সুস্থ ও স্বাভাবিক থাকতে চান? তাহলে আজ থেকেই খেতে শুরু করুন পুদিনা


 সুস্থ ও স্বাভাবিক থাকতে চান? তাহলে আজ থেকেই খেতে শুরু করুন পুদিনা।

সাধারণ আগাছা প্রকৃতির গাছ হল পুদিনা। এই গাছের কান্ড বেগুনি রঙের এবং পাতা সবুজ রঙের হয়। পাতাগুলি অনেকটা ডিম্বাকার ও খাঁজকাটা যুক্ত হয়। আমাদের রান্নার কাজে পুদিনা পাতা ব্যাবহৃত হলেও ঔষধি উপাদান হিসেবে এটি প্রাচীনকাল থেকে ব্যাবহৃত হয়ে আসছে। ভারত, বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে এই গাছ জন্মায়। বর্তমানে পুদিনা পাতা এবং তার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে গবেষকরা বিভিন্ন ধরনের গবেষণা করছেন। তাহলে আসুন আজকে আমরা জানবো পুদিনা পাতার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

পুদিনা পাতার উপকারিতা/স্বাস্থ্য গুণাগুণ:

১. হজমশক্তি বৃদ্ধি করে-

পুদিনা পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট, ফাইটোনিউট্রিয়েন্ট এবং মেন্থল উপস্থিত রয়েছে। এই সকল উপাদান খাবার হজমের জন্য এনজাইম তৈরি করতে সাহায্য করে। এছাড়া পাকস্থলীর ক্রিয়া স্বাভাবিক রাখতে এবং পেটের নানা সমস্যা দূর করে হজমে সহায়তা করে পুদিনা পাতা।

২. মাথার যন্ত্রণা কম করে-

পুদিনা পাতায় উপস্থিত মেন্থল নামক উপাদানটি  দেহের পেশিকে শিথিল করতে সাহায্য করে। এর ফলে মাথা যন্ত্রণার মতো সমস্যা দূর হয়। এছাড়া এই পাতার নির্যাস থেকে বহু আয়ুর্বেদিক মলম তৈরি হয়ে থাকে।

৩. স্মৃতিশক্তি বৃদ্ধি করে-

চিকিৎসকদের মতে, পুদিনা পাতায় এমন বহু গুরুত্বপূর্ন উপাদান রয়েছে যেগুলি স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। নিয়মিত পুদিনা পাতার রস খেলে স্মৃতিশক্তি সাথে মানুষের জ্ঞান সংকলন ক্ষমতা বৃদ্ধি পায়।

৪. হাঁপানি রোগে-

বুকে কফ জমে যাওয়া কিংবা নাকে সর্দি জনিত সমস্যা দূর করতে পুদিনা পাতার কার্যকারিতা অনেক। এই পাতায় থাকা মেন্থল ফুসফুসে জমে যাওয়া মিউকাস ছাড়াতে সাহায্য করে। ফলে মানুষ স্বাভাবিকভাবে শ্বাস নিতে পারে এবং হাঁপানির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

৫. মানসিক চাপ কমায়-

নিয়মিত পুদিনা পাতার রস খেলে মানসিক চাপ কমে। ফলে আমাদের শরীর চাঙ্গা হয়ে উঠে। পুদিনা পাতা রক্তে কর্টিসল হরমোনের মাত্রা নিয়ন্ত্রণ করে থাকে। 

৬. ওজন নিয়ন্ত্রণে রাখে-

পুদিনা পাতা মানুষের হজম ক্ষমতাকে বৃদ্ধি করে। ফলে যেকোনো ধরনের খাবার সহজেই হজম হয়ে যায়। তাই পুদিনা পাতা নিয়মিত খেলে মানুষের পুষ্টির চাহিদা পূরণের সঙ্গে দেহের ওজনও নিয়ন্ত্রণে থাকে।

৭. ব্রণের দাগ দূর করে-

বহু ছেলে মেয়ে মুখে ব্রনের দাগের জন্য অস্বস্তি বোধ করে থাকে। কিন্তু চিন্তার কোনো কারণ নেই! পুদিনা পাতা বেটে তার রস মুখে লাগালে ব্রণের দাগ দূর হয়ে যাবে। এভাবে সপ্তাহে ৩-৪ বার ব্যাবহার করলে ভালো ফল পাওয়া যাবে।

৮. মুখের দুর্গন্ধ দূর করে-

মুখের ভিতরের অস্বাভাবিক দুর্গন্ধ দূর করতে পুদিনা পাতা ব্যাবহার করতে পারেন। গরম জলের সঙ্গে এই পাতা ফুটিয়ে সেই জল কুলকুচি করলে মুখের দুর্গন্ধ দূর হবে।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×