পিরেন তত্ত্ব বলতে কী বোঝ | Henri Pirenne Thesis

পিরেন তত্ত্ব বলতে কী বোঝ | Henri Pirenne Thesis

 

পিরেন তত্ত্ব বলতে কী বোঝ | Henri Pirenne Thesis


মধ্যযুগে খ্রিস্টান জগৎ, ইসলামীয় সাম্রাজ্য ও ক্যারোলিঞ্জীয় রাজ্যের বিকাশের উপর আরবীয়দের প্রভাব বৃদ্ধি পেয়েছিল। এই প্রসঙ্গে বেলজিয়াম ঐতিহাসিক হেনরি পিরেন তাঁর 'Medieval Cities' নামক গ্রন্থে একটি অভিমত ব্যক্ত করেছেন। তাঁর মূল বক্তব্য বক্তব্য হল- খ্রিস্টীয় চতুর্থ ও পঞ্চম শতকে বর্বর জাতির আক্রমণে পশ্চিমে ইউরোপের ভূমধ্যসাগরকেন্দ্রিক জীবনযাত্রা ব্যাহত হয়নি। বরং, তা ব্যাহত হয়েছিল ইসলামের উত্থান ও প্রসারের ফলে।


পিরেন প্রাচীন ও মধ্যযুগের ইউরোপের মধ্যে ভেদরেখাকে 'কৃত্রিম'  ও 'অবান্তর' বলে মনে করতেন। তাঁর পূর্ববর্তী ঐতিহাসিকরা ৪৭৬ সালে রোমান সাম্রাজ্যের পতনকে প্রাচীন ইউরোপের ইতিহাসের 'ছেদ-চিহ্ন' বলে মনে করতেন। পিরেন এই মত মেনে নেননি। তাঁর মতে, বর্বর আক্রমনের ফলে পশ্চিম রোমান সাম্রাজ্যের আয়তন হ্রাস পেলেও তার রাষ্ট্রীয় ঐক্য বিনষ্ট হয়নি। রোমান সভ্যতা ও সংস্কৃতির মৌলিক বৈশিষ্ট্যগুলি অক্ষত থাকে। ভূমধ্যসাগরের উপর নির্ভরত আমদানি বাণিজ্য অব্যাহত থাকে। 


রোমানদের জীবনে বর্বরদের রীতিনীতি ও আচার অনুষ্ঠানের অনুপ্রবেশ ঘটলে তাদের সাময়িক জয়ের ফলে জার্মান সংষ্কৃতি রোমান সংস্কৃতির স্থান দখল করতে পারেনি। রােমান সভ্যতা ও সংস্কৃতির ধারাবাহিকতা অক্ষুন্ন ছিল। ৪৭৬ খ্রীঃ থেকে ফ্রাঙ্ক শাসক শার্লামেনের আবির্ভাব পর্যন্ত ভূমধ্যসাগর কেন্দ্রিক ইতিহাসের মধ্যে কোনো ছেদ পিরেন দেখতে পাননি।


পিরেন মনে করেন, বর্বর আক্রমণ সত্ত্বেও পশ্চিম ইউরোপের ভূমধ্যসাগরকেন্দ্রিক জীবনযাত্রার অব্যাহত গতি কেবলমাত্র সপ্তম শতকে ইসলামীয় শক্তির অভিঘাতে স্তব্ধ হয়ে যায়। ৫০ বছরের মধ্যে চীন সাগর থেকে আটলান্টিক পর্যন্ত ভূভাগে মুসলমান সাম্রাজ্য স্থাপিত হয় অপ্রতিহত গতিতে। মুসলমানদের অকস্মাৎ আক্রমণ ও অভূতপূর্ব সাফল্যে ইউরোপের ইতিহাসের ধ্রুপদী অধ্যায় শেষ হয়ে যায়। 


মুসলমান অধিকৃত অঞ্চলে ইসলাম ধর্ম প্রবর্তিত হয়। রােমান আইএনর জায়গা দখল করল মুসলমান আইনকানুন। গ্রীক ও লাতিনের স্থান অধিকার করল আরবী। সুদীর্ঘকালের রােমন প্রভাবাধীন ভুমধ্যসাগর ‘মুসলমান হ্রদে' পরিণত হয়।


হেনরি পিরেনের 'Catastrophic ' বা 'আকস্মিক বিপর্যয়' তত্ত্বটি নিয়ে ঐতিহাসিক মহলে বিতর্ক রয়েছে। তাঁর এই তত্ত্বে পশ্চিমী বাণিজ্যের আকস্মিক বন্ধ হওয়ার ঘটনাটি অতিরঞ্জিত। তবুও আগের তুলনায় অষ্টম ও নবম শতকে যে বাণিজ্য হ্রাস পেয়েছিল সেইদিক থেকে ' পিরেন তত্ত্ব' সকলের দৃষ্টি আকর্ষন করেছে।

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×