পড়াশোনায় মনোযোগ আনার উপায় | পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায়

পড়াশোনায় কিভাবে মনোযোগ আনবেন | মনোযোগ বৃদ্ধির উপায় 

পৃথিবীর বেশিরভাগ মানুষই পড়াশোনা থেকে দূরে থাকতে চাই। এখন আপনার মনে প্রশ্ন আসবে তাহলে এত বড় ইঞ্জিনিয়ার ডাক্তার হলো কিভাবে? আসলে তারা পড়াশোনায় মনোযোগ আনতে পেরেছে। তাহলে আপনিও যদি তাদের মতো হতে চান, সুতরাং আপনাকে তাদের মত পড়াশোনায় মনোযোগ আনতে হবে। আজকে আমরা জানবো পড়াশোনায় মনোযোগ আনার উপায় সম্পর্কে।


পড়াশোনায় মনোযোগ আনার উপায়


পড়াশোনায় মনোযোগ আনার কয়েকটি সহজ উপায় অনুসরণ করতে পারেন। দেখবেন আপনিও পড়াশোনায় মনোযোগ আনতে পেরেছেন।


১. লক্ষ্য স্থির করা:

আমরা কোনো কিছু পড়াশোনা করলে কেন পড়ছি কিসের জন্য পরছি? এই কারনেই, আমাদের পড়াশোনায় মনোযোগ আসে না। ধরুন আপনি স্নান করার সময় সাবান মাখেন, কিন্তু আপনি কেন সাবান মাখছেন জানেন না। তাহলে বড়জোর ২/৩ দিন সাবান মাখার পর আপনি আর মাখবেন না।

কারন, জানেন না আপনি কেন সাবান মাখছেন। পড়াশোনা ঠিক সে রকম, আপনি কেন পরছেন পরে কি হতে চান? এই লক্ষ্য আগে ঠিক করুন। এটা স্বাভাবিক যেমন উদ্দেশ্যহীনভাবে যদি আপনি গোলপোস্টে শর্ট মারেন গোল হয় না, ঠিক তেমনি উদ্দেশ্যহীন ভাবে পড়াশোনা করলে পড়াশোনায় মনোযোগ আসে না।


২. রুটিন করে পড়া:

অন্যকে পড়তে বসার সময় কোনটা করব খুঁজে পান না, ফলে বিরক্ত হয়ে পড়া ছেড়ে উঠে যান।

এর জন্য রুটিনের ব্যবস্থা করুন। রুটিন ছাড়া পৃথিবীতে কোনো কাজই হয় না যেমন- রুটিন অনুযায়ী সূর্য প্রতিদিন পূর্ব দিকে উঠে পশ্চিম দিকে অস্ত যায়। এবং প্রতিদিন দিন ও রাত হয়। এছাড়াও গবেষণায় দেখা গেছে রুটিন বিহীন মানুষ সফলতা দিক থেকে পিছিয়ে থাকে। তাহলে আপনিও রুটিন নিয়ে পড়াশোনা করার অভ্যাস করুন।

এরপরে আপনাদের মনে প্রশ্ন আসবে রুটিন কিভাবে করব? আমি আপনাদের বলব আপনি যেভাবে পারেন আপনার সুবিধামতো রুটিন করুন। কিন্তু অবশ্যই রুটিন এর মাঝে রেস নিবেন। কারণ আমাদের ব্রেন 40 মিনিটের বেশি মনোযোগী হতে পারেনা। তাই আপনারা পড়ার মাঝে মাঝে রেস নিবেন।


৩. টার্গেট বা মিশন নিয়ে পড়া: 

আমরা অনেকে গেমসের মধ্যে দেখেছি, যে গেমস গুলিতে লেভেল বা মিশন থাকে আর এই গেমগুলো খেলতে খুব ভালো লাগে। ঠিক পড়াশোনার মধ্যে আমাদেরকে একটা টার্গেট বা মিশন রাখতে হবে যে আজ আমাকে এতটা পড়তেই হবে।


৪. টেবিলে বসে পড়ার অভ্যাস করা:

আপনি টেবিলে বসে পড়াশোনা করার অভ্যাস করুন, পড়তে মন না বসলে ও টেবিলেই বসে থাকবেন। এরকম টেবিলে বসে থাকতে থাকতে দেখবেন আপনার পড়ার ইচ্ছা হবে।


অনেকেই বিছানায় শুয়ে শুয়ে বা বসে পড়াশোনা করেন, এভাবে পড়লে কিছুক্ষণ পড়ার পরেই ঘুম ভাব আসে ফলে পড়া থেকে মনোযোগ চলে যায়। তাই টেবিলে পড়তে বসা অভ্যাস করতে হবে। অনেকেই টেবিলে পড়তে বসার সময় বারংবার উঠে যায়, কখনো বই আনতে বা কলম আনতে। এরকম বারংবার টেবিল থেকে উঠলে পড়া থেকে মনোযোগ সরে যায়। সুতরাং যখনই পড়তে বসবেন সবকিছু কাছে নিয়েই বসবেন।


৫. যখন মনোযোগ আসে তখন পড়া:

মানুষকে সব সময় পড়াশোনা করতে ভালো লাগেনা, তাই আপনার যে সময়ে পড়াশোনায় মনোযোগ আসবে তখন পড়বেন। এখন যদি বলেন আমার কোন সময়ই পড়াতে মন বসেনা। তাহলে আমি বলব আপনি সকালে কিংবা গভীর রাতে পড়ার অভ্যাস করতে পারেন। গবেষকদের মতে নিস্তব্ধ সময়ে পড়লে পড়াতে বেশি মনোযোগ আসে।


৬. ব্যায়াম বা খেলাধুলা করা:

পড়াশোনায় মনোযোগ বাড়ানোর জন্য ব্যায়াম বা খেলাধুলা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সারাদিনে অত্যন্ত এক ঘণ্টা সময় ব্যায়াম বা খেলাধুলা করলে, মাইন্ড ফ্রেশ থাকে এবং পড়াশোনায় অনেক মনোযোগ বেড়ে যায়। ফলে দিনে একটা সময় হলেও ব্যায়াম বা খেলাধুলা করা উচিত। আপনারা ব্যায়াম বা খেলাধুলা করার জন্য বিকেলের সময়টা বেছে নিতে পারেন।


৭. পর্যাপ্ত ঘুম:

একজন স্বাভাবিক মানুষের প্রতিদিন 6 থেকে 8 ঘন্টা ঘুমের প্রয়োজন হয়। অনেকে সারারাত জেগে ইউটিউব, ফেসবুক ঘাটতে থাকেন, এতে ঠিকমতো ঘুম হয়না ব্রেন শান্ত হয় না। আর এর প্রভাব পড়াশোনার উপরে পড়ে। ফলে পড়াশোনায় আপনার মনোযোগ আসেনা।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×