হায়দ্রাবাদ কিভাবে ভারতের অন্তর্ভুক্ত হয় | হায়দ্রাবাদ সমস্যা কী | মাধ্যমিক ইতিহাস সাজেশন


হায়দ্রাবাদ সমস্যা বলতে কি বোঝ | মাধ্যমিক ইতিহাস অষ্টম অধ্যায় | দশম শ্রেণী ইতিহাস সাজেশন | Madhyamik History Suggestion



ভূমিকা:

মাউন্টব্যাটেন পরিকল্পনায় দেশায় রাজ্যগুলিকে যে-কোনো ডোমিনিয়নে যোগ দেওয়ার ইচ্ছাধীন স্বাধীনতা দান করা হয়েছিল। এতে অন্যান্য দেশীয় রাজ্যগুলি ভারত ডোমিনিয়নে যোগ দিলেও, হায়দরাবাদ, জুনাগড় ও কাশ্মীরকে নিয়ে সমস্যা তৈরি হয়।


হায়দরাবাদের ভারতভুক্তি: 

৮২,০০০ হাজার বর্গমাইল এলাকা বিশিষ্ট হায়দরাবাদ ছিল ভারতের বৃহৎ রাজ্য। ৮৫% হিন্দু প্রজা ভারতে যোগদানের পক্ষপাতী মুসলিম শাসক নিজাম স্বাধীন থাকার পক্ষপাতী ছিলেন।


নিজামের কার্যকলাপ:

নিজাম স্বাধীন হওয়ার জন্য কাছে চুক্তিপত্র পাঠায়। পাশাপাশি কাশিম রেজভির নেতৃত্বে রাজাকার বাহিনী দিয়ে হিন্দুদের ওপর চরম অত্যাচার চালাতে শুরু করে। তা ছাড়া নিজাম জাতিপুঞ্জেও সমস্যাটিকে উত্থাপন করে।


জনগণের বিদ্রোহ: 

এ সময় হায়দরাবাদে কংগ্রেসি ও কমিউনিস্ট আন্দোলন শুরু হয়। কংগ্রেসের নেতৃত্বে গণতন্ত্রীকরণের দাবিতে বিদ্রোহ এবং কমিউনিস্ট প্রভাবে তেলেঙ্গানা বিদ্রোহ হায়দরাবাদের পরিস্থিতি বদলে দেয়।


সেনা অভিযান:

 এরপর ভারতের প্রস্তাব (রাজাকার ভেঙে দেওয়া, অন্যান্য) নিজাম অগ্রাহ্য করলে ১৯৪৮ খ্রিস্টাব্দের ১৩ সেপ্টেম্বর জেনারেল জয়ন্তনাথ চৌধুরীর নেতৃত্বে সেনা অভিযান হয়।


ভারতভুক্তি: 

১৯৫০ খ্রিস্টাব্দের ২৬ জানুয়ারি হায়দরাবাদ আনুষ্ঠানিকভাবে ভারতে যোগ দেয়। এরপর হায়দরাবাদকে অন্ধ্র, বোম্বাই, মহীশূর রাজ্যের সঙ্গে যুক্ত করা হয় (১৯৫৬ খ্রিস্টাব্দ)।


উপসংহার: 

হায়দরাবাদ রাজ্যের অধিগ্রহণে ভারতের দৃঢ় পদক্ষেপ কার্যকারী ভূমিকা নিয়েছিল। সর্দার বল্লভভাই প্যাটেলের ভূমিকায় সর্ববৃহৎ রাজ্যটি ভারতের অন্তর্ভুক্ত হয়।


তথ্য সূত্র-

মাধ্যমিক ইতিহাস সহায়িকা (ড. পাহাড়ী)।

Tallent Booster




একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close