শিক্ষা ক্ষেত্রে এম এস পাওয়ার পয়েন্টের বৈশিষ্ট্য এবং প্রয়োগগুলি বর্ণনা কর | শিক্ষা ক্ষেত্রে MS Power Point

শিক্ষা ক্ষেত্রে এম এস পাওয়ার পয়েন্টের বৈশিষ্ট্য | এম এস পাওয়ার পয়েন্টের প্রয়োগ


Microsoft PowerPoint হল একটি স্লাইড-ভিত্তিক উপস্থাপনা টুল যা Microsoft-এর Office 365 প্যাকেজের অংশ হিসেবে আসে। এটি স্লাইডশো তৈরির উপায় হিসাবে শিক্ষক এবং ছাত্রদের দ্বারা ব্যবহার করা যেতে পারে।

 পাওয়ারপয়েন্ট ব্যবহারকারীদের ভিডিও কনফারেন্স ইন্টারফেসের মাধ্যমে লাইভ, রুমে, সেইসাথে ডিজিটালি অনলাইনে উপস্থাপনা শেয়ার করতে দেয়। শিক্ষার্থীরা তাদের নিজস্ব সময়ে একটি উপস্থাপনার মাধ্যমেও কাজ করতে পারে, এটি যোগাযোগের একটি বহুমুখী উপায় করে তোলে।


 মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট কি?


মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট একটি স্লাইডশো উপস্থাপনা টুল; প্রকৃতপক্ষে, এটি প্রথমগুলির মধ্যে একটি ছিল এবং এখনও সবচেয়ে বিখ্যাত এবং ব্যাপকভাবে ব্যবহৃত একটি। প্রধানত ব্যবসায়িক ব্যবহারের লক্ষ্যে, পাওয়ারপয়েন্ট শক্তিশালী বৈশিষ্ট্যে পূর্ণ।

 ইতিমধ্যেই সফ্টওয়্যার মাইক্রোসফ্ট ইকোসিস্টেম ব্যবহার করা স্কুলগুলির জন্য, এটি একীভূত করার একটি খুব সহজ টুল এবং ছাত্র, অন্যান্য শিক্ষক এবং অভিভাবকদের সাথে উপস্থাপনাগুলি সহজ ভাগ করে নেওয়ার অনুমতি দেয়৷ যদিও মাইক্রোসফ্ট জগতের বাইরে যান এবং এটি আরও কঠিন হয়ে উঠতে পারে যদি না আপনি পাওয়ারপয়েন্টের অনলাইন নির্দিষ্ট সংস্করণ ব্যবহার করছেন, যেমনটি আরও বৈশিষ্ট্য সমৃদ্ধ সম্পূর্ণ সফ্টওয়্যারের বিপরীতে - তবে নীচের খরচ বিভাগে আরও কিছু।


মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট স্ক্র্যাচ থেকে ব্যবহার করা যেতে পারে তবে টেমপ্লেটগুলির একটি বিস্তৃত লাইব্রেরিও অফার করে যা একটি উচ্চ-মানের ফিনিস সহ উপস্থাপনাগুলির দ্রুত এবং সহজ নির্মাণের অনুমতি দেয়। এর মানে শেষ ফলাফলটি আরও আকর্ষক হতে পারে এবং শিক্ষক এবং ছাত্র উভয়ের জন্যই তৈরি করতে অনেক কম সময় এবং প্রচেষ্টা নিতে পারে।


সহযোগিতা, রিয়েল-টাইমে, পাওয়ারপয়েন্টের অনলাইন সংস্করণের ক্ষেত্রেও একটি বিকল্প, যা শারীরিকভাবে দূরত্ব থাকলেও শিক্ষার্থীদের একসঙ্গে কাজ করার জায়গা হিসেবে এটিকে উপযোগী করে তোলে।


কিভাবে Microsoft PowerPoint কাজ করে?


মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট সেই লেআউট অনুসরণ করে যা আপনি ওয়ার্ড বা এক্সেলে আগে অনুভব করেছেন। আপনি টেমপ্লেট বিকল্পগুলির একটি নির্বাচন দিয়ে শুরু করেন, বা একটি ফাঁকা শুরু, যা আপনাকে সম্পাদনা মোডে নিয়ে আসে। এটিতে স্ক্রিনের বাম দিকে স্লাইড রয়েছে যার একটি বড় কেন্দ্রীয় অংশ বর্তমান স্লাইডটি দেখাচ্ছে। এর উপরে ওয়ার্ড এবং আইকন ফরম্যাটের বিকল্প রয়েছে।


সম্পাদনা করা খুবই সহজ, যেহেতু আপনি যখন স্লাইডের একটি বিভাগ নির্বাচন করেন, তখন সেই উপাদানটি সাহায্যের জন্য পপ আপ প্রম্পট সহ কাস্টমাইজ করার জন্য উপলব্ধ হবে। টেনে আনুন এবং ড্রপ আপনার স্লাইডগুলিতে আইটেমগুলি সরানোর বা ছবি যোগ করার জন্যও একটি বিকল্প, উদাহরণস্বরূপ।


সুতরাং মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টের প্রাথমিক ব্যবহার যথেষ্ট সহজ তবে অনেকগুলি বিকল্প রয়েছে। এটি ভয়ঙ্কর হতে পারে তবে মাইক্রোসফ্ট প্রচুর সমর্থন অফার করে যাতে আপনি আরও অন্বেষণ করতে সেই বিকল্পগুলিতে ডুব দিতে পারেন। মাইক্রোসফ্ট 365 সমর্থন কেন্দ্রে কীভাবে নিবন্ধ, ধাপে ধাপে ভিডিও টিউটোরিয়াল, একটি সক্রিয় সম্প্রদায় ফোরাম এবং এমনকি একটি 24/7 লাইভ চ্যাট সমর্থন দল রয়েছে৷


একবার আপনি আপনার উপস্থাপনায় খুশি হয়ে গেলে, আপনি একটি সাধারণ লিঙ্ক ব্যবহার করে এটি ভাগ করতে পারেন, অথবা আপনি এটিকে ক্লাসে উপস্থাপন করতে পারেন বা কেবল প্লে আইকনে আঘাত করে ডিজিটালভাবে উপস্থাপন করতে পারেন। এটি আপনাকে পর্দার আড়ালে একটি পর্দা দেখতে দেয়, যদি আপনি চান, যখন শিক্ষার্থীরা স্লাইডগুলি দেখতে পায় যখন প্রতিটি আসে - আদর্শ যদি আপনি নোট এবং উত্তরগুলি লুকিয়ে রাখতে চান৷


মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টের সেরা বৈশিষ্ট্যগুলি কী কী?

মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট ব্যবহারের সহজতা এটিকে শিক্ষার জন্য একটি দুর্দান্ত হাতিয়ার করে তোলে। স্লাইডে ইমেজ, মিউজিক, ভিডিও, ফাইল এবং আরও অনেক কিছু টেনে আনার ক্ষমতা এবং সফ্টওয়্যারটিকে রূপান্তর ও ফিট করার কাজটি প্রায়শই আন্ডাররেট করা বৈশিষ্ট্য।


সহযোগিতা একটি দুর্দান্ত বৈশিষ্ট্য যা শিক্ষার্থীদের প্রকল্পগুলিতে একসাথে কাজ করতে দেয়। যেহেতু শিক্ষার্থীরা একে অপরের পরিবর্তন দেখতে পারে, বাস করতে পারে, তাই কার্যকরভাবে একসঙ্গে কাজ করার জন্য তাদের একই ঘরে বা যোগাযোগের প্রয়োজন নেই। অবশ্যই, কে কি করে তা নিয়ে কিছুটা পরিকল্পনা থাকাও কোনও ওভারল্যাপ এড়াতে সহায়তা করে।


মাইক্রোসফ্ট সরঞ্জামগুলির ব্যাপক ব্যবহারের জন্য ধন্যবাদ, ডেস্কটপ কম্পিউটার এবং ল্যাপটপ থেকে ট্যাবলেট এবং স্মার্টফোনে পাওয়ারপয়েন্ট কাজ করবে এমন ডিভাইসগুলির একটি বিস্তৃত অ্যারে রয়েছে৷ এটি প্রচুর প্রজেক্টর এবং স্মার্টবোর্ডের সাথেও ভাল খেলে, বিভিন্ন স্থানে উপস্থাপনাগুলিকে একটি সহজ বিকল্প হিসাবে তৈরি করে, সমস্ত ক্লাউডে সঞ্চিত ডিজিটাল সামগ্রী ব্যবহার করে৷


মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্ট দুর্দান্ত 3D সমর্থন অফার করে, এটিকে ছবি, রেন্ডার এবং আরও অনেক কিছু ভাগ করার জন্য একটি দরকারী টুল তৈরি করে৷ ডিজাইন বা সায়েন্স ক্লাসের ফিজিক্যাল অবজেক্ট থেকে ভার্চুয়াল ইন্টারেক্টিভ ম্যাপ, এমন অনেক কিছু আছে যা আপনি একটি Microsoft পাওয়ারপয়েন্ট স্লাইডে একীভূত করতে পারেন।

 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close