নেটওয়ার্ক মার্কেটিং কিভাবে শুরু করবেন

নেটওয়ার্ক মার্কেটিং কিভাবে শুরু করবেন

নেটওয়ার্ক মার্কেটিং কিভাবে শুরু করবেন?

আজকাল বহু মানুষ অনলাইনের মাধ্যমে নেটওয়ার্ক মার্কেটিং করে থাকেন। নেটওয়ার্ক মার্কেটিং করার জন্য মানুষকে কোনো নির্দিষ্ট অফিসে যেতে হয় না। বাড়িতে বসে সহজেই যেকোনো ব্যাক্তি পার্ট টাইম বা ফুল টাইম হিসেবে নেটওয়ার্ক মার্কেটিং করতে পারেন। সঠিকভাবে কাজ করতে পারলে এর মাধ্যমে লক্ষ লক্ষ টাকা উপার্জন করা যেতে পারে। আবার সঠিক কোম্পানিকে বাছাই করে নেটওয়ার্ক মার্কেটিং না করলে আপনি প্রতারিত পর্যন্ত হতে পারেন। তাহলে আসুন আজকে আমরা নেটওয়ার্ক মার্কেটিং সমন্ধে বিস্তারিত জানবো।

নেটওয়ার্ক মার্কেটিং কি?

বর্তমানে নেটওয়ার্ক মার্কেটিং একটি প্রচলিত শব্দ হয়ে দাঁড়িয়েছে। এককথায় বলতে গেলে, নেটওয়ার্ক মার্কেটিং হচ্ছে ব্যাবসার একটি প্রক্রিয়া। যেটি নির্ভর করে মার্কেটিং এর সাথে যুক্ত স্বাধীন ব্যাক্তিদের উপরে। 

অন্যভাবে বললে একটি কোম্পানি পণ্য বিক্রয় করে সরাসরি প্রচারের মাধ্যমে। কিন্তু এমনও  কোম্পানি বা সংস্থা রয়েছে যারা সরাসরি মানুষকে দিয়ে প্রচারের মাধ্যমে পণ্য বিক্রয় করে। আর এই প্রক্রিয়াকেই নেটওয়ার্ক মার্কেটিং বলে। নেটওয়ার্ক মার্কেটিংকে Multi level marketing ও বলা হয়। 

নেটওয়ার্ক মার্কেটিং কেন করবেন?

আপনি যদি ব্যাবসা করতে আগ্রহী থাকেন তাহলে নেটওয়ার্ক মার্কেটিং সম্পর্কে সঠিক জ্ঞান নিয়ে নিজের ব্যাবসা করতে পারেন। আবার আপনি যদি ব্যাবসা না করে নেটওয়ার্ক মার্কেটিং করে অর্থ উপার্জন করতে চান তাহলেও নেটওয়ার্ক মার্কেটিং করতে পারেন।


নেটওয়ার্ক মার্কেটিং কিভাবে করবেন?

প্রতিটি দেশে এমনকিছু কোম্পানি বা সংস্থা রয়েছে যারা নেটওয়ার্ক মার্কেটিং এর মাধ্যমে তাদের প্রোডাক্ট বা সামগ্রী বিক্রি করে থাকে। এই কোম্পানিগুলি তাদের পণ্য আপনাকে দিয়ে থাকে। এরপর আপনি সেইসব পণ্য একজনকে বিক্রি করবেন এবং আপনি তার থেকে কমিশন পাবেন। আবার আপনি যে ব্যক্তিকে পণ্য বিক্রয় করেছেন সে যদি অন্যজনকে পণ্য বিক্রয় করে সেই ব্যাক্তিটির সাথে আপনিও তার কমিশন পাবেন। এইভাবেই নেটওয়ার্ক মার্কেটিং এর চেইন এগিয়ে যায়।

নেটওয়ার্ক মার্কেটিং এর সুবিধা-

১. নেটওয়ার্ক মার্কেটিংকে আপনি পার্ট টাইম হিসেবে করতে পারেন। অর্থাৎ আপনি যদি মনে করেন আপনার টাকার প্রয়োজন তাহলে আপনি নেটওয়ার্ক মার্কেটিং করে টাকা আয় করতে পারেন।

২. নেটওয়ার্ক মার্কেটিং এর মাধ্যমে আপনি লাখপতি বা কোটিপতি হতে পারবেন কিনা সে বিষয়ে নিশ্চয়তা নেই। তবে সঠিভাবে কাজ করলে অল্প সময়ে অনেক টাকা উপার্জন করতে পারেন। 

৩. নেটওয়ার্ক মার্কেটিং এর মাধ্যমে বিভিন্ন মানুষের সাথে মেলামেশার সুযোগ থাকে। যার ফলে আপনি এই প্ল্যাটফর্মের মাধ্যমে আপনি নিজস্ব একটি টিম বা নেটওয়ার্ক বানাতে পারেন।

৪. নেটওয়ার্ক মার্কেটিং এর মাধ্যমে আপনি নিজেই নিজের ব্যাবসার মালিক হয়ে উঠতে পারেন। এর জন্য আপনাকে অন্য কারোর উপর নির্ভরশীল হতে হবে না।

নেটওয়ার্ক মার্কেটিং করার জন্য আপনাকে অবশ্যই এর সঙ্গে যুক্ত একটি ভালো কোম্পানি বাছাই করতে হবে। এমনভাবে মার্কেটিং করতে হবে যাতে মানুষজন দ্রুত পণ্যটি সম্পর্কে জানতে পারে। তবে অবশ্যই সতর্ক থাকতে হবে নেটওয়ার্ক মার্কেটিং এর মাধ্যমে আপনি প্রতারিতও হয়ে যেতে পারেন।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×