আপনি কি খুব রোগা? জেনে নিন দ্রুত ওজন বাড়ানোর ৫ টি চমৎকার উপায়

 আপনি কি খুব রোগা? জেনে নিন দ্রুত ওজন বাড়ানোর ৫ টি চমৎকার উপায়

আমাদের মধ্যে অনেকেই আছেন যারা নিজের শরীর রোগা নিয়ে যথেষ্ট চিন্তিত। তবে সহজে মোটা হওয়ার জন্য কোনোরূপ মেডিসিন গ্রহণ না করাই শ্রেয়। এই ধরনের মেডিসিন গুলি খুব অল্প সময়ে শরীরকে রূপ দিতে পারলেও পরে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। তাই প্রাকৃতিক উপায়ে অর্থাৎ খাবারের চার্ট পরিবর্তন করে, বিশেষ কিছু খাবার গ্রহণ, নিয়মিত  কিছু ব্যায়াম করে শরীরের ওজন বাড়ানোর চেষ্টা করতে হবে। আজকে আমরা ওজন বাড়ানোর ৫ টি চমৎকার উপায় সম্পর্কে আলোচনা করবো :- 

দ্রুত ওজন বাড়ানোর উপায় (Ways to gain weight) :

১. খাবারে কার্বোহাইড্রেট এর মাত্রা বাড়াতে হবে : 

 আমাদের শরীরের ওজন বাড়ানোর জন্য কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাদ্য খাওয়া আবশ্যক। কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাদ্য খেলে খুব কম সময়ে ওজন বাড়ে। বিশেষত রুটি ভাত কলা এগুলি প্রতিনিয়ত খাদ্য তালিকায় রাখা প্রয়োজন।

২. ক্ষুধা না লাগা : 

 আমাদের শরীরের ওজন না বাড়ার অন্যতম একটি কারণ হলো যে আমাদের ক্ষুধার ইচ্ছা কম বা ক্ষুধা না লাগা। ক্ষুধা না লাগার এর থেকে প্রতিকার পাওয়ার জন্য আমলকির জুস করে খেতে পারেন। আমলকি ক্ষুধা বাড়াতে সাহায্য করে।

৩. উচ্চ ক্যালরিযুক্ত খাবার গ্রহণ : 

ওজন বাড়াতে চাইলে অবশ্যই খাদ্যতালিকায় উচ্চ ক্যালরিযুক্ত খাবার রাখতে হবে। এ ধরনের কিছু খাবার হলো কাঠবাদাম, কাজুবাদাম, আখরোট, পেস্তাবাদাম, চিনাবাদাম, খেজুর, কিসমিস, আলুবোখারা, ননিযুক্ত দুধ, ফুলক্রিম দই, পনির, ক্রিম, মুরগির মাংস, গরুর মাংস, ভেড়ার মাংস, ছাগলের মাংস ও কলিজা, আলু, মিষ্টি আলু, চকলেট, কলা, আ্যভোকাডো, পিনাট, মাখন ইত্যাদি।

৪. খাদ্যের শ্বসন ক্রিয়া :

আমরা প্রতিনিয়ত খাদ্য খেয়ে যাচ্ছি কিন্তু আমরা কি জানি যে খাদ্যটা আদেও ঠিকঠাকভাবে হজম হচ্ছে কিনা। শরীরে হজম সম্পর্কিত ত্রুটি থাকলে ওজন বাড়তে বিঘ্ন দেখা যায়। তাই তালিকায় উচ্চ-ফাইবারযুক্ত খাবার যোগ করা প্রয়োজন। এর জন্য আপনারা কাঁচা ছোলা, মটর শুটি খেতে পারেন। তবে তেলেভাজা থেকে দূরে থাকতে হবে। তেলেভাজা যুক্ত খাবার হজম প্রক্রিয়াকে দুর্বল করে দেয় এবং শরীরের ওজন  বাড়াতে ও বাধা হয়ে ওঠে।

৫. বেশি পরিমান খাদ্য গ্রহণ শুরু করতে হবে :

অনেকেই মনে করেন যে, বেশি বেশি খাবার খেলে খুব সহজেই ওজন বাড়ানো যায়। কিন্তু কথাটা পুরোপুরি সত্য নয়। খাওয়া একেবারে অনেকটা না খেয়ে, কিছু সময় ছাড়া ছাড়া গ্রহণ করুন। এতে বেশি উপকার পাওয়া যায়। কারণ অনেকেরই খাবার হজম হতে সময় লাগে তাছাড়া সকলের খাবার হজম করার ক্ষমতা ও একই নয়। একসাথে অনেক খাবার খেয়ে হজম না করতে পারলে তা বজ্র পদার্থ রূপে বাইরে বেরিয়ে যাবে। একসাথে অনেক খাবার পরিবর্তে কিছু সময় অন্তর অল্প অল্প খাবার খাওয়ার অভ্যাস করতে হবে। ওজন বাড়ানোর জন্য প্রতিদিনের খাবার তালিকায় দুধ রাখতে পারেন।

• পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি নিয়মিত ব্যায়াম করতে হবে। ওজন বাড়ানোর পাশাপাশি ব্যায়াম ক্ষুধা বাড়াতে, খাবার ভালোমতো হজম করতে, শরীরের  মাংসপেশি সচল রাখতে সাহায্য করে।

# আমি আপনাদের ওজন বাড়ানোর জন্য একটি রেসিপি খাদ্য তালিকায় যুক্ত করতে বলবো, যা আপনাদের ওজন বাড়ানোর অনেকটা হেল্প করবে। রেসিপি বানানোর জন্য আপনাদের এক গ্লাস পরিমাণ দুধ, দুটি কলা এবং কিছু পরিমাণ বাটার লাগবে। এই তিনটা জিনিসকে মিক্স করে নিয়মিত পান করলে দ্রুত ওজন বাড়বে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×