হাইপারসনিক প্রযুক্তিতে ভারতের থেকে পিছিয়ে পড়লো আমেরিকা। কীভাবে এগিয়ে গেল ভারত? বিস্তারিত জানুন


Hypersonic Missile India | Bangla News Today

সামরিক প্রযুক্তি বিদ্যার তরফ থেকে সবথেকে বেশি এগিয়ে আমেরিকা যুক্তরাষ্ট্র। যেটা গত বিংশ শতাব্দী থেকেই যেটা সকলেই শুনে আসছে। কিন্তু সাম্প্রতিক সময়ে সেই ধারণায় মোচড় লেগেছে। বর্তমানে হাইপারসনিক মিসাইল প্রযুক্তিতে আমেরিকাকে পিছনে ছেড়ে দিয়েছে ভারত। শুনে অবাক হচ্ছেন! আসুন তাহলে জেনে নিই আসল ঘটনাটি কি।

আমেরিকার পার্লামেন্টের উচ্চ কক্ষের সেনেটর জ্যাক রিড জানান, সাম্প্রতিককালে তাদের দেশ হাইপারসনিক প্রযুক্তিতে শুধুমাত্র চিন বা রাশিয়া নয় ভারতের থেকেও পিছিয়ে পড়েছে। শুধু তাই নয় তিনি আরও বলেন, প্রযুক্তিগত দিক থেকে একসময় সারা বিশ্বে আমেরিকার আধিপত্য ছিল। কিন্তু বর্তমানে রাশিয়া, চিন ও ভারত প্রযুক্তি বিদ্যায় অনেক উন্নত হয়েছে।

এতদিন পর্যন্ত আমেরিকা পরমাণু প্রতিযোগিতায় দ্বিপাক্ষিক চ্যালেঞ্জের মুখোমুখি হতো। কিন্তু এখন আমেরিকাকে ত্রিপাক্ষিক প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে। প্রতিযোগিতায় রাশিয়া ও চীনের সাথে যোগ দিয়েছে ভারত। গত কয়েক বছরে ভারত হাইপারসনিক প্রযুক্তিতে (Hypersonic Technology) অনেক এগিয়ে গিয়েছে বলে অনুমান করছেন জ্যাক রিড। তার দাবি ভারত হাইপারসনিক প্রযুক্তির জন্য প্রায় ১২ টি উইন্ড টানেলও তৈরি করেছে। যে টানেলগুলিতে শব্দের গতির চেয়ে ১৩ গুন গতির বেশি ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা যাবে

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close