আন্তর্জাতিক সম্পর্ক ও আন্তর্জাতিক রাজনীতির মধ্যে পার্থক্য | Class 12 Political Science Suggestion


আন্তর্জাতিক সম্পর্ক বলতে কী বোঝ | আন্তর্জাতিক সম্পর্ক ও আন্তর্জাতিক রাজনীতির মধ্যে পার্থক্য | দ্বাদশ শ্রেণী রাষ্ট্রবিজ্ঞান সাজেশন | উচ্চমাধ্যমিক রাষ্ট্রবিজ্ঞান বড় প্রশ্ন উত্তর



আন্তর্জাতিক সম্পর্ক:

আন্তর্জাতিক সম্পর্ক হচ্ছে এমন একটি শাস্ত্র যেখানে, একটি রাষ্ট্রের সকল প্রকার অর্থনীতি, কূটনীতি, রাজনীতি প্রভৃতি বিষয়ে আলোচনা করা হয়। এই সকল বিষয় ব্যতীত যুদ্ধ, শান্তি, জোট নিরপেক্ষতা, আন্তর্জাতিক বাণিজ্য, বিশ্বায়ন ইত্যাদি সকল প্রকার বিষয় আন্তর্জাতিক সম্পর্কের অন্তর্গত।


আন্তর্জাতিক সম্পর্ক ও আন্তর্জাতিক রাজনীতির মধ্যে পার্থক্য:


১. আন্তর্জাতিক সম্পর্ক রাজনীতি ব্যতীত অন্যান্য বিষয়েও আলোচনা করে থাকে। কিন্তু আন্তর্জাতিক রাজনীতি কেবলমাত্র রাজনৈতিক বিষয়েই আলোচনা করে থাকে।


২. আন্তর্জাতিক সম্পর্ক সমাজবিজ্ঞানের নানা শাস্ত্র নিয়ে আলোচনা করে থাকে। অপরদিকে আন্তর্জাতিক রাজনীতি রাষ্ট্রের পরিবর্তন, বিবর্তন, মতানৈক্য নিয়ে আলোচনা করে।


৩. আন্তর্জাতিক সম্পর্কের পরিধি বিশাল।রাজনীতি, অর্থনীতি, সংস্কৃতি সকল বিষয় আন্তর্জাতিক সম্পর্কের অন্তর্গত। কিন্তু আন্তর্জাতিক রাজনীতির পরিধি আন্তর্জাতিক সম্পর্কের তুলনায় অনেক কম।


৪. মর্গেন থাউ এর মতে, আন্তর্জাতিক সম্পর্কে একটি রাষ্ট্রের পারস্পরিক ক্ষমতা বিরোধের পাশাপশি সহযোগিতা ও বন্ধুত্বপূর্ন সম্পর্ক বজায় থাকে। অন্যদিকে আন্তর্জাতিক রাজনীতিতে শুধু সংঘর্ষ ও প্রতিদ্বন্দ্বিতা বজায় থাকে।


৫. হলসটি - এর মতে আন্তর্জাতিক সম্পর্ক একটি রাষ্ট্রের বিদেশনীতি ছাড়া নীতিবোধের নানা বিষয়ে আলোচনা করে। আন্তর্জাতিক রাজনীতি একটি রাষ্ট্রের রাজনৈতিক বিষয়ে বিচার বিশ্লেষণ করে।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close