প্রতিদিন সকালে এক মুঠো করে কাঁচা ছোলা খান! তাহলে যেসব উপকারিতা মিলবে

প্রতিদিন সকালে এক মুঠো করে কাঁচা ছোলা খান! তাহলে যেসব উপকারিতা মিলবে:

পুষ্টিকর খাদ্য হিসেবে ছোলার বেশ সুনাম রয়েছে। আমিষ খাবারের অন্যতম উৎস হল ছোলা। মাছ কিংবা মাংসে যে পরিমাণ আমিষ থাকে কাঁচা ছোলাতেও সেই পরিমাণ আমিষ থাকে। ভারত কিংবা উপমহাদেশের গরীব দেশগুলিতে ছোলাকে মাছ ও মাংসের বিকল্প খাদ্য হিসেবেও ভাবা হয়। অধিকাংশ মানুষ সাধারণত সকাল বেলা খালি পেটে কাঁচা ছোলা খেয়ে থাকেন। ভিটামিন, খনিজ লবণ ও ম্যাগনেশিয়ামে সমৃদ্ধ  কাঁচা ছোলা শরীরে বেশ শক্তি প্রদান করে। অনেকে আবার ছোলা সেদ্ধ করে বা তরকারির সঙ্গে রান্না করেও খেয়ে থাকেন। তাহলে আজকের আলোচনায় আমরা জানবো নিয়মিত ছোলা খেলে কি কি উপকারিতা মিলবে।

নিয়মিত কাঁচা ছোলা খাওয়ার উপকারিতা:

১. হজমশক্তি স্বাভাবিক রাখে:

বর্তমান সময়ে হজমজনিত কারণে বহু মানুষের পেটের সমস্যা দেখা যায়। আর হজম সমস্যার দূর করতে একটি গুরুত্বপূর্ন উপাদান হল ভোজ্য আঁশ। কাঁচা ছোলাতে 'র‌্যাফিনেজ' নামক একটি ভোজ্য আঁশ থাকে। যেটি পেটের খাবার পাচনে সাহায্য করে। ফলে মানুষের হজমশক্তি স্বাভাবিক থাকে।

২. ব্লাড প্রেসার:

সমীক্ষা করে দেখা গেছে কাঁচা ছোলাতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে। তাই প্রতিদিন ছোলা খেলে দেহে পটাশিয়ামের মাত্রাও বৃদ্ধি পায়। শুধু তাই নয়, দেহে পটাশিয়ামের মাত্রা বাড়ায় অন্যদিকে সোডিয়ামের মাত্রা কমতে থাকে। ফলে ব্লাড প্রেসার জনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

৩. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ:

গবেষণা করে দেখা গেছে যে, যে সমস্ত ব্যাক্তি বেশি করে ফোলিক অ্যাসিডযুক্ত খাবার খান তারা হাইপারটেনশনের সমস্যা থেকে মুক্ত থাকেন। অন্যদিকে কাঁচা ছোলাতও প্রচুর পরিমাণে ফোলিক অ্যাসিড বর্তমান। তাই নিয়মিত কাঁচা ছোলা খেলে উচ্চ রক্তচাপের সমস্যা থেকে সমাধান পাওয়া যায়।

৪. কোলেস্টেরলের পরিমাণ কমায়:

সুস্থ ও স্বাভাবিক থাকার জন্য দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণ রাখা ভীষণ জরুরী। অতিরিক্ত কোলেস্টেরলের কারণে অনেক সময় হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মতো প্রাণঘাতী রোগ দেখা দিতে পারে। ছোলার মধ্যে দ্রবণীয় ভোজ্য আঁশ থাকায় এটি দেহের কোলেস্টেরলের পরিমাণ কমতে সাহায্য করে।

৫. কোষ্ঠাঠিন্য কমায়:

ছোলাতে উপস্থিত আঁশ হজম হয় না। সেগুলি জমে পায়খানার পরিমাণ বাড়তে থাকে। ফলে পায়খানা নরম হয় এবং কোষ্ঠকাঠন্যের সমস্যা দূর করে।

৬. ক্যান্সার প্রতিরোধ করে:

ছোলা খাওয়ার পর পেটে গিয়ে 'বিউটারেট' নামক এক প্রকার ফ্যাটি অ্যাসিড সৃষ্টি করে। গবেষণা করে দেখা গেছে এই ফ্যাটি অ্যাসিড মানুষের দেহের রোগাক্রান্ত মৃত কোষগুলি সুরক্ষিত রাখে। এর ফলে কলোরেক্টাল ক্যান্সারের মতো মারণ রোগ নিয়ন্ত্রিত হয়।

৭. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে:

কাঁচা ছোলার সঙ্গে এক কুচি আদা মিশিয়ে খেলে শরীরে অ্যান্টিবায়োটিক উৎপন্ন হয়। এর ফলে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×