প্রতিদিন কাঁচা হলুদ খাওয়ার উপকারিতা কি? জানলে আপনিও রোজ খাবেন

 

প্রতিদিন কাঁচা হলুদ খাওয়ার উপকারিতা কি? জানলে আপনিও রোজ খাবেন:

হলুদকে 'ভারতীয় জাফরান' বা সোনার মশলা বলা হয়ে থাকে। আমাদের দৈনন্দিন জীবনে অন্যতম পরিচিত একটি উপাদান হলো হলুদ। আমরা ছোটো থেকেই হলুদের গুণাগুণ সম্পর্কে কমবেশি সকলেই জানি। শরীরের সমস্যা, ত্বকের সমস্যা, পেটের সমস্যা সবকিছুতেই সমানভাবে কাজ করে হলুদ। এছাড়া বিভিন্ন অনুষ্ঠান বাড়িতেও হলুদের ব্যাবহার করা হয়। গবেষণায় দেখা গেছে যে, হলুদে প্রচুর মাত্রায় অ্যান্টি অক্সিডেন্ট, অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি ব্যাকটেরিয়া জনিত উপাদান রয়েছে। যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। অনেকে আছেন যারা সকালবেলা খালি পেটে মধুর সঙ্গে হলুদ মিশিয়ে খেতে পছন্দ করেন। তাই আসুন আজকে আমরা জানবো কাঁচা হলুদের উপকারিতা সম্পর্কে।

কাঁচা হলুদের উপকারিতা/গুণাগুণ:

১. ডায়েবেটিস প্রতিরোধ করে:

কাঁচা হলুদে কারকিউমিন নামক একটি উপাদান রয়েছে। যেটি রক্তের শর্করার মাত্রা কমাতে সহায়তা করে। ফলে মানুষের ডায়েবেটিস রোগ প্রতিরোধ হয়। শুধু তাই নয় কাঁচা হলুদ মানুষের ইনসুলিন হরমোনের ক্ষরণের মাত্রাও নিয়ন্ত্রণ করে।

২. খাদ্য পরিপাক:

গ্যাস্ট্রো-প্রটেক্টিভের কিছু গুণাগুণ কাঁচা হলুদে বিদ্যমান। তাই নিয়মিত কাঁচা হলুদ খেলে হজম জনিত সমস্যা কিংবা গ্যাসের সমস্যা দূর হয়।

৩. লিভার পরিশুদ্ধ করে:

আমাদের দেহের একটি গুরুত্বপূর্ন অঙ্গ হল লিভার। হলুদের মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপাদানগুলি যেকোনো ধরনের লিভারের সমস্যা দূর করতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে হলুদের মধ্যে থাকা কারকিউমিন উপাদানটি লিভারকে সুরক্ষিত রাখতে সাহায্য করে।

৪. ক্যান্সার প্রতিরোধ করে:

কোলন, পেট এবং ত্বকের ক্যান্সারের মতো রোগ নিরাময়ে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে হলুদ। এর মধ্যে থাকা প্রতিরক্ষামূলক উপাদানগুলি ক্যান্সার হওয়ার সম্ভাবনা কম করতে পারে।

৫. স্ট্রোকের সম্ভাবনা কমিয়ে দেয়:

কাঁচা হলুদে অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টি ইনফ্লামেটরির গুণ রয়েছে। যা আমাদের স্ট্রোক হওয়ার থেকে রক্ষা করে। শুধু তাই নয় হলুদ হার্ট অ্যাটাকের মতো প্রাণঘাতী রোগ প্রতিরোধ করতেও সাহায্য করে।

৬. অ্যানিমিয়া দূর করে:

বর্তমানে মেয়েদের মধ্যে অ্যানিমিয়া হওয়ার সম্ভাবনা বেশি দেখা দেয়। তাই যারা অ্যানিমিয়া রোগে আক্রান্ত তাদের জন্য কাঁচা হলুদ খাওয়া অনেক উপকারি। কাঁচা হলুদে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। যা শরীরের আয়রনের চাহিদা মিটিয়ে থাকে।

৭. ওজন কমাতে:

অ্যান্টি-ওবেসিটি নামক একটি উপাদান কাঁচা হলুদে রয়েছে। যেটি দেহে মেদ জমতে বাধা দেয় না এবং মেটাবলিজমের হার বাড়িয়ে তোলে। ফলে দেহের ওজন নিয়ন্ত্রণে থাকে।

হলুদের অসীম গুণাগুণের জন্য অনেকে আবার একে 'মিরাকল হার্ব' বা অলৌকিক ভেষজ বলে থাকেন। হলুদ শুধুমাত্র রান্নার কাজেই নয় বিভিন্ন রোগ নিরাময়েও সাহায্য করে। আশা করছি আজকের আলোচনা আপনাদের সকলের ভালো লাগলো।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×