ফ্রান্সে ফেব্রুয়ারি বিপ্লবের কারণ ও ফলাফল | French February Revolution 1848


ফেব্রুয়ারি বিপ্লবের কারণ | ফেব্রুয়ারি বিপ্লবের প্রেক্ষাপট | ফেব্রুয়ারি বিপ্লবের পটভূমি

ভূমিকা:

জুলাই বিপ্লবের (১৮৩০ খ্রি.) ফলে ফ্রান্সের সিংহাসনে বসেন অর্লিয়েন্স বংশের রাজা লুই ফিলিপ। কিন্তু ১৮৪৮ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি বিপ্লব জুলাই রাজতন্ত্রের অবসান ঘটায় ও ফ্রান্সে দ্বিতীয় প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়।

ফেব্রুয়ারি বিপ্লবের প্রেক্ষাপট:

১. রাজনৈতিক দলগুলির বিরোধিতা: 

ফ্রান্সের বিরোধী রাজনৈতিক দলগুলি লুই ফিলিপের বিরোধিতা করে। তারা দুর্বল শাসনের অবসান চায়।

২. আর্থিক সংকট: 

লুই ফিলিপের আমলে ফ্রান্সে প্রাকৃতিক দুর্যোগে প্রচুর শস্যহানি হয়। বাণিজ্য ও শিল্পক্ষেত্রে মন্দা দেখা দেয়। ফলে আর্থিক সংকট তীব্র হয়ে ওঠে।

৩. শ্রমিক অসন্তোষ: 

ফ্রান্সে শিল্পবিপ্লবের পূর্ব পর্যন্ত শ্রমিকদের অবস্থা ছিল অত্যন্ত শোচনীয়। শ্রমিকদের কল্যাণের জন্য রাজা লুই ফিলিপ কিছুই করেননি। অল্প মজুরিতে শ্রমিকদের বেশি কাজ করানো হত। ফলে শ্রমিকদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে।

প্রত্যক্ষ কারণ: 

সমগ্র ফ্রান্সজুড়ে আইনসভার দুর্নীতি দমনের জন্যে আন্দোলন শুরু হয়। বিক্ষিপ্ত জনতার একটি অংশ প্রধানমন্ত্রী (গুইজো)-র বাসভবনের সামনে বিক্ষোভ দেখাতে গেলে রক্ষীরা গুলি চালায়। এতে বেশ কিছু নিরীহ মানুষ নিহত ও আহত হয়। বিক্ষোভ চরমে পৌঁছোয়। লুই ফিলিপকে দেশত্যাগ করতে হয়। ১৮৪৮ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি মাসে এই বিপ্লব হয়েছিল বলে এর নাম ‘ফেব্রুয়ারি বিপ্লব’।


ফেব্রুয়ারি বিপ্লবের ফলাফল | ফেব্রুয়ারি বিপ্লবের প্রভাব | ফেব্রুয়ারি বিপ্লবের তাৎপর্য

১ ইউরোপীয় বিপ্লব: 

১৮৪৮ খ্রিস্টাব্দের ফেব্রুয়ারি বিপ্লবকে ঐতিহাসিক এরিক হবস্বম ‘বিশ্ববিপ্লব’-এর সমতুল্য বলে মন্তব্য করেছেন। ১৭৮৯ খ্রিস্টাব্দে ফ্রান্সে যে বৈপ্লবিক যুগের সূচনা হয়েছিল তা ছিল নিছক একটি দেশের ব্যাপার, কিন্তু ১৮৪৮ খ্রিস্টাব্দের বিপ্লবের প্রবাহ সমগ্র মহাদেশের ‘জনতার বসন্তঋতুতে’ রূপান্তরিত হয়ে ওঠে।

২. পথ-নির্দেশ: 

১৮৪৮-এর বিপ্লবের ব্যর্থতাই পরবর্তীকালের ইতিহাসের পথ-নির্দেশ করেছিল। রাষ্ট্রশক্তির প্রতিরোধের ফলে ১৮৪৮ খ্রিস্টাব্দের গণ-বিদ্রোহের আগুন নিভে আসে। এই অভিজ্ঞতার ভিত্তিতেই জাতীয়তাবাদী আশা-আকাঙ্ক্ষা পূরণের জন্য রাষ্ট্রশক্তি ও সামরিক শক্তির সহযোগিতা অনিবার্য হয়ে উঠে।

৩. সামন্ততন্ত্রের অবসান:

ফেব্রুয়ারি বিপ্লব ফ্রান্সে দীর্ঘকালীন সামন্ততান্ত্রিক কাঠামোর অবসান ঘটাতে সাহায্য করেছিল। শুধু তাই নয় এর সঙ্গে ভূমিদাস প্রথাও বিলুপ্ত হতে থাকে।

৪. ইতালি ও জার্মানির ঐক্য:

ফেব্রুয়ারি বিপ্লবের মাধ্যমে পরবর্তীকালে ইতালি এবং জার্মানির ঐক্যের পথ পরিষ্কার হয়েছিল।


তথ্য সূত্র:

১. ইতিহাস শিক্ষক- অষ্টম শ্রেণী | জে মুখোপাধ্যায়।

২. প্রাক মাধ্যমিক ইতিহাস সহায়িকা- সম্পাদনায় শ্রীদেবাষিস মৌলিক | ড: প্রণবকুমার চট্টোপাধ্যায় ও চিন্ময় দে।


 


একটি মন্তব্য পোস্ট করুন

নবীনতর পূর্বতন
close