দিল্লির মতো এবার রাজ্যেও প্রাথমিক স্কুলগুলি ইংরেজি মাধ্যমে হতে চলেছে। কলকাতা পুরসভার প্রাথমিক বিদ্যালয়গুলিতে আসছে বদল


দিল্লির মতো এবার রাজ্যেও প্রাথমিক স্কুলগুলি ইংরেজি মাধ্যমে হতে চলেছে। কলকাতা পুরসভার প্রাথমিক বিদ্যালয়গুলিতে আসছে বদল।

দিল্লির মতো এবার এরাজ্যেও প্রাথমিক বিদ্যালয়গুলি ইংরেজি মাধ্যম করা হবে। কলকাতা পুরসভার অন্তর্গত স্কুলগুলিতে এই পরিবর্তন আসতে চলেছে। পরিকাঠামো থেকে শুরু করে বিদ্যালয়গুলোর পঠনপাঠন রীতিও পরিবর্তন করা হবে বলে জানা যাচ্ছে। কলকাতা পুরসভার মতে, এখানকার স্কুলগুলিতে বেশিরভাগ শিশুরা নিম্নবিত্ত পরিবারের। আর এই পরিবারের বেশিরভাগ অভিভাবকরাই চান স্কুলগুলি ইংরেজি মাধ্যম হোক।

অভিভাবকরা চান তাদের শিশুরা আধুনিক শিক্ষার সাথে যেন পরিচিত হোক। সকলেই চান সর্বভারতীয় মনের পঠনপাঠন রীতি যেন প্রাথমিক বিদ্যালয়গুলো থেকেই শুরু হোক। সেই উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত। অন্যদিকে কলকাতা পুরসভার মেয়র পরিষদের সদস্য জানান, দিল্লির সরকারি প্রাথমিক স্কুলগুলিতে শিক্ষা ব্যাবস্থার ধরন ও পরিকাঠামো সারা দেশে পরিচিতি লাভ করেছে। তাই দিল্লির ধাঁচে এখানেও সেই পদ্ধতি চালু করা যায় কিনা খতিয়ে দেখা হচ্ছে।

সূত্রে খবর, পুরসভার অন্তর্গত ২৪১ টি স্কুলের মধ্যে ৭২ টি স্কুলে ইংরেজি মাধ্যমে পঠনপাঠন রীতি চলছে। আগামী কয়েক বছরের মধ্যে আরও ৮০ টি স্কুলকে ইংরেজি মাধ্যমের অন্তর্গত করা হবে বলে জানা যাচ্ছে।দিল্লির মতো এবার রাজ্যেও প্রাথমিক স্কুলগুলি ইংরেজি মাধ্যমে হতে চলেছে। কলকাতা পুরসভার প্রাথমিক বিদ্যালয়গুলিতে আসছে বদল


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close