ভারতের জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার উদ্দেশ্য বা পটভূমি


জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার উদ্দেশ্য | জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার পটভূমি | জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার প্রেক্ষাপট 


ভূমিকা: 

ভারতে জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা কোনো আকস্মিক ঘটনা নয়। ভারতীয় নেতারা বহুদিন ধরে একটি সর্বভারতীয় প্রতিষ্ঠান স্থাপনের প্রয়োজন অনুভব করেছিলেন। উনিশ শতকের শেষে ভারতে যে রাজনৈতিক জাগরণ শুরু হয় তারই চূড়ান্ত পরিণতি ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা (১৮৮৫ খ্রি.)। প্রতিষ্ঠার পর থেকেই জাতীয় কংগ্রেসকে ঘিরে ভারতের স্বাধীনতা সংগ্রাম পরিচালিত হয়। জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা ভারতবাসীর রাজনৈতিক জীবনে এক নতুন যুগের সূচনা ঘটায়। 


জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠার পটভূমি/উৎপত্তির ইতিহাস:


উনিশ শতকের নবজাগরণ: 

উনিশ শতকে ভারতে জাতীয়তাবাদের উন্মেষ ধর্ম ও সংস্কৃতিতে নবজাগরণ ঘটায়। পাশ্চাত্য শিক্ষায় প্রভাবিত শিক্ষিত যুবসম্প্রদায় নতুন রাজনৈতিক প্রতিষ্ঠান গড়ে তোলার প্রয়োজনীয়তা অনুভব করে।


ব্রিটিশের শোষণমূলক ভূমিকা: 

ইংরেজদের শোষণে ভারতবাসী ক্ষুব্ধ হয়। ভারতীয়দের ওপর ব্রিটিশ সরকার বিভিন্ন বৈষম্যমূলক নীতি প্রয়োগ করে। লর্ড লিটনের বিভিন্ন দমনমূলক আইন, ইলবার্ট বিল বিতর্ক, প্রভৃতি ভারতীয় জাতীয় চেতনাকে জাগিয়ে তোলে। ব্রিটিশের এইসব অপশাসন ভারতবাসীর মনে এক সর্বভারতীয় সংগঠন প্রতিষ্ঠার আকাঙ্ক্ষা জাগিয়ে তোলে।


বিভিন্ন ব্যক্তির ভূমিকা:


অ্যালান অক্টোভিয়ান হিউম: 

বেশিরভাগ ঐতিহাসিক ও সমালোচক হিউমকেই জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতা বলে মেনে নিয়েছেন। ব্রিটিশ কর্মচারী হিসেবে হিউম প্রথম অনুভব করেছিলেন, যে-কোনো সময়ে ভারতবাসী ব্রিটিশের বিরুদ্ধেই বিদ্রোহ ঘোষণা করতে পারে। তাই তিনি ‘সেফটি ভালভ’ বা প্রতিরোধক হিসেবে জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠায় সচেষ্ট হন। তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের এক খোলা চিঠি লিখে স্থায়ী রাজনৈতিক প্রতিষ্ঠান গঠনের আহ্বান জানান।


লর্ড ডাফরিন

অনেকেই জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতা হিসেবে লর্ড ডারিনের নাম উল্লেখ করেছেন। মনে করা হয় বড়োেলাট লর্ড ডাফরিনের সঙ্গে আলোচনা করেই হিউম জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠায় সচেষ্ট হন। ডাফরিন মনে করতেন, শিক্ষিত মধ্যবিত্তরা সরকারি কাজের সমালোচনা করার অধিকার পেলে তা সেফটি ভাল্‌ল্ভের কাজ করবে। উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায় ও লালা লাজপত রায় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতা হিসেবে ডারিনের নাম উল্লেখ করেছেন।


 সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়: 

‘ভারতসভা’র প্রতিষ্ঠাতা সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়কে অনেকে জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠাতা বলে উল্লেখ করেছেন। মনে করা হয় সুরেন্দ্রনাথের নেতৃত্বে অনুষ্ঠিত জাতীয় সম্মেলন (১৮৮৩ খ্রি.)-এ জাতীয় কংগ্রেস গঠনের পরিকল্পনা নেওয়া হয়। এই মত সমর্থন করে ঐতিহাসিক ড. অমলেশ ত্রিপাঠি বলেছেন—জাতীয় সম্মেলন হল জাতীয় কংগ্রেসের মহড়া।


 জাতীয় কংগ্রেস প্রতিষ্ঠা: 

বোম্বাইয়ের গোকুলদাস তেজপাল সংস্কৃত কলেজ হলে আইনজীবী উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের সভাপতিত্বে জাতীয় কংগ্রেসের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হয় (১৮৮৫ খ্রি., ২৮ ডিসেম্বর)। এই অধিবেশনে যোগ দেন ভারতের বিভিন্ন অঞ্চলের ৭২ জন প্রতিনিধি।


তথ্য সূত্র:

ইতিহাস শিক্ষক- অষ্টম শ্রেণী | জে মুখোপাধ্যায়।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×