Budget 2022 Updates | অর্থমন্ত্রী নির্মলা সিতারমন ২০২২ সালের বাজেট পেশ করলেন


Budget 2022 | Budget 2022 News | 2022 Budget Updates


2022-23 অর্থবর্ষের জন্য বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এখনও পর্যন্ত এটাই তাঁর সংক্ষিপ্ততম বাজেট ভাষণ। এদিন তাঁর বাজেট ভাষণ ছিল দেড় ঘণ্টার।সীতারামন এই দ্বিতীয়বার পেপারলেস বাজেট ভাষণ পাঠ করলেন। ট্যাব থেকে তিনি তাঁর বাজেট ভাষণ পড়লেন। 2019 -এ নির্মলা সীতারামনের দীর্ঘ বাজেট বক্তৃতার পেশ করেছিলেন। তাঁর ওই বাজেট ভাষণের মেয়াদ ছিল 2 ঘণ্টা 15 মিনিটের। পরের বছর সেই সময় আরও বেড়েছিল। তিনি প্রায় 160 মিনিট বাজেট বক্তৃতা দিয়েছিলেন।


একনজরে Budget এর Highlight,-


ভারত আগামী ২৫ বছরে কী হবে তার রূপরেখা প্রধানমন্ত্রী দিয়েছেন’। ‘ন্যাশনাল ব্যাঙ্ক ফর ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্টের কাজ শুরু হয়েছে’। 


‘আমাদের অর্থনীতি এখন মাল্টিপ্লায়ার এফেক্টের সুফল পাচ্ছে’। ‘পরিকাঠামো নির্মাণে 20 হাজার কোটি টাকার বিনিয়োগ’। উৎপাদনশীলতা বাড়ানোয় জোর দেওয়া হচ্ছে। 


সহজে পণ্য পরিবহণের ব্যবস্থা করা হচ্ছে’

‘রেলে পিপিপি মডেলকে আরও উৎসাহ দেওয়া হবে’। ‘পরিকাঠামো নির্মাণে ২০ হাজার কোটি টাকা বিনিয়োগ’।


শেয়ার বাজারে আসছে জীবন বিমা নিগমের IPO’। ‘পার্বত্য অঞ্চলে জাতীয় রোপওয়ে তৈরি হবে, ফলে পর্যটন শিল্পের উন্নতি এবং পরিষেবার উন্নতি হবে’। 


‘কৃষিক্ষেত্রে উত্পাদনশীলতা বাড়াতে বিশেষ নজর দেওয়া হচ্ছে’ গঙ্গা উপত্যকায় রাসায়নিক মুক্ত চাষের ব্যবস্থা হবে’। 


জৈব চাষে উত্সাহ দেওয়া হবে 2023-এ মিলেট চাষে গুরুত্ব দেওয়া হবে’। স্থানীয় ব্যবসায় উৎসাহ দিতে ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট প্রকল্প’ এবং স্কিল ডেভেলপমেন্টের জন্য অনলাইন ট্রেনিং-এর ব্যবস্থা করা হচ্ছে’।


‘তপশিলি শিশুদের শিক্ষার ক্ষেত্রে সাহায্য করবে এই টেলিভিশন চ্যানেল’ ‘দেশের বিভিন্ন জায়গায় আইটি হাব তৈরি হবে।5 টি নদীকে পরস্পরের সঙ্গে জুড়তে নতুন পরিকল্পনা।


পার্বত্য অঞ্চলে জাতীয় রোপওয়ে প্রকল্প, 60 কিলোমিটার দীর্ঘ 8টি রোপওয়ে চালু হবে। পিএম গতিশক্তি মাস্টার প্ল্যান চালু হচ্ছে।


‘প্রতি ঘরে পাইপের জল পৌঁছে দেওয়ার জন্য 60 হাজার কোটি টাকা বরাদ্দ’।8 0 লক্ষ পরিবার প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি পাবেন। সৌরবিদ্যুৎ উত্পাদন বৃদ্ধিতে 19 হাজার 500 কোটি টাকা বরাদ্দ।


10.30 লক্ষ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী ঋণের সুবিধা পাবেন। এই আর্থিক বছরেই চালু হবে 5জি স্পেকট্রাম পরিষেবা।


‘বিভিন্ন ক্ষেত্রে টাকা দেওয়ার জন্য এবার চালু হবে ই-বিল।  প্রতিরক্ষা বরাদ্দের ২৫ % ব্যবহার হবে গবেষণায়।


নারী ক্ষমতা বজায় রাখতে মিশন পুষ্টি ২.০, মিশন শক্তি এবং মিশন বাৎসল্য—এই তিন প্রকল্পের কথা বলা হয়েছে। 


মিশন পুষ্টি 2.0 প্রকল্পের আওতায় অপুষ্টি দূর করে শিশুদের সুষম আহারের জোগান দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মধ্যে স্কুলের মিডডে মিল যেমন পড়ছে, তেমনই অঙ্গনওয়াড়ি থেকে বাড়িতে রেশন জোগানো হবে। প্রযুক্তিকে কাজে লাগিয়ে শিশুদের বৃদ্ধি এবং আচরণের উপর চলবে নজরদারিও। 2017 সালে প্রথম কেন্দ্রীয় মন্ত্রিসভায় এই প্রকল্পে অনুমোদন মেলে।


মিশন শক্তি প্রকল্পের আওতায় সরাসরি সরকারি কোষাগার থেকে মহিলাদের অ্যাকাউন্টে টাকা পাঠানো, মহিলাদের স্বহনির্ভর হতে সাহায্য করা, একাকী মহিলাদের জন্য পেনশনের ব্যবস্থা করার ব্যবস্থা রয়েছে। বিধানসভা নির্বাচনের আগে সম্প্রতি মিশন শক্তি 3.0 প্রকল্পের সূচনা করে কেন্দ্র।


গত বছর ডিসেম্বরে মিশন বাৎসল্য প্রকল্পের সূচনা করে কেন্দ্র। এর আওতায় করোনা কালে স্বামী হারানো মহিলা, বিশেষ করে গ্রামাঞ্চলের বিধবা মহিলাদের মাথার উপর ছাদ গড়ে দেওয়ার পাশাপাশি বিভিন্ন সরকারি পরিষেবা পৌঁছে দেওয়ার পরিকল্পনা নিয়েছে কেন্দ্র।


Post Office Online Banking 

2022-এ প্রতিটি পোস্ট অফিস কোর ব্যাঙ্কিং করতে পারবে। 1.5 লক্ষ পোস্ট অফিসকে ব্যাঙ্কিং ব্যবস্থার অধীনে আনা হল। এই পোস্ট অফিসগুলিতে নেট ব্যাঙ্কিং, অনলাইন ব্যাঙ্কিং, এটিএম-এর সুবিধা পাওয়া যাবে। 75তম স্বাধীনতা দিবস উপলক্ষে 75 জেলায় 75টি ডিজিটাল ব্যাঙ্ক হবে।


Crypto Currency 

ক্রিপ্টো কারেন্সির মোকাবিলা করতে নতুন উদ্যোগ অর্থমন্ত্রী। 2022-23 অর্থবর্ষে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া নিয়ে আসছে ডিজিটাল রুপি। দেশের বাজারে ক্রিপ্টো কারেন্সির পাল্টা হিসাবে নামানো হবে এই ডিজিটাল রুপি। ব্লক চেইন প্রযুক্তির মাধ্যমে আনা হবে এই ডিজিটাল কারেন্সি। পাশাপাশি ক্রিপ্টো কারেন্সিতে ৩০ শতাংশ tax এর কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী ।


ePASSPORT

Digitally সুবিধে বৃদ্ধি করতে এবার থেকে শুরু হতে চলেছে ePASSPORT। এবছর থেকেই চালু হচ্ছে ই-পাসপোর্ট (E-Passport)। 


দূষণ কমাতে e-vichle 

ফসলের গোড়া পোড়া আটকাতে এবং দূষণ রোধে বিশেষ উদ্যোগ। তাপবিদ্যুৎ কেন্দ্রে 5.7% বায়োমাসের ব্যবহার করা হবে। গণপরিবহণে বিদ্যুৎ চালিত গাড়ির ওপর জোর দেওয়া হচ্ছে। শহরাঞ্চলে বাড়ানো হবে চার্জিং স্টেশন


Online Education System

অতিমারি করোনা পরিস্থিতিতে অনলাইন প্রশিক্ষণের (Online Education) চাহিদা বেড়েছে। ছোট থেকে বড় সকলেই অনলাইন ক্লাসের ওপর ভর করেই নিজেদের ভবিষ্যৎ গড়ার পথে এগিয়ে চলছে। তাই ডিজিটালাইজেশনের যুগে তরুণ প্রজন্মকে আরও বেশি ডিজিটালাইজড করে তুলতে হবে যাতে ভবিষ্যতে তাঁদের উপার্জনের পথ মসৃণ হয়। স্কিলিং, রিস্কিলিং এবং আপ স্কিলিংকেও বিশেষভাবে গুরুত্ব দেওয়া হবে।


কৃষি বৃদ্ধি 

চাষের যাতে উৎপাদনশীলতা বাড়ে বিভিন্ন উপায় তার দিকে লক্ষ রাখা হচ্ছে। অর্গানিক ফার্মিং, ভ্যালু এডিশন এবং ম্যানেজমেন্টের দিকে লক্ষ রাখা হচ্ছে। আইটি বেসড কিছু সাপোর্ট কৃষকদের দেওয়া হবে। এর জন্য 44 হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।


সিওরিটি বন্ড

ব্যাঙ্ক গ্যারান্টির বিকল্প হিসাবে চালু হবে সিওরিটি বন্ড। সিওরিটি বন্ড দেবে ইনসিওরেন্স কোম্পানিগুলি(IRDAI)


5G সুবিধে

টেলিকম ক্ষেত্রে বড় ঘোষণা অর্থমন্ত্রীর। তিনি জানালেন, এই অর্থবর্ষের মধ্যে 5G মোবাইল পরিষেবা চালু হয়ে যাবে দেশে। এছাড়াও তিনি জানালেন, গ্রামাঞ্চলে ব্রড ব্যান্ড পরিষেবায় জোর দিচ্ছে সরকার। ‘এই আর্থিক বছরেই চালু হবে 5জি স্পেকট্রাম পরিষেবা’


বাজেটেও বঞ্চিত আয়করদাতারা

বকেয়া কর দেওয়ার জন্য করদাতা দুবছর সুযোগ পাবেন। তবে, এবারেও অপরিবর্তিত আয়কর। একই থাকছে ব্যক্তিগত কর কাঠামো। এবারের বাজেটেও বঞ্চিত আয়করদাতারা।


প্রধানমন্ত্রী আবাস যোজনায়

80 লক্ষ পরিবার প্রধানমন্ত্রী আবাস যোজনায় বাড়ি পাবেন। এরজন্য রাজ্যসরকারগুলির সঙ্গে যৌথভাবে কাজ করা হবে। প্রধানমন্ত্রী আবাস যোজনায় 48 হাজার কোটি টাকা বরাদ্দ। 10 লক্ষ ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী ঋণের সুবিধা পাবেন।


সরকারের রাজকোষ ঘাটতি 6.5%। 2025-26 সালের মধ্যে দেশের রাজকোষ ঘাটতি 4.5% এর নীচে নেমে যাবে", বাজেট ঘোষণাকালে জানালেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×