আদা রোগ নিরাময়ে দাদা! নিয়মিত আদা খেলে আপনার শরীরে যেসব পরিবর্তন আসবে

আদা রোগ নিরাময়ে দাদা! নিয়মিত আদা খেলে  আপনার শরীরে যেসব পরিবর্তন আসবে।

অনেকে বলে থাকেন 'আদা রোগ নিরাময়ে দাদা'। অর্থাৎ আমাদের সুস্বাস্থ্য নির্ধারণে আদা যথেষ্ট ভূমিকা পালন করে। সর্দি, কাশি, গলা ব্যাথা থেকে শুরু করে বিভিন্ন রোগ প্রতিরোধে আদা প্রতিষেধক হিসেবে কাজ করে থাকে। এককথায় আদার উপকারিতা বলে শেষ করা যাবে না। আদাতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম, আয়রন, জিংক, পটাশিয়াম, ফসফরাস সহ আরও বিভিন্ন গুরুত্বপূর্ণ উপাদান। যেগুলি আপনার পাচনতন্ত্রকে মজবুত করতে এবং আপনার শরীরকে স্বাস্থ্যবান করতে সাহায্য করে। তাই সব বয়সের মানুষরা আদা খেতে পারেন। তাহলে আসুন বন্ধুরা আজকে আমরা জানবো নিয়মিত আদা খেলে কি কি উপকার মিলবে।

আদা খাওয়ার উপকারিতা (Benefits of eating ginger):

১. সর্দি কাশি নিরাময়:

আদাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট। যা আমাদেরকে বিভিন্ন ভাইরাস ও ব্যাকটেরিয়ার সংক্রমণ থেকে রক্ষা করে। এর সাথে আমাদের রোগ প্রতিরোধ ব্যবস্থায় গড়ে তুলতেও সাহায্য করে। তাই নিয়মিত আদা খেলে সর্দি, কাশি কিংবা গলা ব্যাথার মতো সমস্যা দূর হয়।

২. বমি ভাব নিয়ন্ত্রন:

সকালবেলা ঘুম থেকে উঠলে অনেক সময় আমাদের মধ্যে বমি বমি ভাব দেখা দেয়। যেটিকে morning sickness বলা হয়। এই সমস্যা দূর করতে আদা সাহায্য করে। এছাড়া বাস কিংবা ট্রেনে উঠলে যাদের বমি পায় তারাও মুখে এক টুকরো আদা রাখতে পারেন।

৩. পেট খারাপ হলে:

আজকাল বহু মানুষ পেটের নানারকম সমস্যায় ভোগেন। যেমন- আমাশয়, পেট ফাঁপা, গ্যাস, অম্বল ইত্যাদি। যে সমস্ত ব্যাক্তি দীর্ঘদিন এই সমস্যাগুলিতে ভুগছেন তারা এক গ্লাস গরম জলে এক চা চামচ আদার রস মিশিয়ে খেলে দ্রুত উপকার মিলবে। এছাড়া আদার রসের সঙ্গে মধু ও লেবুর রস মিশিয়ে চায়ের মতো পানও করতে পারেন।

৪. ওজন কমাতে:

একজন সুস্থ ও স্বাভাবিক মানুষের BMI বা বডি মাস ইনডেক্স এর মান হওয়া উচিত ১৮.৫ থেকে ২৫ এর মধ্যে। আদা মানুষের BMI এর মান স্বাভাবিক রাখতে সাহায্য করে। এছাড়া আদাতে উপস্থিত অ্যান্টি অক্সিডেন্ট মানুষের দেহের ওজন কমাতেও সাহায্য করে। 

৫. হৃদরোগ নিয়ন্ত্রন:

আদা আমাদের শরীরের মধ্যে উপস্থিত ক্ষতিকারক কোলেস্টরল LDL এর পরিমাণ বেড়ে গেলে অ্যাথেরোস্ক্লেরোসিস নামক রোগ হতে পারে। আদা শরীরের মধ্যে উপস্থিত LDL এর পরিমাণ কমাতে সাহায্য করে। ফলে হৃদরোগের মতো সমস্যা থেকে রেহাই পাওয়া যায়।

৬. ক্যান্সার প্রতিরোধ:

আদতে জিনজরেল নামক একটি উপাদান থাকে। এটি স্তন ক্যান্সার ও ওভারির ক্যান্সারের মতো মারণ রোগ প্রতিরোধে সাহায্য করে।

৭. মাসিক বেদনা রোধে:

পিরিয়ড চলাকালীন মেয়েরা তলপেটে প্রচণ্ড ব্যাথা অনুভব করে। এই যন্ত্রণা থেকে মুক্ত দিতে আদা অনেকাংশ সাহায্য করে। এই সময় চায়ের সঙ্গে কয়েক টুকরো আদা মিশিয়ে পান করলে আরাম পাওয়া যায়।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×