১৯১৭ খ্রিস্টাব্দে রুশ বিপ্লবের ফলাফল বা গুরুত্ব


 ১৯১৭ খ্রিস্টাব্দে রুশ বিপ্লবের ফলাফল বা গুরুত্ব


১৯১৭ খ্রিস্টাব্দের রাশিয়ার বলশেভিক দলের নেতৃত্বে সংঘটিত রুশ বা বলশেভিক বিপ্লব এক যুগান্তকারী ঘটনা। এই বিপ্লব শুধুমাত্র রাশিয়া বা ইউরোপকেই নয়, সারা বিশ্বকে প্রভাবিত করেছিল। ফরাসি বিপ্লবের (১৭৮৯ খ্রি.) পর বিশ্বে এতবড়ো বিপ্লব আর সংঘটিত হয়নি।


রুশ বিপ্লবের গুরুত্ব: 

ইউরোপ ও ইউরোপের বাইরে এই বিপ্লব ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ।


ইউরোপে: 

ইউরোপে রুশ বিপ্লবের প্রভাবে বেশ কিছু পরিবর্তন ঘটে। ইউরোপ ও ইউরোপের বাইরে এই বিপ্লব গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেছিল।


১. আদর্শগত সংঘাত: 

রাশিয়ার কমিউনিস্টদের সাফল্যে ইউরোপের ধনতান্ত্রিক দেশগুলি ভীত হয়ে পড়ে। তারা একযোগে এই সমাজতান্ত্রিক রাষ্ট্রটিকে ধ্বংসের পরিকল্পনা নেয়।


২. সাম্যবাদী সরকার প্রতিষ্ঠা: 

রাশিয়ার বলশেভিকদের সাফল্য সাম্যবাদী আদর্শের উদ্ভব ঘটায়। পূর্ব ইউরোপের চেকোশ্লোভাকিয়া, রুমানিয়া, বুলগেরিয়া, হাঙ্গেরি, পোল্যান্ড ইত্যাদি দেশে সাম্যবাদী সরকার প্রতিষ্ঠিত হয়।


৩. ফ্যাসিবাদের প্রসার: 

ইউরোপের বিভিন্ন দেশে সাম্যবাদের প্রসার রোধের লক্ষ্যে ফ্যাসিবাদের উত্থান ঘটে। ইংল্যান্ড ও ফ্রান্স ফ্যাসিবাদ তোষণের নীতি নিলে ফ্যাসিবাদী শক্তির প্রসার ঘটে।


ইউরোপের বাইরে: 

ইউরোপের বাইরেও এই বিপ্লবের প্রভাব বেশ গুরুত্বপূর্ণ ছিল।


১. রুশ-মার্কিন তিক্ততা সৃষ্টি: 

রুশ বিপ্লব সাম্যবাদী আদর্শের উদ্ভব ও প্রসার ঘটায়। তাই ধনতান্ত্রিক দেশ মার্কিন যুক্তরাষ্ট্র ও সমাজতান্ত্রিক দেশ সোভিয়েত রাশিয়ার মধ্যে সম্পর্ক তিক্ত হয়ে ওঠে।


২. এশিয়ায় প্রভাব: 

এশিয়ার চিনে এইসময় মাও-জে-দং-এর নেতৃত্বে কমিউনিস্ট সরকার প্রতিষ্ঠিত হয়। ইন্দোনেশিয়া ও মালয় উপদ্বীপে সাম্যবাদী আন্দোলন দেখা দেয়। ভারতে ট্রেড ইউনিয়ন আন্দোলন জোরদার হয়ে ওঠে।


৩. লাতিন আমেরিকায় প্রভাব: 

লাতিন আমেরিকার মেক্সিকো, কিউবা, ব্রাজিল, আর্জেন্টিনা, প্যারাগুয়ে, উরুগুয়ে, কলম্বিয়া প্রভৃতি দেশ সাম্যবাদের দ্বারা গভীরভাবে প্রভাবিত হয়।


তথ্য সূত্র:

ইতিহাস শিক্ষক- অষ্টম শ্রেণী | জে মুখোপাধ্যায়।

 

একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×