ভারতসভা সম্পর্কে টীকা লেখো | Short Note On Indian Association


 টীকা: ভারতসভা | ভারতসভার লক্ষ্য ও উদ্দেশ্য | ভারতসভার কার্যাবলী 


সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ও আনন্দমোহন বসুর উদ্যোগে কলকাতার অ্যালবার্ট হলে স্থাপিত হয় ‘ভারতসভা’ (১৮৭৬ খ্রি., ২৬ জুলাই)। ভারতসভা প্রতিষ্ঠায় সাহায্য করেন শিবনাথ শাস্ত্রী ও দ্বারকানাথ গাঙ্গুলি।


ভারতসভা প্রতিষ্ঠার উদ্দেশ্য: 

ভারতসভা প্রতিষ্ঠার মূলে কয়েকটি উদ্দেশ্য ছিল- 

১. ভারতে এক শক্তিশালী শিক্ষিত জনমত গঠন। 

২. বিভিন্ন ভাষাভাষী ও বিভিন্ন জাতিগোষ্ঠীর মানুষদের একটি প্রতিষ্ঠানের মাধ্যমে ঐক্যবদ্ধ করা। 

৩. হিন্দু-মুসলিমদের মধ্যে ঐক্য ও সম্প্রীতি বাড়ানো। 

৪. রাজনৈতিক আন্দোলনগুলিতে সমাজের নিম্নবর্গের মানুষদের শামিল করা।


ভারতসভার কার্যাবলি: 

ভারতসভা মূলত চারটি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল—


১. সিভিল সার্ভিস নিয়মের প্রতিবাদ: 

ভারতীয় সিভিল সার্ভিস চাকরিতে ভারতীয়দের আটকানোর জন্য পরীক্ষার্থীদের সর্বোচ্চ বয়সসীমা ২১ থেকে কমিয়ে ১৯ বছর করে ব্রিটিশ সরকার। এর প্রতিবাদে সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে ভারতসভা জনমত গঠনে উদ্যোগ নেয়। ভারতসভা দাবি জানায়—ইংল্যান্ড ও ভারতে একসঙ্গে সিভিল সার্ভিস পরীক্ষা গ্রহণ করতে হবে। পরীক্ষার্থীদের সর্বোচ্চ বয়স ২২ বছর করতে হবে।


২. অস্ত্র আইনের প্রতিবাদ: 

মহাবিদ্রোহের পর লর্ড ক্যানিং অস্ত্র আইন জারি করেছিলেন। পরবর্তী সময়ে লর্ড লিটন এই অস্ত্র আইন (১৮৭৮ খ্রি.) কঠোরভাবে প্রয়োগ করেন। এই আইনে বলা হয়, ব্রিটিশের অনুমতি ছাড়া কোনো ভারতীয় আগ্নেয়াস্ত্র রাখতে পারবে না। ভারতসভা এই আইনের প্রতিবাদ করে ও জনমত গড়ে তোলে।


৩. দেশীয় সংবাদপত্র আইনের বিরোধিতা: 

লর্ড লিটন দেশীয় ভাষায় প্রকাশিত সংবাদপত্রগুলি নিয়ন্ত্রণের লক্ষ্যে এক আইন পাস করান। ইংরেজি ভাষায় প্রকাশিত সংবাদপত্রগুলি এই আইনের আওতার বাইরে থাকে। ভারতসভা এর প্রতিবাদ জানায়। সুরেন্দ্রনাথ এই আইনের প্রতিবাদ জানানোর জন্য নেটিভ প্রেস অ্যাসোসিয়েশন তৈরি করেন।


৪. ইলবাৰ্ট বিল আন্দোলন: 

ভাইসরয় লর্ড রিপনের পরামর্শে তাঁর আইন সচিব কোর্টনে ইলবার্ট এক বিল প্রণয়ন করেন। এই আইনে বলা হয় এখন থেকে ভারতীয় বিচারকরা শ্বেতাঙ্গ অপরাধীদের বিচার করতে পারবেন। এই আইনের বিরুদ্ধে এদেশের শ্বেতাঙ্গ গোষ্ঠী বিক্ষোভে ফেটে পড়ে। ইলবার্ট বিল বিরোধী শ্বেতাঙ্গ আন্দোলনের প্রত্যুত্তরে সুরেন্দ্রনাথের নেতৃত্বে ভারতসভাও একটি প্রতি-আন্দোলন গড়ে তোলে।


তথ্য সূত্র:

ইতিহাস শিক্ষক- অষ্টম শ্রেণী | জে মুখোপাধ্যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×