দৈনিক ২-৩ কাপ গ্রীন টি! নিয়ম মেনে পান করলেই ম্যাজিক


 দৈনিক ২-৩ কাপ গ্রীন টি! নিয়ম মেনে পান করলেই ম্যাজিক।

প্রতিদিন সকালে গরম চায়ে চুমুক না দিলে কেমন যেন অস্বস্তি বোধ হয়! আজকাল নিজের মনকে শান্ত করতে চা নামক পানীয়টি আমাদের খুবই দরকার। শুধু শান্ত নয় আপনি কি নিজের মনকে নয় সুন্দর ও সতেজ রাখতে চান? তাহেল আজ থেকেই পান করতে শুরু করুন গ্রীন টি (Green Tea)। গ্রীন টি- এ শারীরিক মন থেকে শুরু করে ত্বক ও চুল উজ্জ্বল রাখার কার্যকারিতা রয়েছে। শুধু আপনাকে প্রতিদিন নিয়ম করে সকালে কিংবা সন্ধায় এটি পান করতে হবে। তাহলে আসুন জেনে নিই কিভাবে এটা সম্ভব।

গ্রীন টি কোন সময় পান করা সবচেয়ে উপকারী:

অন্যান্য পানীয় থেকে গ্রীন টি নিঃসন্দেহে একটি উপকারী পানীয়। আগে ভারতবর্ষে গ্রীন টি ঔষধি উপাদান হিসেবেও ব্যাবহৃত হত। ক্যান্সার, ডায়েবেটিস থেকে শুরু করে হার্টের সমস্যা বিভিন্ন রোগে এর ব্যাবহার করা হতো।

পুষ্টিবিদদের মতে, গ্রীন টি- এ প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে। কিন্তু তা সত্বেও গ্রীন টি দৈনিক তিন কাপের বেশি খাওয়া উচিত নয়। বেশি গ্রীন টি খেলে শরীরে ডিহাইড্রেট তৈরি হতে পারে। সকালে মানুষের শরীরে মেটাবোলিজমের পরিমাণ অনেক বেশি থাকে। তাই সকালে গ্রীন টি পান করা একদমই কার্যকরী নয়। চিকিৎসকদের মতে, গ্রীন টি পান করার সবচেয়ে কার্যকরী সময় হচ্ছে সকালে ১০-১১ টার মধ্যে কিংবা সন্ধাবেলা। 

দৈনিক গ্রীন টি খাওয়ার উপকারিতা-

১. ব্রেনকে সুস্থ রাখে-

আমাদের ব্রেনকে সঠিকভাবে পরিচালিত করতে সাহায্য করে গ্রীন টি। ব্রেনের রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। যার ফলে মস্তিষ্ক দ্রুত কাজ করে। এককথায় ব্রেনের বিভিন্ন গুরুত্বপূর্ণ কাজকে পরিচালিত করে শরীর সুস্থ রাখে গ্রীন টি।

২. ত্বক ও চুল স্বাভাবিক রাখে-

গবেষণা করে দেখা গেছে, গ্রীন টি আমাদের ত্বক ও চুলকে সুন্দর ও স্বাভাবিক রাখতে দারুন কার্যকরী। উদাহরণ হিসেবে ত্বকের বিভিন্ন সমস্যা যেমন- ব্রণ, রুক্ষ ও শুষ্ক ত্বক, চুলে খুশকি ইত্যাদি সমস্যা দূর করে থাকে। তাই নিজের গ্লোয়িং স্কিনের জন্য অবশ্যই দৈনিক গ্রীন টি পান করতে পারেন।

৩. ওজন কমাতে সাহায্য করে-

আমাদের মধ্যে অনেকে দেহের অতিরিক্ত ওজনের জন্য নানা সমস্যায় ভুগে থাকেন। তবে চিন্তার কোনো কারণ নেই! আপনার এই সমস্যা দূর করতে পারে গ্রীন টি। এটি দেহের মধ্যে থাকা অতিরিক্ত মেদ ঝরাতে সাহায্য করে। ফলে দেহের ওজন নিয়ন্ত্রণে আসে।

৪. ক্যান্সার প্রতিরোধ করে-

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, গ্রীন টি ক্যান্সার প্রতিরোধে কার্যকরী ভূমিকা পালন করে থাকে। স্কিন ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সার, লিভার ক্যান্সার ইত্যাদি প্রতিরোধ করে থাকে। শুধু তাই নয় গ্রীন টি- এ উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট এবং মিনারেলস শরীরকে সুস্থ ও চাঙ্গা রাখে।

৫. মুখের দুর্গন্ধ দূরীকরণ-

আমাদের মুখের ভিতরে স্ট্রেপটোকক্কাস মিউটানস নামক একপ্রকার ব্যাকটেরিয়া থাকে। যেটি দাঁত ও মাড়ি ক্ষয় করে। গবেষণায় দেখা গেছে, গ্রীন টি এই ব্যাকটেরিয়াকে নিয়ন্ত্রণ করতে পারে। তাই দৈনিক গ্রীন টি পান করলে মুখের দুর্গন্ধ যেমন দূর হয় তেমনি দাঁতের ক্ষয়ও রোধ করা যায়।

৬. হৃদরোগ থেকে রক্ষা করে-

চিকিৎসকদের মতে যারা নিয়মিত গ্রীন টি পান করেন তাদের হার্ট সুস্থ ও স্বাভাবিক থাকে। এছাড়া এই পানীয় দেহের মধ্যে থাকা ক্ষতিকারক কোলেস্টেরল LDL এর মাত্রা কমিয়ে দেয়। ফলে হৃদরোগ বা স্ট্রোকের মতো প্রাণঘাতী রোগ থেকে মুক্তি পাওয়া যায়।

তাহলে নিশ্চয় আপনারা বুঝতে পারছেন যে, গ্রীন টি- এর কার্যকরী স্বাস্থ্য গুণাগুণ রয়েছে। তাই নিজেকে সুস্থ ও ফিট রাখতে দৈনিক ২-৩ কাপ গ্রীন টি পান করতেই পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×