আজ থেকে শুরু হচ্ছে ১৫ - ১৮ বছরের কিশোর কিশোরীদের টিকাকরণ। কিভাবে হবে ভ্যাকসিনেশন? বিস্তারিত জানুন


আজ থেকে শুরু হচ্ছে ১৫ - ১৮ বছরের কিশোর কিশোরীদের টিকাকরণ। কিভাবে হবে ভ্যাকসিনেশন? বিস্তারিত জানুন-

আজ থেকে দেশ জুড়ে ১৫ - ১৮ বছর বয়সী কিশোর কিশোরীদের করোনার টিকাকরণের কাজ শুরু হতে চলেছে। গতকাল রবিবার সন্ধ্যা পর্যন্ত কলকাতা জুড়ে প্রায় ৬.৩৫ লক্ষ কিশোর কিশোরীদের নাম নথিভুক্ত হয়েছে Co-Win পোর্টালে। কেন্দ্রীয় সরকারের ঘোষণা অনুসারে গত ১ জনুয়ারি থেকে টিকাকরনের কাজ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু এর মাঝে সমস্ত স্কুল কলেজ বন্ধের নির্দেশ দেয় রাজ্য সরকার। তাই সেইক্ষেত্রে টিকাকরণে কিছুটা সমস্যা দেখা দিয়েছে।


প্রাথমিকভাবে জানা যাচ্ছে, কোভ্যাকসিনের ডোজ দেওয়া হবে ১৫ - ১৮ বছর বয়সী কিশোর কিশোরীদের। অর্থাৎ প্রথম ডোজ নেওয়ার ২৮ দিন পরে দ্বিতীয় ডোজটি সম্পূর্ণ হবে। হিসেব অনুযায়ী বর্তমানে গোটা দেশ জুড়ে প্রায় ১০ কোটি কিশোর কিশোরী টিকা নেওয়ার যোগ্য। তবে স্কুল ও কলেজ বন্ধ থাকলেও মেয়র ফিরহাদ হাকিম জানান, কলকাতার ১৬ টি বরোর ১৬ টি স্কুলে টিকা দেওয়া হবে। স্কুল পড়ুয়ারা আধার কার্ড বা স্কুল আইডি নিয়ে গেলেই টিকা নিতে পারবেন।


উল্লেখ্য, গত ২৫ ডিসেম্বর প্রধানমন্ত্রীর ঘোষণা করেছিলেন, গত ১০ জানুয়ারি থেকে চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্য বিভাগের কর্মীদের বুস্টার ডোজ দেওয়া হবে। এর সাথে ১৫ - ১৮ বছর বয়সী কিশোর কিশোরীদের প্রাথমিক টিকাকরণের কথা ঘোষণা করেছিলেন। বর্তমানে দেশজুড়ে ওমিক্রণের বাড়বাড়ন্ত দেখা দিয়েছে। আর তার কথা মাথায় রেখেই কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close