1857 সালের মহাবিদ্রোহের প্রকৃতি আলোচনা করো | Nature of 1857 Revolt


মহাবিদ্রোহের চরিত্র ও প্রকৃতি | সিপাহী বিদ্রোহের প্রকৃতি 


সূচনা: 

মহাবিদ্রোহ বা সিপাহি বিদ্রোহের প্রকৃতি বা স্বরূপ নিয়ে ঐতিহাসিকদের মধ্যে মতভেদ রয়েছে। কারো মতে এটি ছিল সিপাহিদের বিদ্রোহ। আবার অনেকেই মনে করেন এটি ছিল একটি জাতীয় বিদ্রোহ বা গণবিদ্রোহ। কেউ কেউ আবার সিপাহি বিদ্রোহকে ভারতের প্রথম স্বাধীনতা যুদ্ধ বলেও উল্লেখ করেছেন



মহাবিদ্রোহের প্রকৃতি


১. সিপাহি বিদ্রোহ: 

সে সময়কার ভারত সচিব আর্ল স্ট্যানলি মহাবিদ্রোহকে সিপাহি বিদ্রোহ বলেছেন। তাঁর এই মতকে সমর্থন করেছেন জন লরেন্স, হোমস, রবার্টস, দাদাভাই নৌরজি, রাজনারায়ণ বসু, হরিশ্চন্দ্র মুখোপাধ্যায় প্রমুখ ব্যক্তি। এঁদের মতে, সিপাহিদের দ্বারাই এবং সিপাহিদের মধ্যেই এই বিদ্রোহ ঘটেছিল। তাই, এটি সিপাহি বিদ্রোহ ছাড়া আর কিছুই নয়।


২. জাতীয় বিদ্রোহ: 

ম্যালেসন, জন কে, নর্টন প্রমুখ ইংরেজ ঐতিহাসিক সিপাহি বিদ্রোহকে জাতীয় বিদ্রোহ বলেছেন। তাঁদের মতে দেশের বিভিন্ন অংশের জনসাধারণ এই বিদ্রোহে যোগ দেয়। ইংল্যান্ডের টোরি দলের নেতা ডিজরেলি, বিশিষ্ট সমাজতন্ত্রী কার্ল মার্কসও সিপাহি বিদ্রোহকে জাতীয় বিদ্রোহ বলে উল্লেখ করেছেন।


৩. গণবিদ্রোহ: 

সিপাহি বিদ্রোেহ উত্তর ও মধ্যভারতে গণবিদ্রোহের রূপ নিয়েছিল। এসব অঞ্চলের স্থানীয় অধিবাসীরা সিপাহি বিদ্রোহে যোগ দিয়েছিল। মুজাফ্ফর নগর, সাহারানপুর, পাটনার অসংখ্য সাধারণ মানুষ সিপাহিদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করেছিল। তাই অনেকেই এই বিদ্রোহকে গণবিদ্রোহ বলেছেন।


৪. সামন্ত বিদ্রোহ: 

সামন্তশ্রেণি সিপাহি বিদ্রোহে তাদের শেষ প্রতিবাদের ভিত্তি খুঁজে পেয়েছিল। ড. রমেশচন্দ্র মজুমদার, রজনীপাম দত্ত, সুরেন্দ্রনাথ সেন, এরিখ স্টোস প্রমুখ ঐতিহাসিক এই বিদ্রোহকে সামন্তশ্রেণির বিদ্রোহ বলেছেন। এঁরা মনে করেন বিদ্রোহীরা ব্রিটিশের পরিবর্তে মোগল বা মারাঠাদের নেতৃত্বে সামন্ততন্ত্র প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন।


৫. প্রথম স্বাধীনতা যুদ্ধ: 

মহাবিদ্রোহকে প্রথম স্বাধীনতা যুদ্ধ বলে উল্লেখ করেছেন জাতীয় নেতা বিনায়ক দামোদর সাভারকর। তিনি ‘দ্য ইন্ডিয়ান ওয়ার অব্ ইন্ডিপেন্ডেন্স’ গ্রন্থে মহাবিদ্রোহকে ‘ভারতের প্রথম স্বাধীনতা যুদ্ধ’ বলে উল্লেখ করেছেন। তাঁর এই মতকে সমর্থন করেছেন অধ্যাপক সুশোভন সরকার, হীরেন্দ্রনাথ মুখোপাধ্যায় প্রমুখ মার্কসবাদী ঐতিহাসিক।


তথ্য সূত্র:

ইতিহাস শিক্ষক- অষ্টম শ্রেণী | জে মুখোপাধ্যায়।


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন

World News

نموذج الاتصال

×