজরা ইতিহাসে স্মরণীয় কেন?

Ans- 'গান্ধীবুড়ি' নামে খ্যাত ছিলেন মাতঙ্গিনী হাজরা। তিনি ভারতছাড়ো আন্দোলনকালে মেদিনীপুরের তমলুক থানা দখল করার নেতৃত্ব দিতে গিয়ে পুলিশের গুলিতে আহত হন ও পরে মৃত্যুবরণ করেন। তাই তিনি ইতিহাসে স্মরণীয় হয়ে আছেন।


৩. কল্পনা দত্ত কে ছিলেন?

Ans- কল্পনা দত্ত ছিলেন চট্টগ্রামের বিখ্যাত বিপ্লবী নারী। বিপ্লবী নির্মল সেনের সঙ্গে পরিচয় সূত্রে তিনি বিপ্লবী আন্দোলনে যোগদান করেন। তিনি চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠনের সঙ্গে যুক্ত থাকায় তার যাবজ্জীবন কারাদণ্ড হয়েছিল। তিনি 'বাংলার অগ্নিকন্যা' নামে পরিচিত।


৪. রশিদ আলি দিবস কেন পালিত হয়?

Ans- আজাধীন ফৌজ এর অন্যতম সেনাপতি ক্যাপ্টেন রশিদ আলি ১৯৪৫ সালে ব্রিটিশ বাহিনীর হাতে বন্দি হন। ১৯৪৬ সালের ১০ ফেব্রুয়ারি তাকে তাকে বিচারে ৭ বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করা হয়। এ ঘটনার প্রতিবাদে ১৯৪৬ সালের ১২ ফেব্রুয়ারি দিনটি রশিদ আলি দিবস হিসেবে পালন করার ঘোষণা করে কলকাতা মুসলিম ছাত্র লীগ।


৫. বেঙ্গল ভলান্টিয়ার্স কী?

Ans- ১৯২৮ সালে কলকাতা জাতীয় কংগ্রেসের অধিবেশনকালে সুভাষচন্দ্র বসুর নেতৃত্বে গঠিত এক স্বেচ্ছাসেবক বাহিনীর কিছু সদস্যকে নিয়ে বিপ্লবী হেমচন্দ্র ঘোষ ঢাকায় একটি দল গঠন করেন। এই দল বেঙ্গল ভলান্টিয়ার্স বা বি.ভি. গোষ্ঠী নামে পরিচিত।


৬. অলিন্দ যুদ্ধ কী?

Ans- ১৯৩০ সালের ৮ ডিসেম্বর বিনয় বসু, বাদল গুপ্ত ও দীনেশ গুপ্ত রাইটার্স বিল্ডিং এ প্রবেশ করে কারা বিভাগের ইন্সপেক্টর জেনারেলকে হত্যা ও একজন ইংরেজ কর্মচারীকে আহত করলে ব্রিটিশ পুলিশের সঙ্গে রাইটার্স বিল্ডিং এর বারান্দা বা অলিন্দে তুমুল যুদ্ধ হয়, তা অলিন্দ যুদ্ধ নামে পরিচিত।


৭. কবে ও কাদের মধ্যে পুনা চুক্তি স্বাক্ষরিত হয়?

Ans- ১৯৩২ সালে, গান্ধীজী ও আম্বেদকরের মধ্যে পুনা চুক্তি স্বাক্ষরিত হয়।


৮. বীণা দাশ কে ছিলেন?

Ans- বীণা দাশ ছিলেন সুভাষচন্দ্র বসুর শিক্ষাগুরু বেণীমাধব দাসের কন্যা। তিনি ১৯৩২ সালের ৮ ফেব্রুয়ারি কলকাতা বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন উৎসব চলাকালে বাংলার গভর্নর স্ট্যানলি জ্যাকসনের দিকে গুলি চালান। এর বিচারে বীণা দাশের ৯ বছর সশ্রম কারাদণ্ড হয়। এইভাবে তিনি বিপ্লবী মর্যাদা লাভ করেন।


৯. দলিত কাদের বলা হয়?

Ans- ভারতে বর্ণব্যবস্থাযুক্ত সমাজ ব্যবস্থায় উচ্চবর্ণের দ্বারা নিম্নবর্ণের হিন্দু বা অস্পৃশ্যরা শোষিত ও অত্যাচারিত হত। উপনিবেশিক শাসনকালে ভারতে বিভিন্ন দিক থেকে পিছিয়ে পড়া এই অস্পৃশ্য জাতি দলিত নামে পরিচিত।


এই অধ্যায়ের গুরুত্বপূর্ন 4 নম্বরের প্রশ্ন 

১. দলিত আন্দোলন বিষয়ে গান্ধী-আম্বেদকর বিতর্ক নিয়ে একটি টীকা লেখো। *

২.  বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনে নারীদের অবদান আলোচনা করো।**

 এই অধ্যায়ের গুরুত্বপূর্ন 8 নম্বরের প্রশ্ন 

১. সশস্ত্র বিপ্লবী আন্দোলনে নারীদের অবদান আলোচনা করো। *

২. সশস্ত্র বিপ্লবী আন্দোলনে ছাত্রদের অবদান আলোচনা করো। ***

৩. ভারতে দলিত রাজনীতি উদ্ভবের প্রেক্ষাপট কি ছিল? বাংলায় নমশূদ্র আন্দোলনের বিকাশ আলোচনা করো। (৩+৫) *


[ প্রশ্নের উত্তর সংক্রান্ত সাহায্যের জন্য 8016425058 এই নম্বরে হোয়াটসঅ্যাপ করুন ] 

ষষ্ঠ  অধ্যায়ের সাজেশন দেখে নিন- CLICK HERE

প্রিয় ছাত্র ছাত্রীরা তোমরা উপরের বড় প্রশ্নগুলো ভালোভাবে প্র্যাকটিস করো। তোমাদের মাধ্যমিক পরীক্ষার আগে আমাদের ওয়েবসাইটে ফাইনাল সাজেশন (WB Madhyamik History Suggestion) দেওয়া হবে। তাই নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো রাখুন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close