ইতিহাস রচনায় সংবাদপত্রের গুরুত্ব | মাধ্যমিক ইতিহাস বড় প্রশ্ন উত্তর

ইতিহাস রচনায় সংবাদপত্রের গুরুত্ব | মাধ্যমিক ইতিহাস বড় প্রশ্ন উত্তর

 ইতিহাস রচনায় সংবাদপত্রের গুরুত্ব | মাধ্যমিক ইতিহাস বড় প্রশ্ন উত্তর | মাধ্যমিক ইতিহাস বড় প্রশ্ন প্রথম অধ্যায় | দশম শ্রেণী ইতিহাস সাজেশন | West Bengal Madhyamik History Long Question Suggestion 



ভূমিকা:

আধুনিক ভারতের ইতিহাসচর্চার উপাদান হিসেবে সাময়িকপত্র ও সংবাদপত্রের গুরুত্বপূর্ণ অবদান আছে। ভারতীয়দের জাতীয়তাবাদী চেতনার প্রসার এবং বলিষ্ঠ জনমত গঠনে বাংলা ভাষায় প্রকাশিত পত্র-পত্রিকাগুলি বিশিষ্ট ভূমিকা পালন করেছিল।

ইতিহাস রচনায় সংবাদপত্রের গুরুত্ব


সংস্কৃতিক তথ্য:


১৮৭২ খ্রিস্টাব্দে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের সম্পাদনায় ‘বঙ্গদর্শন' পত্রিকা প্রথম প্রকাশিত হয়। এই পত্রিকা ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছিল। তৎকালীন বাংলা ও বাঙালির মনন ও সংস্কৃতির ওপর এই পত্রিকা ব্যাপক প্রভাব ফেলেছিল। এই পত্রিকা বাঙালির হৃদয়কে একেবারে ছুঁয়ে গিয়েছিল। এই পত্রিকায় প্রকাশিত বিভিন্ন প্রবন্ধ থেকে তৎকালীন সামাজিক, রাজনৈতিক পরিস্থিতি সম্পর্কে বিভিন্ন তথ্য জানা যায়।


বিপ্লবী আন্দোলন:

১৮৫৮ খ্রিস্টাব্দে প্রকাশিত ‘সোমপ্রকাশ' পত্রিকার সম্পাদক ছিলেন দ্বারকানাথ বিদ্যাভূষণ। পত্রিকাটিতে ব্রিটিশবিরোধী বিভিন্ন বিষয়ের ওপর প্রবন্ধ ও আলোচনা প্রকাশ করা হত। ব্রিটিশ সরকারের গৃহীত বিভিন্ন নীতি ও কার্যের সমালোচনা করেও প্রবন্ধাদি প্রকাশিত হত। এই কারণে পত্রিকাটি সরকারের রোষানলে পড়ে এবং এক বছর পত্রিকাটির প্রকাশ বন্ধ রাখতে হয়েছিল।


স্ত্রী-শিক্ষা:

‘সোমপ্রকাশ’ পত্রিকায় স্ত্রীশিক্ষাবিষয়ক বিভিন্ন খবর গুরুত্ব দিয়ে ছাপা হত। এছাড়া সে সময় বাংলায় নীলকরদের নীলচাষিদের ওপর অত্যাচারের কথাও গুরুত্ব সহকারে ছাপানো হত। স্বাভাবিকভাবে নীলবিদ্রোহের সময় এই পত্রিকা এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।


তথ্য সূত্র:

১. ইতিহাস ও পরিবেশ- Password- এ কে এম সরিফুজ্জামান।

২. মাধ্যমিক ইতিহাস ও পরিবেশ সহায়িকা- অধ্যাপক চক্রবর্তী ও চক্রবর্তী।

৩. মাধ্যমিক ইতিহাস সহায়িকা- ড. পাহাড়ী।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×