আমাদের সুস্বাস্থ্য নির্ধারণে কমলা লেবুর ভূমিকা কতটা? জানলে আপনিও রোজ খাবেন


 আমাদের সুস্বাস্থ্য নির্ধারণে কমলা লেবুর ভূমিকা  কতটা? জানলে আপনিও রোজ খাবেন :

ভারত তথা বিশ্বের একটি জনপ্রিয় ও সুস্বাদু ফল হচ্ছে কমলা লেবু। কমলা আমাদের প্রতিদিনের ভিটামিন-C এর চাহিদা পূরণ করে থাকে। একইসঙ্গে এই ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট জাতীয় উপাদান। এর মধ্যে থাকা পুষ্টি উপাদান রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। প্রতিদিনের খদ্যতালিকায় একটি করে কমলা থাকলে বহু স্বাস্থ্য উপকারিতা মিলবে। তাই আজকের আলোচনায় আমরা জানবো কমলার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

কমলা লেবুর স্বাস্থ্য উপকারিতা:

১. দৃষ্টিশক্তি বৃদ্ধি করে:

আমাদের চোখের দৃষ্টিশক্তি স্বাভাবিক রাখতে প্রয়োজন ভিটামিন-A। সকলেই জানি ভিটামিন-A এর অভাবে রাতকানা রোগ হয়। কমলা লেবুর প্রচুর পরিমাণে ভিটামিন-A রয়েছে। তাই প্রতিদিন কমলা লেবু খেলে চোখের দৃষ্টিশক্তি বৃদ্ধি পাবে।

২. কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে:

কমলা লেবুতে পেকটিন নামক এক ধরনের দ্রবণীয় ফাইবার থাকে। এটি দেহের খারাপ কোলেস্টেরল দূর করে এবং ভালো কোলেস্টেরল বৃদ্ধি করতে সহায়তা করে। এভাবে কমলা লেবু দেহের কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে।

৩. ডায়েবেটিস দূর করে:

কমলা লেবুতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান উপস্থিত। যেগুলি রক্তে শর্করার মাত্রা কমিয়ে আনতে সাহায্য করে। শুধু তাই নয় শরীরে ইনসুলিন হরমোন উৎপাদনেও সাহায্য করে এই উপাদানগুলি। তাই ডায়েবেটিস রোগে আক্রান্ত ব্যক্তিরা দৈনিক খাদ্যতালিকায় অবশ্যই কমলা লেবু রাখতে পারেন।

৪. ক্যান্সার প্রতিরোধ করে:

কমলা লেবুতে ভিটামিনের পাশাপাশি প্রচুর পরিমাণে রয়েছে আলফা ও বিটা ক্যারোটিনের মতো ফ্লাবনয়েট অ্যান্টি অক্সিডেন্ট যৌগ। যা ক্যান্সারের মতো মারণ রোগ প্রতিরোধে সাহায্য করে থাকে।

৫. ত্বক সুন্দর রাখতে:

সুন্দর ও উজ্জ্বল ত্বকের ক্ষেত্রে কমলা লেবুর কার্যকরী ভূমিকা রয়েছে। এর মধ্যে থাকা অ্যান্টি অক্সিডেন্ট উপাদান ত্বককে বিভিন্ন রেডিক্যাল ক্ষতির হাত থেকে রক্ষা করে। ফলে ত্বকে মোলায়েম ভাব আসে।

৬. ওজন নিয়ন্ত্রণ রাখে:

কমলাতে অল্প পরিমাণে ফাইবার থাকে। যা দেহের মেদ ঝরাতে সাহায্য করে এবং ওজন বাড়তে দেয় না। ফলে দেহের ওজন নিয়ন্ত্রণে থাকে।

৭. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে:

কমলাতে উপস্থিত ভিটামিন-C, অ্যাসকরবিক অ্যাসিড, অ্যান্টি অক্সিডেন্ট ও বিটা ক্যারোটিন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। ফলে ছোট বড় যেকোনো ধরনের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা দূর হয়।

৮. ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ:

গবেষণা করে দেখা গেছে, কমলা লেবুতে উপস্থিত শারীরিক উপাদানগুলি দেহের রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। তাই যে সমস্ত ব্যাক্তি উচ্চ রক্তচাপে আক্রান্ত তারা অবশ্যই কমলা লেবু খেতে পারেন।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×